এমপিও দাবি

আন্দোলনে যাচ্ছেন বেসরকারি অনার্স মাস্টার্স শিক্ষকরা

Sarwar Sarwar

Miran

প্রকাশিত: ৫:৩৭ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৫, ২০২০

দেশালোক সংবাদ: বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের জনবল কাঠামো এবং এমপিও নীতিমালা-১৮তে অন্তর্ভূক্তি করে এমপিওর দাবিতে আন্দোলনে যাচ্ছেন বেসরকারি কলেজের অনার্স মাস্টার্স কোর্সের ৩৫০০ শিক্ষক। জাতীয় বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর থেকে প্রায় উনত্রিশ বছর ধরে এসব শিক্ষক এমপিওভূক্তির বাহিরে থেকেছেন। গত বছরের শেষ দিকে জনবল কাঠামো সংশোধনের উদ্যোগ নেয়া হলে প্রথম সভায় অনার্স-মাস্টার্স কোর্সের জনবল কাঠামো বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়। পরবর্তীতে সরকারের নীতিনির্ধারনী বিষয় উল্লেখ করে অনার্স মাস্টার্স শিক্ষকদের নীতিমালার বাহিরে রাখার সিদ্ধান্ত নেন সংশোধন কমিটি।

জানা যায়, বাংলাদেশে বেসরকারি কলেজ গুলোতে অনার্স মাস্টার্স কোর্স চালু করে জাতীয় বিশ্ববিদ্যালয়। শিক্ষক নিয়োগ থেকে শুরু করে পাঠদানের অনুমতি, সিলেবাস প্রনয়ন, শিক্ষক প্রশিক্ষন, ফলাফল প্রকাশসহ সকল কার্যক্রম তদারকি করে জাতীয় বিশ্ববিদ্যালয়। কিন্তু বেতনের বেলায় সরকারি সিদ্ধান্তের কথা বলা হয়। বহু ধরনা দিলে এসব শিক্ষকদের বেতন ভাতা স্ব স্ব প্রতিষ্ঠান থেকে প্রচলিত স্কেলে শতভাগ প্রদানের আদেশ জারি করে বিশ্ববিদ্যালয়। কিন্তু প্রতিষ্ঠান গুলো ফান্ড না থাকার কারন দেখিয়ে উক্ত আদেশ না মেনে কলেজ ভেদে তিন থেকে দশ হাজার টাকা বেতন প্রদান করে।

শিক্ষকরা জানান, উক্ত বেতনে বর্তমান বাজারে একজন শিক্ষকের দিনানিপাত করা অসম্ভব। তারা চলমান জনবল কাঠামো ও এমপিও নীতিমালা সংশোধনীতে অন্তভূক্তির মাধ্যমে বেতন সমস্যার স্থায়ী সমাধান চান।

এমপিওভূক্তির ধারাবাহিক দাবিতে আগামী ৩০ সেপ্টেম্বর থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে লাগাতার অবস্থান কর্মসূচি পালন করতে যাচ্ছেন। ইতিমধ্যে প্রসাশনিক অনুমতিসহ যাবতীয় কার্যক্রম শেষ করেছে তাদের সংগঠন বাংলাদেশ বেসরকারি কলেজ অনার্স মাস্টার্স শিক্ষক ফেডারেশন। দেশের প্রতিটি জেলায় করা হয়েছে কমিটি।

সংগঠনের আহবায়ক মো: হারুনুর রশিদ জানান, দীর্ঘ দিনের বেতনহীনতা থেকে মুক্তি পেতে মাননীয় প্রধানমন্ত্রী জাতির জনকের কন্যা শেখ হাসিনাসহ শিক্ষা সংশ্লিষ্ট কর্তাব্যক্তিদের ‍দৃষ্টি আকর্ষন করতে আমরা এ শান্তিপূর্ন কর্মসূচি পালন করবো। আমাদের বিশ্বাস মাননীয় প্রধানমন্ত্রী আমাদের কথা শুনবেন।

সদস্য সচিব মো: মোস্তফা কামাল জানান, উচ্চ শিক্ষায় নিয়োজিত সাড়ে তিন হাজার শিক্ষকের বেতন ভাতার দাবি এবং জনবল কাঠামোয় অন্তর্ভূক্তির দাবিতে স্বাস্থ্য বিধি মেনে জাতীয় প্রেসক্লাবে আমরা বিভিন্ন কর্মসূচি পালন করবো। তিনি দেশের সকল অনার্স মাস্টার্স কোর্সের শিক্ষকদের কর্মসূচিতে উপস্থিত থাকার আহবান জানান।