মেঘনা তীর সংরক্ষন বাঁধ প্রকল্প

মেঘনা উপকূলে বেড়ীবাঁধের কাজ শুরু সেপ্টেম্বরে!

Sarwar Sarwar

Miran

প্রকাশিত: ৬:৫৮ অপরাহ্ণ, জুন ২৮, ২০২১

সারোয়ার মিরন: লক্ষ্মীপুর জেলার রামগতি-কমলনগর উপজেলা মেঘনার বাঁধ নির্মানের কাজ শুরু হবে চলতি বছরের সেপ্টেম্বর – অক্টেবরে। এমন আশাবাদ প্রকাশ করেছেন লক্ষ্মীপুর জেলা পানি উন্নয়ন বোর্ডসহ প্রকল্পটি নিয়ে কাজ করা সংশ্লিষ্ট সকলে।

গত ১জুন জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) সভায় উপজেলা দুটির মেঘনার ভাংগন রোধে ৩হাজার ৮৯কোটি টাকার প্রকল্পটি অনুমোদন পায়। এ প্রকল্পের আওতায় ৩১কিলোমিটার তীর সংরক্ষন বাঁধের কাজ হবে।

জানা যায়, ৫বছর মেয়াদি এ প্রকল্পটির কাজ শুরু হওয়ার কথা ছিলো চলমান বছরের ফেব্রুয়ারিতে। চূড়ান্ত অনুমোদন পেতে দেরি হওয়ায় কাজ শুরু হতেও বিলম্ব হচ্ছে। আশার কথা হচ্ছে প্রকল্পটির নোটে প্রধানমন্ত্রীও সুপারিশ করেছেন কাজটা যেন জুলাই থেকে শুরু হয়। যথা সময়ে কাজ শুরু হলে প্রকল্পটির মেয়াদ শেষ হবে ২০২৫ সালের ডিসেম্বরে। উল্লেখ, ফেব্রুয়ারি ২০২১ এর স্থলে প্রকল্পটির বর্তমান মেয়াদকাল জুলাই ২০২১ থেকে ডিসেম্বর ২০২৫ করার বিষয়েও প্রধানমন্ত্রী মতামত দিয়েছেন।

প্রকল্পটি নিয়ে গতো দু বছর ধরে কাজ করছেন আওয়ামীলীগের যুব ও ক্রীড়া বিষয়ক কেন্দ্রীয় উপকমিটির সদস্য আবদুজ্জাহের সাজু। তিনি দেশালোক ডটকমকে জানান, মাননীয় প্রধানমন্ত্রী প্রকল্পে স্বাক্ষরের সাথে আগামী জুলাইয়ে কাজ শুরু করার জন্য নোট দিয়েছেন। আশাকরি আগামী জুলাইতেই কাজ শুরু হবে। এবিষয়ে আমি কাজ করে যাচ্ছি।

জেলা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী ফারুক আহমেদ জানান, সেনাবাহিনীর হোক আর পাউবো হোক আগামী সেপ্টেম্বর-অক্টেবরে কাজ শুরু করা হবে বলে আশাবাদী আমরা। কারন এ অঞ্চলের নদী বাঁধের কাজটি অতি গুরুত্বপূর্ণ। তিনি আরো জানান, কাজ শুরু হওয়ার পুর্ব পর্যন্ত অতি গুরুত্বপূর্ণ এলাকা সমূহ ভাংগন থেকে রক্ষায় স্থানীয় এবং নিজস্ব বরাদ্ধে জিও ব্যাগের মাধ্যমে কাজ করা হবে।

উপজেলা নির্বাহি কর্মকর্তা মো: আবদুল মোমিন জানান, এ অর্থ বছরেই প্রকল্পের কাজ শুরু হবে। মেঘনার ভাংগন এবং জনদুর্ভোগ স্থায়ীভাবে লাঘবে বছরের শেষ দিকে বাস্তবে রুপ নিবে প্রকল্পের কাজ।

এ বিষয়ে বিস্তারিত জানতে লক্ষ্মীপুর-৪ (রামগতি-কমলনগর) এর সংসদ সদস্য মেজর (অব:) আবদুল মান্নানের মুঠোফোনে (জাতীয় সংসদের ওয়েব সাইটে দেয়া) একাধিকবার কল দেয়া হলেও যোগাযোগ করা যায়নি।