দেশালোকে সংবাদের পর রামদয়াল-বিবিরহাট সড়কের পুন:কাজ শুরু

Sarwar Sarwar

Miran

প্রকাশিত: ৫:২৯ অপরাহ্ণ, জানুয়ারি ১০, ২০২১

দেশালোক: লক্ষ্মীপুরের রামগতি উপজেলার রামদয়াল-বিবিরহাট সড়কের পুন:কাজ শুরু হয়েছে। সংষ্কারের এক সাপ্তাহের মাথায় চলাচল অনুপযোগী হওয়ায় দেশালোক ডটকমসহ বেশ কয়েকটি জাতীয় ও আঞ্চলিক সংবাদপত্রে নিউজ করা হয়। নিউজ প্রকাশের সূত্র ধরে সড়কটির পুন:সংষ্কার কাজ শুরু হয়েছে।

উল্লেখ্য, ৬ কিঃমিঃ পাকা সড়ক দুই মাস পুর্বে ১ কোটি ৮০ লাখ টাকা ব্যয়ে সংস্কার কাজ করে মেসার্স হাসান টেডার্স নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান। নির্মাণের মাত্র এক সাপ্তাহের মাথায় সড়কের পিচ ঢালাই হাতের খোঁচাতেই  উঠে যাচ্ছে। নির্মাণ কাজে ব্যাপক অনিয়ম ও দুর্নীতির অভিযোগ রয়েছে সংস্কারকারী  ঠিকাদারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে। বর্তমানে এই অঞ্চলে চলাচলকারী প্রায় ৬০ হাজার মানুষের একমাত্র সড়ক এটি।

নানা অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে নিম্নমানের কাজ হওয়ায় এলাকাবাসীর মাঝে চরম ক্ষোভের সঞ্চার হয়েছে। এ ছাড়াও রামগতি উপজেলায় সংস্কার ও নির্মাণকৃত বেশিরভাগ সড়কের এমন পরিস্থিতি বলে দাবি করছেন ভুক্তভোগীরা। রামগতি উপজেলা স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) সঠিকভাবে তদারকি না করার কারণে এমন পরিস্থিতি হচ্ছে বলে মনে করছেন বিশিষ্টজনরা।

উপজেলা এলজিইডি সূত্রে জানা যায়, ২০১৯ সালে উপজেলা প্রকৌশল অধিদপ্তরের অধীনে রামদয়াল-বিবিরহাট সড়কের ৬ কিলোমিটার রাস্তা সংস্কারের জন্য ১ কোটি ৮০ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়। ওই দরপত্রে বিভিন্ন ঠিকাদারি প্রতিষ্ঠান অংশগ্রহণ করে মেসার্স হাসান টেডার্স কার্যাদেশ পায়। কিন্তু নির্মাণ কাজ শেষ হতে না হতেই সড়কের বিভিন্ন অংশের পিচ ঢালাই উঠে যায় এবং ব্যাপক ফাটল দেখা দেয়।

সংবাদে ঠিকাদারী প্রতিষ্ঠানের পক্ষে আবদুল ওয়ারেছ মোল্লা, উপজেলা এলজিইডি এবং উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: আবদুল মোমিন এর বক্তব্য তুলে ধরে দৃষ্টি আকর্ষন করা হয়। নতুন সংষ্কারকৃত সড়কটির  বেহাল দশা তুলে ধরলে ঠিকাদারী প্রতিষ্ঠান পুন:কাজের আশ্বাস দেন। যার ফলশ্রুতিতে সড়কটির পুন:সংষ্কার কাজ শুরু করা হয়েছে।