আমরন অনশনে যাচ্ছেন বেসরকারি কলেজ অনার্স মাস্টার্স শিক্ষক

Sarwar Sarwar

Miran

প্রকাশিত: ৭:৫৯ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৩, ২০২১

দেশালোক: এমপিওভুক্তির দাবিতে কর্মসূচি ঘোষনা করেছে ননএমপিও অনার্স-মাস্টার্স শিক্ষকরা। আগামী ৯, ১০ ও ১১ ফেব্রুয়ারি  জেলা শহর গুলোতে এমপিওভুক্তির দাবিতে মানববন্ধন করবেন তারা। একই তারিখে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শিক্ষামন্ত্রী ডা. দীপু মনিকে স্মারকলিপি দেয়া হবে।

১৮ ফেব্রুয়ারি থেকে সংসদ সদস্যদের সাথে দেখা করে দাবি আদায়ে স্মারকলিপি দেয়া হবে। এরপরও দাবি আদায় না হলে আগামী ২৫ ফেব্রুয়ারি রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে দাবি আদায়ে মানববন্ধন করা হবে। তারপরও দাবি আদায় না হলে সংবাদ সম্মেলন করে আমরণ অনশনের মত কঠিন কর্মসূচি ঘোষণা করা হবে।

সবগুলো কর্মসূচি পালন করবে বাংলাদেশ বেসরকারি কলেজ অনার্স-মাস্টার্স শিক্ষক ফেডারেশন। সংগঠনের আহবায়ক মো: হারুন অর রশীদ এবং সদস্য সচিব মো: মোস্তফা কামাল স্বাক্ষরিত বিজ্ঞপ্তীতে এ কর্মসূচি ঘোষনা করা হয়। তারা আরও জানান, চলমান এমপিও নীতিমালায় অনার্স মাস্টার্স শিক্ষকদের অন্তর্ভূক্ত করতেই হবে। এ ব্যত্যয় ঘটলে আমরা উল্লেখিত কর্মসূচির পাশাপাশি আমরন অনশন পালন করবো।

১৯৯৩ খ্রিষ্টাব্দে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে বেসরকারি কলেজগুলোতে অনার্স-মাস্টার্স কোর্স চালু হয়। ৩১৫ টি কলেজে বর্তমানে বৈধভাবে নিয়োগপ্রাপ্ত সাড়ে ৫ হাজার শিক্ষক শুধুমাত্র জনবল কাঠামোর বাইরে থাকায় দীর্ঘ আটাশ বছর এমপিওভুক্ত হতে পারেননি। ডিগ্রি তৃতীয় শিক্ষকরা প্যাটার্ন বহির্ভূত হলেও এমপিওভুক্ত হয়েছেন। অনার্স-মাস্টার্স শিক্ষকরা শিক্ষক নিবন্ধন সনদধারী এবং সরকারি ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিধি মোতাবেক নিয়োগ পেয়েও এমপিও সুবিধা থেকে বঞ্চিত রয়েছেন। অন্যদিকে মাদরাসা ফাযিল ও কামিল (মাস্টার্স) পর্যায়ে শিক্ষকরা এমপিওভুক্ত হয়েছেন। কিন্তু বেসরকারি কলেজের অনার্স-মাস্টার্স শিক্ষকরা বঞ্চিত রয়েছেন।

তাই সারাদেশের অনার্স-মাস্টার্স শিক্ষকরাও সংশোধিত এমপিও নীতিমালায় এমপিওভুক্তির সুযোগ দেয়ার দাবি জানিয়েছেন।