ইনডেক্সধারী আইসিটি শিক্ষকরা আবেদন করতে পারছেন না

Sarwar Sarwar

Miran

প্রকাশিত: ৬:৫২ অপরাহ্ণ, এপ্রিল ৭, ২০২১

সারোয়ার মিরন: দেশব্যাপী জাতীয় মেধাতালিকা এবং বিভিন্ন সময়ে কমিটির মাধ্যমে নিজ জেলার বাহিরে নিয়োগ পাওয়া তথ্য ও প্রযুক্তি বিষয়ের ইনডেক্সধারী শিক্ষকরা চলমান শিক্ষক নিয়োগে আবেদন করতে পারছেন না। নতুন নীতিমালার সাথে সামঞ্জস্য বজায় রেখে এনটিআরসিএ’র সফটওয়্যার আপডেট না করায় এমন সমস্যা সৃষ্টি হয়েছে। এতে সবচেয়ে বেশি ভুক্তভোগি হচ্ছেন ছয় মাস মেয়াদি প্রশিক্ষনধারী ইনডেক্সধারী আইসিটি শিক্ষকরা। তারা প্রতিষ্ঠান পরিবর্তনের জন্য আবেদন করতে পারছেন না।

গত ২৮ মার্চ প্রকাশিত নতুন নীতিমালার ১৪নং পাতায় ১১.২০ এ ইনডেক্স ধারী শিক্ষকদের প্রতিষ্ঠান পরিবর্তনে আবেদন করা প্রসঙ্গে লেখা আছে- ইনডেক্সধারী শিক্ষক-কর্মচারী সমপদ/সমস্কেলে পতিষ্ঠান পরিবর্তনের ক্ষেত্রে এ নীতিমালার পরিশিষ্ট ‘ঘ’ তে বণিত শিক্ষাগত যোগ্যতা (শ্রেনি/বিভাগ) প্রযোজ্য হবেনা; সেক্ষেত্রে তাদের প্রথম নিয়োগকালীন শিক্ষাগত যোগ্যতা প্রযোজ্য হবে। তবে এ নীতিমালা জারীর পর থেকে নতুন ভাবে উচ্চতর পদে নিয়োগের ক্ষেত্রে পরিশিষ্ট ‘ঘ’ তে বর্ণিত ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা থাকতে হবে।” (উল্লেখ্য, ২০১৮ সালের নীতিমালা জারি পূর্বে আইসিটি পদে শিক্ষক হিসেবে নিয়োগের জন্য স্নাতক ডিগ্রিসহ ছয় মাসের কম্পিউটার বিষয়ে প্রশিক্ষন এবং নিবন্ধন সনদধারী প্রয়োজন হত)

নীতিমালার সূত্র ধরে বলা যায়, নিয়োগকালীন যোগ্যতা বিবেচনায় ছয় মাস মেয়াদি কম্পিউটার প্রশিক্ষনপ্রাপ্ত আইসিটি বিষয়ের ইনডেক্সধারী শিক্ষক প্রতিষ্ঠান পরিবর্তন করতে পারবেন।

নীতিমালায় স্পষ্ট সুযোগ দেয়ার পরেও বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) এর নিয়োগ আবেদন সংক্রান্ত সফট্ওয়্যার আপডেট না করায় আইসিটি শিক্ষকরা প্রতিষ্ঠান পরিবর্তনের জন্য আবেদন করতে পারছেন না। কারন আবেদনের একেবার শেষ দিকে আইসিটি শিক্ষকদের যোগ্যতা হিসেবে আইসিটি বিষয়ে তিন বছর/চার বছরের ডিপ্লোমা বা বিএসসি ডিগ্রি চাওয়া রয়েছে। আবেদনকারীদের উক্ত শর্ত মেনেই আবেদন করতে হয়। এ কারনেই কম্পিউটার বিষয়ে নিয়োগ পাওয়া ছয় মাস মেয়াদি ডিপ্লোমাধারীরা প্রতিষ্ঠান পরিবর্তনের আবেদন করতে পারছেন না।

ভূক্তভোগি শিক্ষকরা জানান, এনটিআরসিএ’এর সফট্ওয়্যারে আবেদনের শেষ দিকে তিন/চার বছরের সংশ্লিষ্ট বিষয়ের ডিগ্রির পাশাপাশি ইনডেক্সধারী কথাটি যুক্ত করলেই আবেদন করতে আর সমস্যা থাকবেনা।

এনটিআরসিএ’র আবেদন নেয়া সফট্ওয়্যার ঘেঁটে এর সত্যতা মিলেছে। সফটওয়্যারটি ২০১৬সালে প্রথম নিয়োগ চক্রের পর আর আপডেট করা হয়নি। তাই একাধিক বিষয়ে নতুন নীতিমালা অনুযায়ী আবেদন করা যাচ্ছে না। এনটিআরসিএ’র প্রয়োজন নতুন জারিকৃত নীতিমালা অনুযায়ী আবেদন সফট্ওয়্যার আপডেট করা। তাহলে সব সমস্যার সমাধান হবে।

লক্ষ্মীপুর জেলার শিক্ষক মো: নাঈম জানান, তৎকালীন সময়ে কমিটির মাধ্যমে আমি কুমিল্লা জেলার চৌদ্দগ্রামে লুদিয়ারা বালিকা উচ্চ বিদ্যালয়ে নিয়োগ পাই। বর্তমান নীতিমালায় প্রতিষ্ঠান পরিবর্তন করার সুযোগ দিলেও এনটিআরসিএ’এর কারনে আমি প্রতিষ্ঠান পরিবর্তন করে নিজ জেলায় আসার জন্য আবেদন করতে পারছিনা। দ্রুত আমাদের সুযোগ দেয়া উচিত।
একই সমস্যার কথা জানিয়েছেন লক্ষ্মীপুর জেলার কমলনগরের একটি স্কুলে নিয়োগ পাওয়া ইমাম হোসেন। তিনিও নিজ উপজেলায় আসতে চান। মো: আজাদ উদ্দিন নোয়াখালীর সোনাইমুড়িতে নিয়োগ পেয়েছেন তিনিও নিজ জেলা লক্ষ্মীপুরে আসতে চান।

এ বিষয়ে কথা বলতে এনটিআরসিএ’র দেয়া ফোন নাম্বার গুলোতে ফোন দিলেও বেশিরভাগ সময়ই ফোন রিসিভ হচ্ছেনা। দু একবার রিসিভ করা হলেও এবিষয়ে কোন সমাধানের কথা না বলেই লাইন বিচ্ছিন্ন করে দেয়া হচ্ছে।