ফিরে দেখা রামগতির ২০২১ (দ্বিতীয় পর্ব)

Sarwar Sarwar

Miran

প্রকাশিত: ৯:১৭ অপরাহ্ণ, ডিসেম্বর ৩০, ২০২১

সারোয়ার মিরন:

২০২১ সাল জুড়ে বহু সাফল্য এবং হারানোর সংবাদ ভরপুর ছিল আমাদের প্রানের উপজেলা রামগতি। পাশাপাশি আছে বেশ কিছু প্রাপ্তীর সংবাদও। পুরো বছর জুড়ে ঘটে যাওয়া এসব ঘটনার-অনুঘটনার চুম্বক অংশ বছরের শেষ প্রান্তে এসে সম্মানিত পাঠকদের জন্য সংক্ষেপে তুলে ধরছি। আজ থাকছে দ্বিতীয় পর্ব:

আলেকজান্ডার বাজারে অগ্নিকান্ড:
রামগতি পৌরসভার আলেকজান্ডার বাজারে ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। এতে ১২টি দোকান পুড়ে ছাই হয়। ১৭ আগস্ট (মঙ্গলবার) দুপুরে আলেকজান্ডার বাজারের বটতলায় মুক্তিযোদ্ধা কমপ্লেক্স সড়কের উত্তর পাশের একটি দোকানের গ্যাস সিলিন্ডার বিস্ফোরন থেকে অগ্নিকান্ডের সূত্রপাত বলে ধারনা করা হয়।

ফাহিমের বুয়েট ভর্তি জয়:
ফাহিম। ভর্তিযুদ্ধ জয়ী রামগতি, ল²ীপুর তথা উপকূলের বীর। সমাজ ও দেশের গর্ব। পুরো নাম ফাহিম জাহান মাহমুদ। রামগতি উপজেলার রামগতি পৌরসভার ৮নং ওয়ার্ডস্থ আদালত পাড়ার বাসিন্দা। উচ্চ শিক্ষার অভিপ্রায়ে অবতীর্ন হন ভর্তি যুদ্ধে। এখানেও যুক্ত করেছেন একাধিক সাফল্যের পালক। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে সম্মিলিত মেধা তালিকায় হয়েছেন ৪৯তম। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ১০৪তম। চট্টগ্রাম মেডিকেল কলেজে হয়েছেন ১২৬২তম। এমআইএসটিতে ১৪৬তম। সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান ডা: মোছলেহ উদ্দিন এবং মাতা মোছফেকা জাহান মামুদ এর ছোট সন্তান ফাহিম। পরিবারে বাবাসহ একাধিক সৎসক হিসেবে। মেডিকেলে ভর্তির সুযোগ থাকলেও বেছে নিয়েছেন বুয়েটকেই। হতে চান একজন দক্ষ প্রকৌশলী। দেশ ও দশের কল্যানে করবেন জীবনের যত কাজ। প্রকৌশলী হতে ভর্তি হবেন বুয়েটের উবঢ়ধৎঃসবহঃ ড়ভ ঊষবপঃৎরপধষ ধহফ ঊষবপঃৎড়হরপ ঊহমরহববৎরহম -ঊঊঊ (ত্রিপল-ই) বিভাগে।

দু চিকিৎসকের বিসিএস সুপারিশ:
বাংলাদেশ সিভিল সার্ভিস এর ৪২তম বিশেষ বিসিএস (স্বাস্থ্য) ক্যাডারে নিয়োগের সুপারিশ পেয়েছেন রামগতি উপজেলার দু কৃতি চিকিৎসক। তাঁরা হলেন ডা: মাসউদ জাহান মাহমুদ এবং ডা: রায়সুল হাসান শিবলি। ডা: মাসউদ জাহান মাহমুদ রামগতি উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান ও বিশিষ্ট চিকিৎসক ডা: মোসলেহ উদ্দিনের বড় সন্তান। অন্যদিকে ডা: রায়সুল হাসান শিবলি হলেন চর রমিজ ইউনিয়নের বঘুনাথপুর গ্রামের মরহুম মাওলানা আনছার উদ্দিনের ৬ষ্ঠ সন্তাান। জানা যায়, ডা: মাসউদ সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাশ করেন। বর্তমানে তিনি ব্রিটিশ স্কুল অব ল’ কলেজে এলএলবি অধ্যয়নরত আছেন। তাঁর চার ভাই বোনের মধ্যে তিন জনই চিকিৎসা সেবায় নিয়োজিত আছেন। ডা: রায়সুল হাসান চট্টগ্রাম মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাশ করেন।

রামগতিতে নতুন উপজেলা নির্বাহি কর্মকর্তা:
ল²ীপুরের রামগতি উপজেলায় নতুন উপজেলা নিবার্হি কর্মকর্তা হিসেবে যোগদান করেছেন এসএম শান্তুনু চৌধুরী। এর আগে তিনি নিরাপদ খাদ্য অধিদপ্তরের নিবার্হি ম্যাজিস্টেড হিসেবে কর্মরত ছিলেন। ১৪ অক্টেবর, বৃহস্পতিবার তিনি কর্মস্থলে যোগদান করেন। তিনি উপজেলা নির্বাহি কর্মকর্তা হিসেবে পদায়নের জন্য চট্টগ্রাম বিভাগীয় কমিশনারের কার্যালয়ে ন্যস্ত ছিলেন। বিসিএস (প্রসাশন) ক্যাডারের এ কর্মকর্তাকে ১৩ অক্টেবর বর্তমান পদে পদায়ন করে প্রজ্ঞাপন জারি করে চট্টগ্রাম বিভাগীয় কমিশনারের কার্যালয়। ঢাকা জেলার বাসিন্দা এসএম শান্তুনু চৌধুরী ৩২তম বিসিএস-এ প্রসাশন ক্যাডারে নিয়োগ লাভ করেন। ইতিপূর্বে তিনি নিরাপদ খাদ্য অধিদপ্তরের নির্বাহি ম্যাজিস্টেড হিসেবে বেশ কয়েকটি অভিযান পরিচালনা করে দেশব্যাপি বেশ সুনাম অর্জন করেছেন।

দক্ষিনা রঞ্জন বাবু’র মৃত্যু:
রামগতি উপজেলার চর রমিজ ইউনিয়নের রঘুনাথপুর নিবাসী বিশিষ্ট শিক্ষাবিদ ও গবেষক দক্ষিনা রঞ্জন দাস পরলোকগমন করেছেন। ১৪ এপ্রিল (বুধবার) সকাল সাড়ে দশটায় ঢাকার সম্মিলিত পুলিশ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থান মারা যান তিনি। কোভিড-১৯ করোনা ভাইরাস আক্রান্ত হয়ে বেশ কয়েকদিন ধরে তিনি চিকিৎসাধীন ছিলেন। দক্ষিনা রঞ্জন দাস জনপ্রসাশন মন্ত্রনালয়ের উপসচিব ধনঞ্জয় দাসের বাবা। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৪বছর। একজন লেখক হিসেবে “স্মৃতিসূত্র ও আমার দুঃখময় কর্মজীবন এবং শিক্ষাজীবন“ নামে একটি বায়োপিক বই লিখেছেন। পেয়েছেন যথেষ্ট জনপ্রিয়তাও। শিক্ষকতা জীবনে তিনি সেবাগ্রাম ফজলুর রহমান উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক, সূবর্নচর উপজেলার শহীদ জয়নাল আবেদিন উচ্চ বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা প্রধান শিক্ষক হিসেবেও দায়িত্ব পালন করেছেন। এছাড়াও আরো একাধিক শিক্ষা প্রতিষ্ঠানে দায়িত্ব পালন করেন। সর্বশেষ রাজধানীর ডেমরা হাজী রহমত উল্যাহ ফোরকানীয়া উচ্চ বিদ্যালয় থেকে অবসর গ্রহন করে ঢাকায় বসবাস করছিলেন। তিনি রামগতি বিবিকে পাইলট উচ্চ বিদ্যালয়ের একজন সাবেক কৃতি শিক্ষার্থী ছিলেন।

 

-সংকলিত

সারোয়ার মিরন, সম্পাদক, দেশালোক ডটকম