এমপিও দাবিতে সারাদেশে অনার্স শিক্ষকদের স্মারকলিপি

Sarwar Sarwar

Miran

প্রকাশিত: ২:১৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৭, ২০২০

দেশালোকঃ জনবল কাঠামো এবং এমপিও নীতিমালা-১৮ তে অন্তর্ভুক্তির মাধ্যমে এমপিওভুক্তির দাবিতে সারা দেশে একযোগে স্মারকলিপি দেয়া হয়েছে।

রোববার ২৭ সেপ্টেম্বর দেশের ষাটটি জেলায় জেলা প্রসাশক বরাবর এসব স্মারকলিপি দেন বাংলাদেশ বেসরকারি কলেজ অনার্স মাস্টার্স শিক্ষকরা। শিক্ষকদের সংগঠন ‘বাংলাদেশ বেসরকারি কলেজ অনার্স মাস্টার্স ফেডারেশন’ ঘোষিত কর্মসূচির আওতায় এ প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করা হয়।

স্মারকলিপিতে বলা হয়, জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠার পর থেকে প্রায় উনত্রিশ বছর ধরে জনবল কাঠামো তথা এমপিওভুক্তির বাহিরে রয়েছে বেসরকারি কলেজ সমুহে উচ্চ শিক্ষায় পাঠদানরত এসকল অনার্স মাস্টার্স শিক্ষকরা।

স্বাধীনতার পর থেকে বেশ কয়েকরাব বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের জনবল কাঠামো সংশোধন করা হলেও শিক্ষার এ স্তরটি বাদ পড়ে থাকে। চলমান জনবল কাঠামো এবং এমপিও নীতিমালা সংশোধনীতে অনার্স মাস্টার্স কোর্স অন্তর্ভুক্তির জোর দাবি জানান।

আরো বলা হয়, সংশোধনী কমিটির প্রথম সভায় উচ্চ শিক্ষার অনার্স মাস্টার্স কোর্সের বিষয়টি সর্বসম্মতিক্রমে গৃহীত হলেও পরবর্তীতে সরকারের উচ্চ পর্যায়ের সিদ্ধান্ত নেই বলে তালিকা থেকে বাদ দেয়া হয়।

দেশের তিন শতাধিক কলেজের প্রায় সাড়ে তিনহাজার শিক্ষক অনার্স মাস্টার্স কোর্সের শিক্ষকতায় নিযুক্ত রয়েছেন। এমপিওভুক্তির নির্দেশনা দিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে বিভিন্ন সময়ে তিনটি সুপারিশ করা হয়েছে। শিক্ষা মন্ত্রনালয় কর্তাব্যক্তিদের একাধিক আর্থিক সংশ্লেষ রয়েছে। তারপরে এসব শিক্ষকরা এমপিওভুক্তি প্রক্রিয়ার বাহিরে রয়ে গেছেন।

জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষা প্রতিষ্ঠানের নিজস্ব তহবিল থেকে প্রচলিত স্কেলে বেতন দেয়ার কথা বলা হলেও বাস্তবে তা মানা হচ্ছে না। অঞ্চল ভেদে ফান্ড না থাকার অযুহাতে তুন থেকে দশ হাজার টাকা বেতন ভাতা দেয় প্রতিষ্ঠান সংশ্লিষ্টরা। এ সামান্য বেতন ভাতায় এ উচ্চ মূল্যের বাজার জীবন যাপন একেবারেই অসম্ভব।

জাতীর জনকের কন্যা, শিক্ষা বান্ধব সরকারের প্রধান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতিমধ্যে শিক্ষার সকল স্তরে অভুতপুর্ব সংষ্কার ও উন্নতি সাধন করেছে। কেবল মাত্র আড়ালে রয়ে গেছেন অনার্স মাস্টার্স কোর্সের এ স্বল্প সংখ্যক শিক্ষক। মাননীয় প্রধানমন্ত্রী বাদ পড়া এসব শিক্ষকদের এবার আর হতাশ করবেন না বলেও আশাবাদ রাখেন তারা।

তাই চলমান জনবল কাঠামো সংশোধন এবং এমপিও নীতিমালায় বাংলাদেশ বেসরকারি কলেজ অনার্স মাস্টার্স শিক্ষকদের অন্তর্ভুক্তির দাবি জানানো হয়।