বড়খেরীতে মিজান এগিয়ে: আবদুল্যাহতে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস

Sarwar Sarwar

Miran

প্রকাশিত: ১২:১৩ পূর্বাহ্ণ, জুলাই ২৭, ২০২২

দেশালোক: 
লক্ষ্মীপুরের রামগতিতে দু ইউনিয়নে ভোট আজ। জনপ্রিয়তা ও প্রচার প্রচারনায় এগিয়ে ৮নং বড়খেরীতে আওয়ামীলীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থী বর্তমান চেয়ারম্যান হাসান মাকসুদ মিজান। সাধারন মানুষ ও ভোটারদের বিশ্বাস বিপুল ভোটেই নির্বাচিত হবেন মিজান। এ ইউনিয়নের ভোটারদের ভাবনায় এখন কারা কারা হচ্ছেন সাধারন ইউপি সদস্য। বলা যায় বড়খেরী ইউনিয়ন নির্বাচন এখন মেম্বারদের নির্বাচন। কেননা প্রচার-প্রচারনা কিংবা জনসমর্থন আদায়ে বহু পিছনে রয়েছেন স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী আবদুল খালেক মাসুদ (চশমা প্রতিক)।

অন্যদিকে চর আবদুল্যাহতে চেয়ারম্যান পদে হবে হাড্ডাহাড্ডি লড়াই। এ লড়াই বর্তমান চেয়ারম্যান ও আওয়ামীলীগ মনোনীত প্রার্থী কামাল হোসেন মঞ্জুর এবং স্বতন্ত্র প্রার্থী মো: বেল্লাল হোসেন এর মধ্যে। দলীয় প্রার্থীর বিপরীতে বিদ্রোহী প্রার্থী হওয়ায় ইউনিয়ন কৃষকলীগের সভাপতির পদ থেকে বহিষ্কৃত হয়েছেন বেলাল। কামাল হোসেন মঞ্জুর পক্ষে এপার থেকে ভোট করতে গিয়েছেন উপজেলা ও জেলা পর্যায়ের দলীয় নেতৃবৃন্দ। অন্যদিকে স্বতন্ত্র প্রার্থী বেলাল হোসেন এর রয়েছে নিজস্ব অনুসারি গোষ্ঠী। সুষ্ঠু নির্বাচন হলে দু প্রার্থীই জয়ের ব্যাপারে ব্যাপক আশাবাদি।

দু ইউনিয়নেই ভোটার ও প্রার্থীদের ভয়-ভীতি কিংবা হুমকি ধামকি রোধে আইনশৃঙ্খলা বাহিনী ব্যাপক তৎপর। প্রতিটি কেন্দ্রে রয়েছে ৫জন পুলিশ, ১৭জন আনসার সদস্য, প্রতি দু কেন্দ্রে পুলিশের মোবাইল টিম, র‌্যাব, বিজিবি এবং নির্বাহি ম্যাজিস্টেড এর ব্যাপক উপস্থিতি লক্ষ্যনীয়। নির্বাচনে পর্যবেক্ষক হিসেবে মাঠে থাকবেন বিভিন্ন পর্যবেক্ষক সংস্থা, শতাধিক সংবাদকর্মী এবং ভ্রাম্যমান টিম।

উপজেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা কাজী হেকমত আলী জানান, ভোটারদের ভয় পাওয়ার কোন কারন নেই। ভোটারদেন নিরাপত্তার জন্য পর্যান্ত লোকবল থাকবে। আমি সকল ভোটারকে নির্ভয়ে ভোট কেন্দ্রে যাওয়ার অনুরোধ করছি। প্রার্থীদের অভিযোগ বিষয়ে বলেন, বেশ কয়েকটি অভিযোগ আমরা পেয়েছি এবং সেগুলো সমাধান করার চেষ্টাও করেছি।

রামগতি থানার অফিসার ইনচার্জ (ওসি) মোঃ আলমগীর হোসেন জানান, দুর্গম চরাঞ্চল ও ঝুঁকিপূর্ন এলাকা হিসেবে চর আবদুল্যাহতে একটি সুষ্ঠু এ নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের জন্য যা যা প্রয়োজন আমরা সবটাই করবো। ভোটাররা যেন নির্বিঘ্নে তাদের ভোটাধিকার প্রয়োগ করতে সে ব্যবস্থা নিশ্চিত করা হবে।

মেঘনা নদী বেষ্টিত দ্বীপ চর ৫নং চর আবদুল্যাহ। সরকারি হিসেবে ২২ বর্গ মিটার আয়তনের এ ইউনিয়নে মোট জনসংখ্যা ৪০হাজার হলেও বর্তমানে এ চরের জনসংখ্যা ১৫হাজার। এর মধ্যে ভোটার সংখ্যা ৬ হাজার ৯শ ৩৭। চেয়ারম্যান পদে ২, সাধারণ সদস্য পদে ২১ এবং সংরক্ষিত মহিলা সদস্য পদে ৯জন প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্ধিতা করছেন। এ ইউনিয়নে ইভিএম-এ ভোট গ্রহনের বিষয়ে নির্বাচন কমিশন সিদ্ধান্ত নিলেও দুর্গম চরাঞ্চল বিবেচনায় তা বাতিল করে ব্যালট নির্ধারন করা হয়েছে।

অন্যদিকে ৮নং বড়খেরী ইউনিয়নে ভোটার সংখ্যা ১১৩৬১জন। চেয়ারম্যান পদে প্রতিদ্বন্ধীতা করছেন ২জন। ভোট অনুষ্ঠিত হবে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) এ।