একমাত্র অবলম্বন দোকানটি ভেঙ্গে দেয়ায় পথে বসছেন প্রতিবন্ধি জামাল

Sarwar Sarwar

Miran

প্রকাশিত: ১১:১৫ অপরাহ্ণ, জানুয়ারি ১০, ২০২৩

দেশালোক:

বিগত বিশ বছর ধরে রাস্তার ধারে টং দোকানে দর্জির কাজ করে পাঁচ সদস্যের পরিবার চালাচ্ছেন প্রতিবন্ধি জামাল। গত সাপ্তাহে ভঙ্গুর দোকানটি সংষ্কার করার কাজ শুরু করছে ধার দেনা করে। নিরাপত্তার জন্য দোকান ঘরের চারপাশে খানিকটা দেয়াল তুলছেন। এ দেয়াল তোলার অপরাধে দোকানঘরটি ঘুটিয়ে দিয়েছে উপজেলা প্রসাশন। ঘটনাটি ঘটেছে লক্ষ্মীপুরের রামগতি উপজেলার চরপোড়াগাছা ইউনিয়নের নতুন বাজার রাস্তার মাথা এলাকায়।
ইউনিয়নের ৬নং ওয়ার্ডের মো: আনোয়ারুল হকের ছেলে মো: জামাল হোসেন (৩২)। তার দোকান ঘরটি নতুন রাস্তার মাথায় আলেকজান্ডার-রামগতি সড়কের পাশে। তিনি জানান, গত বিশ বছর ধরে সামান্য দর্জির কাজ করে সংসার চালাচ্ছেন তিনি। সরকারি খাস জায়গায় স্থায়ী স্থাপনা নির্মান করা যাবে না মর্মে সংষ্কারাধীন দোকানঘরটি স্থানীয় ইউপি চেয়ারম্যান মো: নুরুল আমিন হাওলাদের উপস্থিতিতে গুটিয়ে দিয়েছে উপজেলা প্রসাশন। ৭ জানুয়ারি (শনিবার) রাতের দশটায় দোকানটি গুটিয়ে দেয়া হয়। তিনি আরো জানান, আমার দোকানের আশপাশে আরো বেশ কয়েটি আধাপাকা দোকানঘর থাকলে সেগুলো ভাঙ্গা হয়নি। কোন ধরনের অভিযোগ না থাকা সত্তে¡ও কোন ধরনের পূর্ব নোটিশ ছাড়াই আমার দোকানটি ভেঙ্গে দেয়া হয়। এতে প্রায় লক্ষাধিক টাকার ক্ষতিগ্রস্ত হন তিনি।
জামাল উদ্দিন জানান, ২০১৫ সালে একটি সড়ক দুর্ঘটনায় পঙ্গু হন তিনি। আছে প্রতিবন্ধি কার্ডও। দুই মেয়ে এবং এক ছেলেসহ সাত সদস্যের জীবিকা নির্বাহের একমাত্র অবলম্বন এ দর্জি দোকান। রাতের বেলায় দোকানটি ভেঙ্গে দেয়ায় পুরো রাত দোকানের মালামাল অরক্ষিত থাকে। এতে করে দোকান থেকে নগদটাকাসহ বেশ কিছু মালামালও খোয়া গেছে তার। দোকান ঘরটি ভাঙ্গার সাথে সাথে বৈদ্যুতিক লাইনটিও বিচ্ছিন্ন করে দেয়া হয়।
ক্ষতিগ্রস্থ জামাল উদ্দিন আরো জানান, রোজগারের একমাত্র অবলম্বন দোকানঘরটি ভেঙ্গে ফেলায় অত্যন্ত মানবেতর দিন পার করছেন তিনি। ২০১৭ সালে উক্ত দোকান ভিটিটির নথি পাওয়ার জন্য আবেদনও করেছেন। একজন প্রতিবন্ধি হিসেবে উক্ত দোকানঘরটি পুনরায় দর্জির কাজ করে জীবিকা নির্বাহের সুযোগ চান পাশাপাশি উক্ত দোকান ভিটিটি তাকে নথি দেওয়ার জন্য স্থানীয় প্রসাশনসহ সরকারের কাছে অনুরোধ জানান।
ইউপি চেয়ারম্যান নুরুল আমিন হাওলাদার বলেন, উপজেলা নির্বাহি কর্মকর্তা আমাকে ডেকে পাঠিয়েছেন ঘটনাস্থলে। এছাড়াও ভবিষ্যতে দেয়াল নির্মান করার চেষ্টা করা হলে তাঁকে অবহিত করার নির্দেশনা দিয়েছেন। এছাড়া এ বিষয়ে তেমন কিছু জানা নেই।