এমপিও‘র দাবিতে আমরন অনশনের হুঁশিয়ারী বেসরকারি অনার্স শিক্ষকদের

Sarwar Sarwar

Miran

প্রকাশিত: ৫:২৬ অপরাহ্ণ, জানুয়ারি ৬, ২০২১

দেশালোক: অনার্স-মাস্টার্স কোর্সে পাঠদানরত বেসরকারি কলেজ শিক্ষকদের এমপিওভুক্তির দাবিতে কর্মসূচি ঘোষনা করা হয়েছে। দেয়া হয়েছে আল্টিমেটাম এবং হুশিয়ারী। জনবল কাঠামোতে অন্তর্ভূক্ত না করা হলে আমরন অনশনসহ একাধিক কর্মসূচি পালনের ঘোষনা দেয়া হয়।

৬ জানুয়ারি সকালে ঢাকার রিপোটার্স ইউনিটি মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কর্মসূচি দেয়া হয়। দ্রুত সংশোধনাধীন  জনবল কাঠামোতে অন্তর্ভূক্ত করে এমপিওভুক্তির দাবি জানিয়ে সংবাদ সম্মেলন করেছে বাংলাদেশ বেসরকারি কলেজ অনার্স-মাস্টার্স শিক্ষক ফেডারেশন।

শিক্ষকরা জানান, সম্প্রতি শিক্ষামন্ত্রী বলেছেন, বেসরকারি ৩১৫টি শিক্ষাপ্রতিষ্ঠানে অনার্স মাস্টার্স থাকবে না। পরিবর্তে শর্ট কোর্স চালু রাখা হবে। এ বিষয়ে এখন পর্যন্ত কোনো সুনির্দিষ্ট নির্দেশনাও দেওয়া হয়নি।

১৯৯৩ সাল থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে বেসরকারি ৩১৫টি কলেজে অনার্স-মাস্টার্স কোর্স চালু রয়েছে। যেখানে ২৮ বছর ধরে সরকারি সুযোগ-সুবিধার বাইরে থেকে শিক্ষকরা উচ্চ শিক্ষা দিয়ে যাচ্ছে।

এছাড়া করোনা মহামারির মাঝেও বিভিন্ন ভাবে শিক্ষার্থীদের পাঠদান চালিয়ে নিচ্ছেন।

ইতিমধ্যে তিন শতাধিক কলেজ জাতীয়করণ করা হলেও এক‌ই মানের এসব কলেজের সাড়ে তিন হাজার শিক্ষক বৈধ নিয়োগ পেয়েও এমপিওভুক্তির আওতায় আসেনি। তাই অচিরেই সরকারের জনবল কাঠামোতে অন্তর্ভুক্তি করে এমপিওভুক্তির দাবি জানান কর্মরত শিক্ষকরা।

আরো জানান, করোনার এই মহামারিতে আমরা অধিকাংশ কলেজসমূহে শিক্ষকরা নামমাত্র বা বিনা বেতনে মানবেতর জীবন যাপন করছেন। তাই মানবিক বিবেচনায় হলেও অপ্রকাশিত সংশোধনি জনবল কাঠামো ও এমপিও নীতিমালা – ২০১৮ তে অন্তরভুক্তি করে এমপিওভূক্তির দাবি জানান।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন সংগঠনের আহবায়ক মো: হারুন অর রশিদ এবং সদস্য সচিব মোহাম্মদ মোস্তফা কামালসহ অনেকে। এসময় তারা সংবাদকর্মীদের নানান প্রশ্নেরও উত্তর দেন।

সারাদেশের বিভিন্ন কলেজ থেকে আসা বাংলাদেশ বেসরকারি কলেজ অনার্স মাস্টার্স শিক্ষকরা উপস্থিত ছিলেন।