কাজ সরকারের, বুঝে নেয়ার দায়িত্ব আপনাদের- জাহিদ ফারুক

মেঘনা তীর সংরক্ষন বাঁধ প্রকল্প কাজের উদ্বোধন

Sarwar Sarwar

Miran

প্রকাশিত: ৬:০১ অপরাহ্ণ, জানুয়ারি ৯, ২০২২

দেশালোক:
“আপনাদের দাবি ছিল সেনাবাহিনীর তত্ত্বাবধানে বেড়ীবাঁধের কাজ করার, আমি সেসব আন্দোলন মিড়িয়ায় দেখেছি। আমি আপনাদের কথা দিচ্ছি পানি উন্নয়ন বোর্ড পূর্বের করা সেনাবাহিনীর কাজের মতোই মান রেখে কাজ করবে। সে সক্ষমতা তাদের রয়েছে। সরকারের বিশাল বরাদ্ধের কাজ শতভাগ বুঝে নেয়ার দায়িত্ব আপনাদের। আপনারা সঠিক ভাবে কাজ বুঝে নিতে না পারলে সে দায় পানি উন্নয়ন বোর্ড নেবে না। কাজের মানে কোন রকম হেরফের বা অনিয়ম দেখলে আমাকে সরাসরি ফোন করবেন। আমি ব্যবস্থা নেব।”- কথা গুলো বলছিলেন পানি সম্পদ প্রতি মন্ত্রী জাহিদ ফারুক।
নদী ভাংগন রোধে এ বিশাল বরাদ্ধ দেয়ায় প্রধান মন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে প্রতিমন্ত্রী আরো বলেন, এতো বড় বাজেট দ্বিতীয়টি আর আসবেনা। প্রধান মন্ত্রী আপনাদেরকে ভালোবেসে এ প্রকল্প উপহার দিয়েছেন। আপনারা তার প্রতিদানও সেভাবে দেবেন আশা করি।
৯ জানুয়ারি রোববার দুপুরে লক্ষ্মীপুর জেলা পানি উন্নয়ন বোর্ডের আয়োজনে রামগতি উপজেলার পাটোয়ারী পাড়ায় অনুষ্ঠিত মেঘনা তীর সংরক্ষন বাঁধের প্রকল্প কাজের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। সভায় সভাপতিত্ব করেন জেলা প্রসাশক মো: আনোয়ার হোছাইন আকন্দ।
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পানি সম্পদ মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী জাহিদ ফারুক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লক্ষ্মীপুর-৪ (রামগতি-কমলনগর) এর সংসদ সদস্য মেজর (অব) আবদুল মান্নান, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক প্রকৌশলী ফজলুর রশিদসহ পানি উন্নয়ন বোর্ডের একাধিক কর্মকর্তা।
সংসদ সদস্য মেজর (অব.) আবদুল মান্নান তার বক্তব্যে বলেন, আপনারা নিশ্চিত থাকেন বেড়ীবাঁধের কাজে কোন ধরনের দুর্নীতি কিংবা চাঁদাবাজি হবেনা। তিনি এ সময় উপজেলা আওয়ামীলীগের বিভিন্ন পর্যায়ের বেশ কয়েকজন নেতাকে হাত ধরে বক্তব্যের সমর্থন নেন। তিনি আরো বলেন, ৩ হাজার ১শ কোটি টাকার এ প্রকল্প কাজের শুরু থেকে শেষ পর্যন্ত রামগতি-কমলনগরের সকল স্তরের মানুষই বিভিন্ন ভাবে উপকৃত হবেন। এ বিশাল প্রকল্পটি এক বছর সময়ের মধ্যে সম্পন্ন করার জন্যই ঠিকাদার দিয়ে করাতে হচ্ছে। সেনাবাহিনীর মাধ্যমে সম্পন্ন করতে হলে অনেক বছর সময় লেগে যাবে। আমাদের হাতে এত সময় নেই।
অনুষ্ঠানে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবদুল ওয়াহেদ মুরাদ। পুরো অনুষ্ঠানটি সঞ্চালনা করেন উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক অধ্যাপক আবদুল ওয়াহেদ।
উপস্থিত ছিলেন রামগতি পৌর মেয়র ও জেলা আওয়ামীলীগের তথ্য ও গবেষনা বিষয়ক সম্পাদক এম মেজবাহ উদ্দিন, উপজেলা চেয়ারম্যান শরাফ উদ্দিন আজাদ সোহেল, উপজেলা নির্বাহি কর্মকর্তা এসএম শান্তুনু চৌধুরী, থানা অফিসার ইনচার্জ মোহাম্মদ সোলাইমানসহ উপজেলা প্রসাশনের বিভিন্ন কর্মকর্তা এবং বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ।
অনুষ্ঠান শেষে অতিথিরা পানি সম্পদ মন্ত্রনালয়ের অধীন উন্নয়ন বোর্ডের অধীন “লক্ষ্মীপুর জেলার রামগতি ও কমলনগর উপজেলাধীন বড়খেরী ও লুধুয়াবাজার এবং কাদির পন্ডিতের হাট এলাকা ভাংগন হতে রক্ষাকল্পে মেঘনা নদীর তীর সংরক্ষন প্রকল্প ” এর আওতায় নদী তীর প্রতিরক্ষা কাজের নামফলক উন্মোচন করেন।
উল্লেখ্য, গত বছরের ১জুন জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) সভায় রামগতি-কমলনগর উপজেলায় মেঘনার ভাংগন রোধে ৩হাজার ৮৯কোটি টাকার প্রকল্পটি অনুমোদন পায়। এ প্রকল্পের আওতায় ৩১ কিলোমিটার তীর সংরক্ষন বাঁধের কাজ হবে। এ কাজের জন্য ইতিমধ্যে পানি উন্নয়ন বোর্ড সকল প্রক্রিয়া সম্পন্ন করেছে।