এ কেমন মানব প্রেমের সমাধি!

নেইমপাম নেইমপাম

বাংলাদেশ

প্রকাশিত: ১২:৪৩ অপরাহ্ণ, আগস্ট ১৪, ২০২০

মোঃ তানজিদঃ ভাই পরপারে চলে গেলেন ১৭ দিন হলো। কিন্তু এখনও বিভিন্ন শহর, বিভাগ, জেলা, উপজেলা থেকে ভাই প্রেমিক লোকজন আসছেন ভাইয়ের কবর জিয়ারত করতে। নেতা কর্মীদের মাঝে তিনি এমন কি রেখে গেছেন যে তাকে বারবার স্মরণ করতে হচ্ছে! কেন ভাইকে ভুলে থাকা সম্ভব হচ্ছে না। কেনো এখনও মনে হচ্ছে বাবু ভাই (শফিউল বারী বাবু) বেঁচে আছেন, বাবু ভাই মৃত্যুবরন করেননি।

সময়টা ২০০৫। আমি তখন আসম আবদুর রব সরকারি কলেজ ছাত্রদলের সহসভাপতি। যেটা আবু সায়েম মোঃ শাহীন ভাইয়ের ছোট ভাই, এরশাদুল ইসলাম ভাইদের কমিটি ছিলো। ঐ কমিটি উপহার দিতে আসেন লক্ষ্মীপুর জেলা ছাত্রদল। তাঁদের মুখ থেকে শুনলাম রামগতির ছেলে বাবুভাই নাকি পায়ে হেঁটে রামগতি থেকে লক্ষ্মীপুর গিয়েছিলেন কোন কমিটির অনুমোদন আনতে। তখন থেকেই প্রিয় নেতা বাবু ভাইয়ের প্রতি আকৃষ্ট হই।

আবার ২০০৫ সালেই ঠিক ভাবে দিন তারিখ মনে নেই। বাবু ভাই আলেকজান্ডার বাজারে আসবেন। আমি, শাহীন ভাই, জহির ভাই, এরশাদ ভাই সহ অসংখ্য নেতা কর্মী আলেকজান্ডার রেস্ট হাউজে অপেক্ষা করি, ঠিক মাগরিবের আজানের কিছুক্ষণ আগে বাবু ভাই এসে উপস্থিত হন। বাজারের মসজিদে নামাজ আদায় করেন। তারপর রেস্ট হাউজে আসেন। শাহীন ভাই আমাকে পরিচয় করিয়ে দেন। ভাইয়ের সাথে হাত মিলানোর পর খোঁজ খবর নিয়ে পিঠে থাপ্পর দিয়ে বললেন মাস্টার্স শেষ করে এসো। কেনও আসতে বললেন সেটা আর বলেন নাই আমার ও বুঝতে বাকি রইলো না। তারপর ক্ষমতার রদবদল হলো।এরপর কতোবার ভাইয়ের সাথে ঢাকার রাজপথে দেখা, কতবার যে প্রেসক্লাবে একসাথে বিভিন্ন প্রোগ্রামে অংশগ্রহণ করা। ভাইয়ের সিনেট নির্বাচনের সময় একসাথে প্রচারনা করা।

একবার প্রেসক্লাবে চেয়ারের সামনের সারিতে বসতে গিয়ে দেখলাম চেয়ার খালি নেই। চেয়ারে বসা একজনকে জিজ্ঞেস করলাম আপনি কে? ঐ লোক আমাকে বলে আপনি কে! আমি বললাম আমি বাবু ভাই’র এলাকার ছোট ভাই। উনি উঠে সালাম দিয়ে বললো লিডার বসেন।

ভীষন মনে পড়ে ভাই আপনাকে। আপনার পরিচয়ে আর দাপট দেখাতে পারবনা এটা মেনে নিতে পারছিনা। যত বার ভাইয়ের সাথে একান্ত ভাবে দেখা হয়ে ছিলো ততবারই ভাই বললেন সু-সময় একদিন আসবে তানজিদ। সে দিন রামগতির কোন পোলাপাইনের চাকরির জন্য সার্টিফিকেটের বয়সের তারতম্য থাকবেনা। সেই সময় হয়তো একদিন আসবে কিন্তু তারতম্যহীন সার্টিফিকেটের সুপারিশকারী কোনও ভাইকে আর পাবো না।

রামগতির মানুষকে এবং রামগতির মানুষের ভাগ্যকে অন্ধকারে রেখে বড় অসময়ে আপনি চলে গেলেন ভাই। ওপারে মহান রাব্বুল আল আমিন আপনাকে ভালো রাখুক এই দোয়া করি।

লেখকঃ
বেসরকারি চাকুরে