বিশেষ নিরাপত্তায় রামগতিতে ১২মন্ডপে দুর্গোৎসব

Sarwar Sarwar

Miran

প্রকাশিত: ১০:৩৪ পূর্বাহ্ণ, অক্টোবর ২১, ২০২৩

দেশালোক:

পাঁচ স্তরের নিরাপত্তা বলয়ের মধ্য দিয়ে লক্ষ্মীপুরের রামগতিতে পালিত হচ্ছে শারদীয় দুর্গোৎসব। এবার উপজেলায় ১২টি পূজা মন্ডপে উদযাপিত হচ্ছে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে এ বড় উৎসব। নিরাপত্তা ব্যবস্থায় মন্ডপগুলোকে তিন ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে। সাধারন ক্যাটাগরিতে ৫টি, গুরুত্বপূর্ন ক্যাটাগরিতে ৩টি এবং অতিগুরুত্বপূর্ন ক্যাটাগরিতে ৪টি পুজামন্ডপ রয়েছে। নিরাপত্তা ব্যবস্থা জোরদারে সাধারন পূজা মন্ডপে দুই পুলিশ এবং চার আনসার, গুরুত্বপূর্ন মন্ডপে দুই পুলিশ এবং ছয় আনসার এবং অতি গুরুত্বপূর্ন মন্ডপগুলোয় দুই পুলিশ এবং আটজন আনসার সদস্য দায়িত্ব পালন করছেন। একজন এসআই/এএসআই এর নেতৃত্বে আইনশঙ্খলা নিয়ন্ত্রিত হচ্ছে প্রতিটি মন্ডপে। ২০অক্টোবর মহাষষ্ঠির মধ্যে দিয়ে শুরু হয়ে ২৪অক্টোবর প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে সমাপ্তি ঘটবে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার।

এছাড়াও নিরাপত্তা রক্ষায় ‘সামাজিক সম্প্রীতি রক্ষা কমিটি’ এবং নিজস্ব পরিচালনায় রয়েছে বিশাল স্বেচ্ছাসেবি দল। অন্যদিকে নিরাপত্তা রক্ষায় পুরো উপজেলায় রয়েছে আইন শৃঙ্খলা বাহিনীর একটি মোবাইল টীম ও স্ট্রাইকিং ফোর্স। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় পূজা উৎসবকে নির্বিঘ্ন করতে মাঠে আছে উপজেলা আওয়ামীলীগ ও অংগ সংগঠনের সদস্যরাও। এর আগে প্রতিটি পূজা মন্ডপে নিরাপত্তার ব্যবস্থা জোরদার করতে রয়েছে সিসি ক্যামেরা সিস্টেম। পুজা উদযাপন সংশ্লিষ্টদের সাথে একাধিকবার মতবিনিময় করেছেন জেলা- উপজেলা ও পুলিশ প্রশাসন। ইতিমধ্যে সহকারি পুলিশ সুপার রামগতি-কমলনগর (সার্কেল) সাইফুল ইসলাম চৌধুরীর নেতৃত্বে নিরাপত্তা ব্যবস্থা দেখভাল করতে প্রতিটি মন্ডপ পরিদর্শন করা হয়েছে।

উপজেলার পূজা মন্ডপ গুলো হচ্ছে- শ্রী শ্রী রামঠাকুরাঙ্গন সর্বজনীন পূজা মন্ডপ (চরসীতা), শ্রী শ্রী বড়াকর্তার আশ্রম সর্বজনীন দুর্গা পূজা মন্ডপ (চরসীতা), মহাজন বাড়ি শ্রী শ্রী সর্বজনীন দুর্গা পূজা মন্ডপ (শিক্ষাগ্রাম), সর্বজনীন শ্রী শ্রী সারদীয় দুর্গা পূজা মন্ডপ (চরসেকান্দর), সর্বজনীন শ্রী শ্রী রুহি দাস সেবাশ্রম দুর্গা পূজা মন্ডপ (চর হাসান হোসেন), শ্রী শ্রী গোপাল মন্দির সর্বজনীন সারদীয় দুর্গা পূজা মন্ডপ (বড়খেরী), শ্রী শ্রী মহাপ্রভূর সেবাশ্রম সর্বজনীন দুর্গা পূজা মন্ডপ (রঘুনাথপুর), শ্রী শ্রী গোপাল মন্দির সর্বজনীন সারদীয় দুর্গা পূজা মন্ডপ (চরগাজী), তালুকদার বাড়ি শ্রী শ্রী সর্বজনীন সারদীয় দুর্গা পূজা মন্ডপ (চরগাজী), শ্রী শ্রী সর্বজনীন সারদীয় দুর্গা পূজা মন্ডপ (দক্ষিন টুমচর), সর্ববিদ্যা সর্বজনীন দুর্গা পূজা মন্ডপ (চররমিজ)।

রামগতি উপজেলা দুর্গাপূজা উদযাপন কমিটির সভাপতি উদয়ন মজুমদার জানান, সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় আমরা প্রতিবছর এ উৎসব অত্যন্ত সুন্দর ভাবে পালন করে আসছি। সার্বিক নিরাপত্তা রক্ষায় সাধারন মানুষ এবং প্রশাসন আমাদেরকে সহযোগিতা করছে। এবারের আয়োজনে কোন ধরনের নিরাপত্তাজনিত শংকা নেই।

উপজেলা আনসার কোম্পানী কমান্ডার তাওহীদুল ইসলাম সুমন জানান, আমরা পুরুষ ও মহিলা টিম নিয়ে আলাদা আলাদা দায়িত্ব পালন করছি। নিরাপত্তা নিয়ে কোন সমস্যা নেই। নিরাপত্তা ব্যবস্থার সার্বিক দায়িত্বে থাকা রামগতি থানার ওসি মো: সাইফুদ্দিন আনোয়ার জানান, ইতিমধ্যে আমরা সবকটি পূজামন্ডপ পরিদর্শন করেছি। শারদীয় পূজা উৎসবকে নির্বিঘ্ন করতে সকল ধরনের প্রস্তুতি রয়েছে। আমি নিজেই নিরাপত্তার বিষয়টি সার্বক্ষনিক তদারকি করছি।