স্বপ্ননিয়ে’র প্রতিষ্ঠাতা হান্নান এর জন্মদিন আজ

Sarwar Sarwar

Miran

প্রকাশিত: ৮:১৩ অপরাহ্ণ, মার্চ ২১, ২০২১
আশরাফুল আলম হান্নান (জন্ম- ২১ মার্চ ১৯৮৭ইং)

দেশালোক: স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন স্বপ্ননিয়ে’র প্রতিষ্ঠাতা মো: আশরাফুল আলম হান্নান এর ৩৪তম জন্মদিন আজ। ১৯৮৭ সালের আজকের এ দিনে রামগতি উপজেলার চরগাজী ইউনিয়নের চরলক্ষ্মী গ্রামে জন্মগ্রহন করেন।

তাঁর বাবার নাম কেন্দ্রীয় সুবেদার মেজর নুরুল ইসলাম। যিনি ২০০৯ সালের বিডিআর বিদ্রোহ ঠেকাতে গিয়ে শহীদ হন। মায়ের নাম আয়েশা বেগম। যিনি ২০২০ সালে ভারতে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

আশরাফুল আলম হান্নান একজন দক্ষ সংগঠক এবং মানবতাবাদী সমাজসেবী। তিনি বর্তমানের বেসরকারি আর্থিক প্রতিষ্ঠান এক্সিম ব্যাংকে কর্পোরেট এ্যাপেয়ার্স এন্ড ব্র্যান্ডিং ডিভিশনে কর্মরত আছেন।

২০১৭ সালে সমমনা কয়েকজনকে নিয়ে প্রতিষ্ঠা করেন স্বেচ্ছাসেবী প্লাটফর্ম স্বপ্ননিয়ে। সে থেকেই মানবিক সমাজ গঠনে কাজ করে আসছেন তিনি। বৃহত্তর নোয়াখালীসহ সারাদেশেই তাঁর সংগঠনের কার্যক্রম চলমান রয়েছে।

তাঁর উল্লেখযোগ্য কয়েকটি কাজের মধ্যে রয়েছে- রামগতি বি বি কে পাইলট আদর্শ উচ্চ বিদ্যালয়ের ৮৩ বছরের মাথায় অসাধারণ ভাবে প্রথম পূর্ণমিলনী অনুষ্ঠান ।

এই মানুষটি প্রায় ৪০ এরও অধিক ছাত্র -ছাত্রীকে বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান এবং করপোরেট অফিসে শিক্ষাভিত্তির ব্যবস্থা করে দিয়েছে। বিশ্ববিদ্যালয় পডুয়া প্রায় ১০০ এরও অধিক ছাত্র -ছাত্রীকে করে দিয়েছে ইন্টার্নশিপ এর ব্যবস্থা। চাকুরীরও ব্যবস্থা করে দিয়েছে অনেককে। হাজার হাজার মানুষকে করে দিয়েছে রক্তের ব্যবস্থা। নিজেও রক্ত দিয়েছে প্রায় ১৮ বার ।

তাঁর প্রতিষ্ঠিত সংগঠন  স্বপ্ননিয়ে থেকে উপকৃত হচ্ছে হাজার হাজার সুবিধাভোগী মানুষ। সবচেয়ে বেশি নজর কেড়েছেন সম্প্রতি বঙ্গোপসাগরের কক্সবাজার এলাকায় মাছ ধরার ট্রলারে অগ্নিকান্ডের ঘটনায় আহত ১২জন জেলের চিকিৎসা এবং তাদের পারিবারিক সুরক্ষায় সরাসরি অংশগ্রহন।

এছাড়াও  ৪২ জনের কৃত্রিম পা লাগানো, মাদক বিরোধী প্রচারনা, রক্ত সংগ্রহ করে দেয়া, শহীদ মিনার নির্মাণ, হুইল চেয়ার” ব্যবস্থা করে দেয়া, বীণদের জন্য স্বপ্ন নিয়ে’র উপহার (নির্ভরতার লাঠি) , গৃহহীনদের জন্য ঘর নির্মাণ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বুক কর্নারের জন্য বই দেয়া, দরিদ্র শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে ছাত্র-ছাত্রীদের শিক্ষা উপকরন বিতরন, দরিদ্র, মেধাবী ও দূর থেকে আসা ছাত্র কে সাইকেল উপহার, স্কুলের শিক্ষার্থীদের মাঝে ছাতা বিতরণসহ অসংখ্য সমাজ উন্নয়নমূলক কাজে তাঁর সক্রিয় অংশগ্রহন রয়েছে।

দেশালোকের পক্ষ থেকে তারঁ জন্মদিনে জানাই আন্তরিক অভিনন্দন এবং শুভ জন্মদিন।