৬২শিক্ষা প্রতিষ্ঠানে নতুন কারিকুলাম শুরু: নেই লক্ষ্মীপুরের কোন প্রতিষ্ঠান

Sarwar Sarwar

Miran

প্রকাশিত: ৫:৫৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২২, ২০২২

সাারোয়ার মিরন:
৬২টি শিক্ষা প্রতিষ্ঠানে ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের নতুন কারিকুলামে পাঠদান শুরু হয়েছে। ১মাস ১দিন করোনা সংক্রমণের কারণে স্বশরীরে শ্রেণি কার্যক্রম বন্ধ থাকার পর ২২ ফেব্রুয়ারি মঙ্গলবার দেশের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানগুলো খুলেছে। একই সাথে শুরু হয়েছে নতুন কারিকুলামের অনুযায়ী ৬২টি প্রতিষ্ঠানে ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের ক্লাস। এ ৬২টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে ৫১টি মাধ্যমিক স্কুল, ৯টি মাদরাসা ও ২টি কারিগরি প্রতিষ্ঠান রয়েছে। পাইলটিং কার্যক্রমের এ তালিকায় নেই লক্ষ্মীপুর জেলার কোন শিক্ষা প্রতিষ্ঠান।
মঙ্গলবার সকালে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) মিলনায়তন থেকে দেশের ৬২টি শিক্ষা প্রতিষ্ঠানকে ভার্চুয়াল মাধ্যমে যুক্ত করে পাইলটিং কর্মসূচির উদ্বোধন করা হয়। এ মাধ্যমে শুরু হলো নতুন কারিকুলামের আওতায় ষষ্ঠ শ্রেণির নতুন পাঠ্যবইয়ে পাঠদানের পাইলটিং কার্যক্রম। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যুক্ত ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

প্রধান অতিথির বক্তব্যে শিক্ষা প্রতিষ্ঠানে কঠোরভাবে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানিয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন অভিভাবক, শিক্ষক ও শিক্ষার্থীদের সচেতন থাকতে হবে স্বাস্থ্যবিধি মানার ক্ষেত্রে। করোনার কারণে আবারও আমরা শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করতে চাই না।
নতুন কারিকুলাম নিয়ে মন্ত্রী বলেন, নতুন কারিকুলামে শিক্ষার্থীরা নিজেরা করে করে শিখবে। যতটা সম্ভব ভালোভাবে তারা শিখবে। নতুন কারিকুলামে শিক্ষার্থী দক্ষ, যোগ্য হবে, মানবিক বোধ সম্পন্ন হয়ে গড়ে উঠবে। শিক্ষক ও অভিভাবকসহ সবার প্রতি আমার আহ্বান—পাইলটিং হচ্ছে কোথায় কোথায় সমস্যা আছে তা যেনও আমাদের জানানো হয়, আমরা যেন সবচেয়ে ভালো কারিকুলাম প্রণয়ন করতে পারি।

নতুন কারিকুলাম বাস্তবায়নে শিক্ষকসহ সংশ্লিষ্ট সবাইকে নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালনের আহ্বান জানিয়েছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। তিনি বলেন, সবার প্রতি আমার অনুরোধ নিষ্ঠা ও দায়িত্বের সঙ্গে কারিকুলাম বাস্তবায়ন করবেন। উপমন্ত্রী বলেন, পাইলটিং যেটা হচ্ছে, তাতে শিক্ষকরাই জানবেন কোথায় কোথায় দূর্বলতা রয়েছে। সব শিক্ষা প্রতিষ্ঠানের সক্ষমতা এক নয়, সব শিক্ষার্থীর সক্ষমতাও এক নয়। এই বিষয়গুলির দিকে লক্ষ্য রাখতে হবে।

অনুষ্ঠানে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. আবু বকর ছিদ্দীকসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তা উপস্থিত ছিলেন। অনুষ্ঠান সঞ্চলনা করেন এনসিটিবির সদস্য (শিক্ষাক্রম) অধ্যাপক মশিউজ্জামান।