মাহফুজুল বারী স্বাধীনতা যুদ্বের কিংবদন্তি

Sarwar Sarwar

Miran

প্রকাশিত: ১২:২৪ পূর্বাহ্ণ, জানুয়ারি ২৪, ২০২১

ইফতেখার হোসেনঃ বাংলাদেশের দক্ষিন অঞ্চলের জেলা বৃহত্তর নোয়াখালীর রামগতি থানার কয়েকজন কৃতি সন্তান। তার মধ্যে মাহফুজুল বারী ছিলেন একজন। যেমন আ স ম আবদুর রব, মরহুম সি এস পি আবদুর রব চৌধুরী, আবদুল মালেক ই পি সি এস, সিরাজুল ইসলাম এম পি , মেজর আব্দুল মান্নান, মোহাম্মদ তোয়াহা, আবুল খায়ের (পাকিস্তান জাতীয় পরিষদের সদস্য), মুক্তিযুদ্ধকালীন কমান্ডার হাসান মাহমুদ, সাবেক এমপি মোঃ আবদুল্লাহ, সাবেক উপজেলা চেয়ারম্যান আব্দুল ওয়াহেদ, মুক্তিযোদ্ধা আব্দুল মোতালেব। সর্বশেষে যা’র নাম বলছি তিনি হলেন মাহফুজুল বারী ।

বারীর বর্ণাঢ্য রাজনৈতিক জীবন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহযাত্রী, আগরতলা মামলার ২২নং আসামী। আগরতলা মামলা ছিলো স্বাধীনতার মুল পরিকল্পনা। এই পরিকল্পনায় মাহফুজুল বারী ছিলেন পরিকল্পনাকারীদের একজন। রাজনীতিক হিসাবে বারী ছিলেন চাওয়া , পাওয়ার উর্ধ্বে । অনেক বড মাপের মানুষ। আমি একবার কানাডায় কল করেছিলাম। আমার পরিচয় দেবার সময় বলেছিলাম কাশেম ভাই আমার জেঠাতো ভাই। যে কোন কারনে হোক তিনি রেগে গিয়ে বল্লেন তুমি কাশেমের পরিচয় না দিয়ে আফতাব মামার পরিচয় দিলে ভাল হতো। তখন বুজতে পারলাম শুধু যে তিনি আমাদের আত্নীয় তা নয় আমাদের আত্নার সম্পর্কের এক মহান পুরুষ।
কানাডার টরেনিটোয় থাকতেন কোন সময় কল দিলে শুধু আমার বাবার ফুট বল খেলা ও সুন্দর বাঁশী বাজানোর গল্প করতেন। যাই হোক কাকতালীয় ভাবে দুটি সংবাদ আমাকে সত্যিই শোকাহত করেছে। সে শোকাহতের কারণ প্রথমে খবর পেলাম আমার জেঠা ইহলোক ত্যাগ করেছেন । আমার জেঠার মৃত্যু সংবাদ পাওয়ার পর পরই সংবাদ পেলাম বাংলাদেশের মানুষের মুক্তি সংগ্রামের রুপকার মাহফুজুল বারী ভাইয়ের মৃত্যু সংবাদ। যে দুজন মানুষের মৃত্যু সংবাদ পর পরই পেলাম তাঁরা দু’জনই কিন্তু পরস্পর আত্নীয়। মাহফুজুল বারীর খালু (আমার জেঠা) । দুজনরই মৃত্যু সংবাদ পর পর পেলাম সত্যি মর্মান্তিক। আবার এ ঘটনাকে সহজেই মেনে নেওয়া ছাডা আর কিই বা আছে।
মাহফুজুল বারীর সকাল সকাল অন্তর্ধান সত্যিই দু:খ ও বেদনার সারা জাতীর জন্য। জীবিত মাহফুজুল বারীর মনের কোলে জমে ছিল অনেক বেদনা। জাতীর কর্ণধার যা’রা তাঁরা এই সকল বীরের সম্মান করতে পারেনি। বাংগালী জাতী সব বীরদেরকে মৃত্যুর পর সম্মান দেয় ঢোল তবলা বাজায়, নানা বিশেষনে বিশেষায়িত করে কিন্তু জীবৎ কালে নয়। মাহফুজুল বারী ও তাঁদের একজন । এখন গলা ফুটাবে, সেমিনার হবে, ভোটের আর ক্ষমতার সিঁড়ি হবে মাহফুজুল বারী।
সময় অনেক গেল কিন্তু আর নয় বীরের সম্মান করতে যেন হৃদয়কে কলুষিত না করি।
জীবিত মাহফুজুল বারীদেরকে সম্মান করতে শিখি তারা যে দলেরই হোকনা , যে মতেরই হোকনা কেন? হে মহান বীর আপনার জন্য আমাদের মত অখ্যাতরা হৃদয় সোপানে স্মৃতির মন্দির তৈরী করে সারা জীবন মনে রাখবো। আল্লাহ আপনার সহায় হোন। আমীন।

তিনি আগরতলা মামলার ২২ নম্বর আসামি ছিলেন এবং ২ নম্বর সেক্টরে যুদ্ধ করেন। স্বাধীনতার পরে বঙ্গবন্ধু তাঁকে স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় নেতৃত্বে নিয়ে আসেন। ৭৫ এর নভেম্বরে তিনি দেশ ত্যাগ করে প্রথমে ভারত তারপর যুক্তরাষ্ট্র হয়ে কানাডায় অভিবাসী হন।

পারিবারিক সূত্রে জানা যায়, গত ডিসেম্বর মাসে তিনি বাংলাদেশে আসেন। দেশে এসে তিনি মাইজদিতে বেড়াতে যান। সেখানে শরীর খারাপ হওয়ায় স্থানীয় চিকিৎসকরা তাকে ঢাকায় নেওয়ার পরামর্শ দেন। গত রবিবার তাকে হার্ট ফাউন্ডেশনে ভর্তি করা হয়। পরে সোমবার ভোর ৬টার দিকে তিনি মারা যান। তবে বাংলাদেশে তাকে নূন্যতম স্বীকৃতি না দেওয়ায় লাশ কানাডায় ফিরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মরহুম মুক্তিযোদ্ধার পরিবার।

আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সাবেক সদস্য ছিলেন মাহফুজুল বারী। আওয়ামী স্বেচ্ছাসেবক লীগেরও সাবেক সাধারণ সম্পাদক তিনি।

…লেখক ইউএসএ প্রবাসী।