রামগতি: অস্বাভাবিক জোয়ারে চররমিজে সড়কের বেহাল দশা

Sarwar Sarwar

Miran

প্রকাশিত: ৮:৩৫ অপরাহ্ণ, মে ২৯, ২০২১
ছবি: মাজার রোডের চর গোসাই অংশ থেকে তোলা।

দেশালোক: ২৫ ও ২৬মে ঘুর্নিঝড় ইয়াসের প্রভাবে সৃষ্ট অসআস্বাভাবিক জোয়ারে ব্যাপক ক্ষতিগ্রস্থের শিকার হয়েছে চররমিজ ইউনিয়ন। এ ইউনিয়নের উপকূল তীরবর্তী প্রায় প্রতিটি সড়কেই একাধিক স্থানে ভাংগন দেখা দিয়েছে। যার ফলে যান চলাচলা থেকে শুরু করে জনদুর্ভোগ চরমে পৌছেছে।

রামগতি উপজেলার চর রমিজ ইউনিয়ন মেঘনা তীর ঘেঁষা। প্রতিনিয়ত হানা দেয় জোয়ার। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত ও দুর্ভোগের শিকার তিন ও নয় নং ওয়ার্ড। সরেজমিনে গিয়ে দেখা গেছে এমন করুন চিত্র।

বিবিরহাট বাজারের চারপাশের প্রায় সব গুলো সড়কই চলাচলের সম্পুর্ন অনুপযোগী। কোন সড়কেরই নেই বাস্তব রুপ। চর গোসাই হয়ে বিবিরহাট যাওয়ার অন্যতম সড়ক মাজার রোডটি একাধিক স্থান দিয়েই বিচ্ছিন্ন হয়ে গেছে। এ সড়ক দিয়ে যান চলাচল একেবারেই বন্ধ।

এছাড়াও চরগোসাই এলাকার পূর্ব পশ্চিমে তিনটি সড়ক রয়েছে। তিনটিতেই যানচলাচল বন্ধ রয়েছে। গুরুত্বপূর্ণ একাধিক সেতু দেবে গেছে স্রোতের তোড়ে।

অস্বাভাবিক জোয়ারে ক্ষতিগ্রস্ত হয়েছে এসব সড়ক। সংস্কার না হওয়ায় এলাকাবাসীরা পোহাচ্ছেন নানান দুর্ভোগ। কেউ কেউ ঘরবাড়ি রেখে অন্যত্র ভাড়ায় থাকছেন। আশ্রয় নিয়েছেন উঁচু এলাকায়।

সড়ক গুলো বিচ্ছিন্ন হয়ে জোয়ারের পানি লোকালয়ে প্রবেশ করছে। ভেসে গেছে ফসলি জমি, মাছ চাষের পুকুর।

চর গোসাইয়ের আবদুল আলী জানান, রাস্তা গুলোর এমন বাজে অবস্থা এক বস্তা চাল রিকসায় করে আনাও যায় না এখন। দ্রুত রাস্তাগুলো সংষ্কারের বিষয়ে দ্রুত পদক্ষেপ নেয়ার দাবি জানান তিনি।

মাজার রোড়ে নিয়মিত চলাচলকারী নুরুল আলম জানান, মোটরসাইকেল রেখে দু তিন কিলোমিটার হাঁটতে হয়। ঠেলে ঠেলে গাড়ি বাড়িতে প্রবেশ করাতে হয়।

ইউপি চেয়ারম্যান অধ্যাপক গোলাম ছারওয়ার দেশালোক ডটকমকে জানান, ইতিমধ্যে আমরা ক্ষতিগ্রস্ত সড়ক  গুলোর তালিকা পাঠিয়েছি সংশ্লিষ্ট দপ্তরে। ইউনিয়র পরিষদের সংষ্কার বিষয়ক বরাদ্ধের অপ্রতুলতার কথা তুলে ধরে বলেন এ বিশাল ক্ষয়ক্ষতি কাটিয়ে ওঠার মতো সামর্থ পরিষদের নেই। ক্ষতিগ্রস্থ সড়ক গুলোর ব্যাপারে উপজেলা প্রকৌশল বিভাগকে অবহিত করা হয়েছে। বিবিরহাট বাজারস্থ তাঁর নিজ বাসায়ও পানি উঠেছে বলে জানান তিনি।

উল্লেখ্য, গত বর্ষায় অস্বাভাবিক জোয়ারে ক্ষতির শিকার সড়ক গুলোই এবার সবচেয়ে বেশি বিধ্বস্ত হয়েছে। এর মধ্যে সংষ্কারকৃত মাজার রোডটিও রয়েছে।