মেঘনার করুণ গ্রাস এবং মানুষ মানবিকতা

Sarwar Sarwar

Miran

প্রকাশিত: ৬:২৪ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৫, ২০২০

শাকিল সারোয়ার: এই ভাইকে চিনিনা তার এই ভিডিওটা দেখলাম সবাই শেয়ার দিল, সে রামগতি উপজেলার চরগোসাই গ্রামের বাসিন্দা, কিছুদিন আগে মেঘনার পানির স্রোতে তাদের এলাকার একটা রাস্তা ভেঙে গেছে রাস্তার দুই পাশ ভেঙে রাস্তা চলাচল বন্ধ হয়ে গেছে।

তারা সম্ভবত স্থানীয় উদ্যোগে বাঁশ আর সুপারি গাছ দিয়ে একটা সাঁকো তৈরি করে কোনো রকম হাটার ব্যবস্থা করেছে, তাই সে খুব আক্ষেপ করে বলেছিল অনেকদিন পার হয়ে যাওয়ার পরও একজন ওয়ার্ড মেম্বার/চেয়ারম্যান কিংবা বিএনপি বা আওয়ামী লীগ নেতা কেউই এই রাস্তাটা দেখতে আসতে পারেননি।

ভাইরে বিএনপির নেতারা এখন কেন আসবে! তারা তো তাদের নিজেদের অস্তিত্ব টিকাতেই এখন মরিয়া আমাদের বিএনপির সাবেক একজন এমপি তো টানা দুই সেশন ক্ষমতায় থাকার পরও নিজের বাড়ির রাস্তার কাজটাও করতে পারেন নি, আর অন্য দলের নেতাদের কথা আর নাই বা বললাম!

আমরা বছরের পর বছর ভোট দিয়ে এমন নেতাদেরকে নির্বাচিত করেছি যারা জনগণের ভাগ্য পরিবর্তনের কথা চিন্তা না করে নিজেদের ভাগ্য পরিবর্তনকেই মুখ্য মনে করেছেন, জনগণের হক মেরে খেয়ে অনেক নেতাই সম্পত্তির পাহাড় গড়েছেন, কিন্তু গ্রামের সহজ সরল মানুষগুলো একটা ভাঙা রাস্তা বা সেতু নিয়ে বছরের পর বছর চরম দুর্দশার শিকার।

বন্যার পানি বেড়ে গেলে দেখতাম আমাদের বাড়ির পাশের রাস্তাটা কেটে দিত এরপর বছরের পর বছর আমার সাঁকো ব্যবহার করতাম, ব্যবসায়ীরা মালামাল পরিবহন করতে পারতো না, কতো মানুষ সাকো থেকে পড়ে গিয়ে আহত হয়েছেন তার হিসেব নেই, অবর্ণনীয় কষ্টের শিকার ছিলাম আমরা।

অনেক নেতারা দেখে গিয়েও কিছু করেননি, শেষমেষ গত সেশনে আমাদের সাবেক এমপি আব্দুল্লাহ আল মামুন সাহেব আমাদের সাঁকোটাতে একটা ব্রিজ করে দিয়েছিলেন এ জন্য আমরা উনার কাছে অনেক কৃতজ্ঞ, আমাদের বাড়ির পাশের দুই কি.মি. রাস্তার এখনো বেহাল দশা! প্রতিবার বাড়িতে যাওয়ার সময় গাড়ির সাইলেন্সর ফেটে যায়, এই রাস্তাটা কবে ঠিক হবে জানিনা।

চর গোসাই গ্রামের এই রাস্তাটা ঠিক করার জন্য আমাদের উপজেলা চেয়ারম্যান মহোদয় এক লাখ টাকা বরাদ্দ করেছেন আশাকরি খুব তাড়াতাড়ি এই রাস্তাটা ঠিক হয়ে যাবে।

রামগতি-কমলনগর উপজেলার নদী ভাঙ্গা সমস্যা সমাধানের জন্য আমাদের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা তিন হাজার দুইশো কোটি টাকা বরাদ্দ দিয়েছেন (উপস্থাপিত)। উনার প্রতি এবং আমাদের বর্তমান এমপি মহোদয়ের প্রতি আমরা অনেক কৃতজ্ঞ, আশাকরি এরপর আমাদের বহু বছরের সমস্যাটা এবার চিরতরে সমাধান হয়ে যাবে।

সামনে হয়তো আরেকটা স্থানীয় সরকার নির্বাচন হবে আমি খুব করে চাই গ্রামের মানুষ গুলো এবার এমন মানুষদের নির্বাচিত করুক যারা সত্যিকার অর্থে তাদের জন্য কাজ করবে, বিপদে আপদে সবসময় তাদের পাশে থাকবে, তাদের ভাগ্য পরিবর্তনের চেষ্টা করবে।

বি:দ্র: ঐ এলাকার মেম্বার কে চেয়ারম্যান কে আমি জানিনা, চিনিনা আমি পুরো বাংলাদেশের চিত্র তুলে ধরার চেষ্টা করছি।