মধ্য রাত থেকে উন্মুক্ত হচ্ছে ইলিশ

Sarwar Sarwar

Miran

প্রকাশিত: ৮:১৭ অপরাহ্ণ, নভেম্বর ৩, ২০২০

দেশালোক সংবাদ: মা ইলিশ রক্ষা এবং প্রজনন ও বংশ বিস্তার বৃদ্ধির লক্ষ্যে জারিকৃত নিষেধাজ্ঞা শেষ হচ্ছে আজ মধ্য রাতে। গত ১৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত ইলিশ মাছে এ নিষেধাজ্ঞা জারি করেছিলো মৎস্য অধিদপ্তর।এ নিয়ে মোট বাইশদিন নিষেধাজ্ঞা বলবৎ ছিলো। এ সময়ে লক্ষ্মীপুর জেলার রামগতি-কমলনগরসহ সারা দেশে প্রজণন মৌসুমে ইলিশ আহরণ, পরিবহণ, বাজারজাতকরণ, বিক্রয় ও মজুদ সম্পূর্ণ নিষিদ্ধ ছিলো।

মা ইলিশ রক্ষায় মেঘনা নদীর চাঁদপুরের ষাটনল থেকে লক্ষ্মীপুরের কমলনগর – রামগতির চর আলেকজান্ডার পর্যন্ত প্রায় ১০০ কিলোমিটার এলাকাকে অভয়াশ্রম হিসেবে ঘোষণা করে সকল ধরনের মাৎস্য আহরণ নিষিদ্ধ ঘোষনা করেছে সরকার। নিষেধাজ্ঞা উঠে যাওয়ায় মধ্য রাত থেকে ইলিশ মাছ আহরন, পরিবহন কিংবা বহন উন্মুক্ত হলো।

রামগতি উপজেলা মৎস্য বিভাগ সূত্রে জানা যায়, উপজেলার মেঘনা নদীতে মাছ ধরে জীবিকা নির্বাহ করে এরকম এফআইডি কার্ডধারী জেলে রয়েছেন ১৮৮৬০ জন আর নিবন্ধিত জেলে রয়েছেন প্রায় ২০৩৬০ জন। প্রতি বছর ইলিশের প্রধান প্রজনন মৌসুমে, জাটকা ইলিশ রক্ষাসহ কয়েক মৌসুমে নদীতে মাছ ধরা নিষিদ্ধ থাকে।

দেশের ১৪ টি উপকূলীয় এলাকার ১১ হাজার বর্গ কিমি জল সীমা এ নিষেধাজ্ঞা থেকে মুক্তি পাবে রাত বারোটায়।

উল্লেখ্য যে, ২০০৬ সাল হতে চাঁদপুরের ষাটনল থেকে লক্ষ্মীপুরের আলেকজান্ডার পর্যন্ত ১০০ কিমি, আলেকজান্ডার থেকে ভোলার ইলিশা পর্যন্ত ১শ’ কিমি, শাহবাজপুর চ্যানেলের ৯০ কিমি। ভোলার ভেদুরিয়া থেকে পটুয়াখালীর চর রস্তম পর্যন্ত ১শ’ কিমি ও পটুয়াখালীর কলাপাড়া থেকে আন্দার মানিক পর্যন্ত ৮০ কিমি এলাকাকে মৎস্য অভয়ারণ্য ঘোষণা করা হয়।