অবৈধ ট্রাক্টরটলি চলায় রামগতিতে রাস্তা বন্ধ করেছে এলাকাবাসী

Sarwar Sarwar

Miran

প্রকাশিত: ৮:১৮ অপরাহ্ণ, মার্চ ২৪, ২০২২

দেশালোক:

অবৈধ ট্রাক্টর টলি চলাচলের কারনে জনদুভোর্গ সৃষ্টি হওয়ায় লক্ষ্মীপুরের রামগতিতে সড়ক অবরোধ এবং গাছ ফেলে সড়ক বন্ধ করে দিয়েছে এলাকাবাসী। উপজেলার ৬নং চররমিজ ইউনিয়নের বিবিরহাট দরবার থেকে জাহাঙ্গীরনগর রাস্তার দুপাশে এ ব্যারিকেট দেয়া হয়। পাশাপাশি এ সাড়ে তিন কিলোমিটার সড়কের একাধিক স্থানে গাছের গুড়ি ফেলেও রাস্তা ব্লক করা হয়েছে। গত দুদিন ধরে এ সড়কে ট্রাক্টরটলিসহ বড় ধরনের যানবাহন চলাচল বন্ধ রয়েছে।

স্থানীয়দের অভিযোগ এ সড়কের আশপাশে একসাথে বেশ কয়েকটি আবাদি জমির মাটি ইটভাটায় এবং ব্যক্তি মালিকানায় বিক্রি করা হয়েছে। এসব মাটি আনা—নেয়ায় ব্যবহৃত ট্রাক্টরটলি গুলো বেপরোয়া চলাচল করে রাস্তার ক্ষতি করছে। অনবরত এসব ট্রাক্টর টলি চলাচল করায় ধূলোবালিতে ছেয়ে গেছে পুরো এলাকা। এ সড়কে থাকা দুটি কালভার্টও ক্ষতিগ্রস্ত হয়েছে জানান এলাকাবাসী।

জানা যায়, গত ২৩ মার্চ (বুধবার) সকালে স্থানীয় এলাকাবাসী একযোগে রাস্তায় সমবেত হয়ে বিভিন্ন স্থানে বড় বড় গাছের গুড়ি ফেলা হয়েছে। এছাড়াও রাস্তার দু মাথায় দেয়া হয়েছে র‌্যারিকেট। ২৪ মার্চ (বৃহস্পতিরবার) সরেজমিনে গিয়ে এর সত্যতা পাওয়া গেছে। দুদিন আগেও এ সড়কে প্রতি পাঁচ মিনিটে একটি ট্রাক্টরটলি চলাচল করছে। গত দুদিন এ সড়কে কোন ধরনের ট্রাক্টরটলি বা বড় যানবাহন দেখা মেলেনি।

স্থানীয় জাহাঙ্গীরনগরের মো: শরীফ জানান, গত দু মাস ধরে এ রাস্তায় প্রতিদিন প্রায় অর্ধ শতাধিক ট্রাক্টর মাটি আনা নেয়ার কাজ করছে। ফলশ্রম্নতিতে রাস্তায় ধূলোবালি এবং স্কুল—মাদ্রাসাগামী শিক্ষার্থীদের চলাচলে ব্যাপক সমস্যা দেখা দিচ্ছে। বালির কারনে এ রাস্তায় চলাচল অসম্ভব হয়ে উঠেছে।

এ সড়কে নিয়মিত চলাচলকারী সুলতানা বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী সুমাইয়া আক্তার জানান, ট্রাক্টর টলির কারনে এ রাস্তায় আসা—যাওয়ায় ভয়ের মধ্যে থাকতে হয়। বালির কারনে চোখ—মুখ ঢেকে রাখতে হয়।

চররমিজ ইউপি চেয়ারম্যান মোজাহিদুল ইসলাম জসিম জানান, রাস্তা বন্ধ করার বিষয়টি তিনি শুনেছেন। বিভিন্ন স্কুল—কলেজগামী শিক্ষার্থীরা চলাচলে বিঘ্ন ঘটা এবং রাস্তা অধিক পরিমানে ক্ষতিগ্রস্থ হওয়ার অভিযোগে এলাকাবাসী এ সড়কে যেন ট্রাক্টর টলি না চলতে পারে তার জন্য রাস্তাটি বন্ধ করে দিয়েছে।

এলাকাবাসীর দাবি এ সড়কটি নির্মানের বছর না ঘুরতে জোয়ারের পানি এবং ট্রাক্টরটলি চলাচলের কারনে ব্যাপক ক্ষতিগ্রস্থ হয়েছে। পাশাপাশি তারা চান, দ্রুত এ সড়কসহ রামগতির সবক’টি সড়কে অবৈধ ট্রাক্টরটলি চলাচল নিষিদ্ধ করা হোক।