খোলার অপেক্ষায় প্রস্তুত রামগতির ১৩২ শিক্ষা প্রতিষ্ঠান

Sarwar Sarwar

Miran

প্রকাশিত: ৫:৪৭ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৯, ২০২১

দেশালোক:
কোভিড-১৯ অতিমারিতে দীর্ঘ ১৭ মাস বন্ধ থাকার পর লক্ষ্মীপুরের রামগতি উপজেলায় ১৩২ শিক্ষা প্রতিষ্ঠান খোলার অপেক্ষায়। সরকারি নির্দেশনার আলোকে ১২ সেপ্টেম্বর খুলছে দেশের প্রাথমিক থেকে উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠান। তারই ধারাবাহিকতায় উপজেলার শিক্ষা প্রতিষ্ঠান গুলো খোলার জন্য সবধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে।
রামগতি উপজেলায় সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে ৯৬টি, বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় ১৯টি, মাদ্রাসা ১৩টি, বেসরকারি কলেজ ৩টি এবং সরকারি কলেজ ১টি। প্রাথমিক, মাধ্যমিক ও সমমান এবং উচ্চ মাধ্যমিক পর্যায়ে এসব প্রতিষ্ঠান নির্ধারিত দিনে খোলার জন্য সব ধরনের প্রস্তুতি নিয়েছে বলে জানা গেছে।

কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শনে গিয়ে দেখা গেছে প্রস্তুতির সর্বশেষ অবস্থা। প্রায় প্রতিটি প্রতিষ্ঠানেই শ্রেনিকক্ষ পরিষ্কার করা হয়েছে। চলছে ধোয়া মোছার কাজও। প্রাথমিক বিদ্যালয় গুলোতে ইতিমধ্যে নিয়মিত বরাদ্ধে করা হয়েছে রঙ করার কাজ। তৈরি করা হয়েছে ক্লাস রুটিন। ইতিমধ্যে বিদ্যালয় খোলার সার্বিক বিষয় নিয়ে আন্ত: শিক্ষক সভা করে করনীয় সম্পর্কে সিদ্ধান্ত নেয়া হয়েছে। সাপ্তাহিক রুটিন গুলো সামাজিক যোগাযোগের মাধ্যমে শিক্ষার্থীদের অবহিত করা হচ্ছে। মুঠোফোনেও জানানো হচ্ছে।

তবে হঠাৎ করে ৭ সেপ্টেম্বর থেকে টানা ৪দিন অমবস্যার জোয়ার হানা দেয়ায় উপকূলীয় বেশ কয়েকটি প্রাথমিক বিদ্যালয় আঙ্গিনায় জোয়ারের পানি প্রবেশ করায় প্রস্তুতিতে সমস্যা হচ্ছে। নতুন করে ভিন্ন কৌশলে প্রস্তুতি নিতে হচ্ছে এসব শিক্ষা প্রতিষ্ঠান গুলোকে।

উপজেলা প্রাথমিক প্রধান শিক্ষক সমিতির সাধারন সম্পাদক ও চর হাসান হোসেন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সোহেল সামাদ জানান, উপজেলার সবকটি প্রাথমিক বিদ্যালয় সরকার নির্দেশিত পরিকল্পনায় খোলার জন্য প্রস্তুতি নেয়া হয়েছে। আশাকরি স্কুল খোলায় কোন ধরনের সমস্যা হবে না।

মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি ও রাস্তার হাট হাজি এ গফুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবদুজ জাহের জানান, সরকারি ঘোষনার সাথে সাথে বিদ্যালয় গুলো শিক্ষার্থীদের জন্য উপযোগি করে তোলা হয়েছে। এ ব্যাপারে সমিতির পক্ষ থেকেও সকল প্রতিষ্ঠানের খোঁজ খবর নেয়া হয়েছে।

উপজেলা একাডেমিক সুপারভাইজার মামুন অর রশিদ জানান, ইতিমধ্যে বিদ্যালয় খোলার বিষয়ে করনীয় সমূহ শিক্ষাপ্রতিষ্ঠানে প্রেরন করা হয়েছে। সরকারি নির্দেশনা গুলো ঠিকমত পালন করা হচ্ছে কিনা তা দেখভাল করার জন্য পরিদর্শন করা হচ্ছে।

উপজেলা প্রাথমিক শিক্ষক কর্মকর্তা মো: আহসান জানান, শিক্ষা প্রতিষ্ঠান খোলার সরকারি নির্দেশনার সাথে সাথে স্বাস্থ্যবিধি উপকরন নিশ্চিতকরন এবং এ বিষয়ে বিশেষ নির্দেশনা দেয়া হয়েছে। আমাদের সকল প্রতিষ্ঠান সব প্রস্তুতি সম্পন্ন করেছে।