৫ম বর্ষে সামাজিক স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান “স্বপ্ন নিয়ে’র”

Sarwar Sarwar

Miran

প্রকাশিত: ১২:১৪ অপরাহ্ণ, অক্টোবর ১৩, ২০২১

দেশালোক: স্বেচ্ছাসেবী ও মানবতাবাদী প্রতিষ্ঠান স্বপ্ন নিয়ে’র চতুর্থ প্রতিষ্ঠাবার্ষিকী আজ।২০১৭ সালের ১৩ অক্টোবর রাজধানী ঢাকায় বিশ্বসাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক আবদুল্যাহ আল সায়ীদ এর উদ্বোধন করেন। ২০২০ সালের প্রথম দিকে সংগঠনটি সমাজ সেবা অধিদপ্তর থেকে সেবাদানকারী প্রতিষ্ঠান হিসেবে নিবন্ধন লাভ করে।

সমাজের পিছিয়ে পড়া মানুষগুলোকে এগিয়ে নেয়ার লক্ষ্যেই স্বপ্ন নিয়ে গড়ে উঠেছে। যার প্রমান গতো তিন বছরের দেশের দক্ষিনাঞ্চল তথা সারাদেশে দৃশ্যমান হয়েছে। মানবতার কল্যাণে’ শ্লোগান নিয়ে স্বপ্ন নিয়ে’র যাত্রা শুরু হলেও সমাজের পিছিয়ে পড়া মানুষদের সহযোগিতার পাশাপাশি সাংষ্কৃতিক উন্নয়নেও অবদান রেখে চলেছে সংগঠনটি।

স্থানীয়ভাবে স্কুলে শহীদ মিনার নির্মাণ, অস্বচ্ছল ছাত্র-ছাত্রীদের মাঝে ছাতা বিতরণ, শিক্ষা সামগ্রী বিতরণ, উপকূলীয় এলাকায় পরিষ্কার পরিচ্ছন্নতা বিষয়ক সচেতনতা সৃষ্টি, হত দরিদ্রের মাঝে ইফতার এবং ঈদ সামগ্রী বিতরণ, অসচ্ছল ছাত্র-ছাত্রী এবং পথ শিশুদের মাঝে ঈদের পোষাক বিতরণসহ বিভিন্ন ধরনের সামাজিক কাজে অংশগ্রহন রয়েছে।

এ ছাড়াও  অসচ্ছল মেধাবী ছাত্র-ছাত্রীদের শিক্ষা সহায়তা প্রদান, দরিদ্র জনগোষ্ঠীর চিকিৎসা সহায়তা প্রদান, রক্ত সরবরাহ, শিশু কিশোর ও তরুণ যুবাদের কাছে মুক্তিযাদ্ধের ইতিহাস জানানো, শিক্ষা ও ক্রীড়া সামগ্রী বিতরণ, শারীরিক ভাবে অক্ষম ব্যক্তিকে সহায়তা প্রদান, জলবায়ু পরিবর্তনের হুমকি মোকাবেলায় সামাজিক বনায়ন, বাল্যবিবাহ রোধ, সন্ত্রাস ও জঙ্গিবাদ দূরীকরণ, যৌতুক এসিড সন্ত্রাস ও মাদকের বিরুদ্ধে সামাজিক সচেতনতামূলক কার্যক্রম পরিচালনাসহ দু:স্থ শিশুদের নিয়ে নানামুখী মানব কল্যানমূলক কার্যক্রম সম্পাদন করছে। করোনাকালে অক্সিজেন সাপোর্ট এবং স্বাবলম্বী প্যাকেজের আওতায় হতদরিদ্রদের মাঝে রিকসা, ভ্যান বিতরন এবং ক্ষুদ্র ব্যবসায় হিসেবে সহায়তা করে আসছে।

পঙ্গুদের পা সংযোজন, করোনাকালে ওয়াসব্লক স্থাপন, জনসচেতনতা সৃষ্টি, মানবিক সাহায্য, ত্রান সামগ্রি বিতরন, নারীর ক্ষমতায়ন, চোখের ছানিপড়া রোগীর চিকিৎসা, বৃক্ষরোপনসহ বহুমুখী কল্যানকর কাজ করে চলেছে। রক্ত নিয়েও আলাদা একটা ইউনিট কাজ করছে।

প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে সংগঠনের প্রধান নির্বাহী আশরাফুল আলম হান্নান এবং সাধারন সম্পাদক মীর তানভীর আহমেদ আলাদা আলাদা ভাবে শুভেচ্ছা জানিয়েছেন।

আশরাফুল আলম হান্নান জানান,  সকলের দোয়া ভালোবাসা এবং সহযোগিতায় স্বপ্ন নিয়ে আজ তার ৪ বছর পূর্ন করলো । সেই জন্য আপনাদের সকলের প্রতি আমাদের কৃতজ্ঞতা । আমরা আপনাদের অভিজ্ঞতা এবং সহযোগিতাকে কাজে লাগিয়ে এগিয়ে যেতে চাই । আমরা আশা করি আপনারাও আমাদের সাথে সমাজ তথা দেশ পরিবর্তনে স্বপ্ন নিয়ে’র সাথী হয়ে আমাদের সকল কাজে সহযোগিতার হাত বাড়িয়ে দিবেন ।  সকলকে সাথে করে স্বপ্ন নিয়ে যেতে চাই বহুদূর ।