মেঘনা বেড়ীবাঁধ প্রকল্পে সেনাবাহিনীর দাবিতে রামগতিতে বিক্ষোভ

Sarwar Sarwar

Miran

প্রকাশিত: ১২:২০ পূর্বাহ্ণ, মে ২০, ২০২২

দেশালোকঃ

লক্ষ্মীপুরের রামগতিতে মেঘনার ভাঙ্গন রোধ প্রকল্পের কাজ ঠিকাদার নয়, সেনাবাহিনীর তত্ত্ববধানে করার দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে রামগতি রক্ষা মঞ্চ।

১৯ মে (বৃহস্পতিবার) বিকেলে বিক্ষোভ শেষে স্থানীয় চর আলেকজান্ডার সরকারি মডেল পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে সমাবেশ করে সংগঠনি।

এ সময় উপস্থিত ছিলেন রামগতি রক্ষা মঞ্চ’ এর সমন্বয়ক মোহাম্মদ ইসমাইল হোসেন রায়হান, নাছিম রানা চৌধুরী, রফিকুল ইসলাম রিয়েল, অমিত সাহা, নবাব সিরাজুদ্দৌলার, হাবিবুল বাশার, ওয়াহিদ উজ জামান শাহেনশা, হাসান নেয়ামত উল্ল্যা, মোঃটিটু, মোঃ সাজ্জাদুর রহমান সৈকতসহ প্রমূখ নেতৃবৃন্দ।

সভায় বক্তারা বলেন, চলমান অর্থবছরে মেঘনা তীর সংরক্ষণ প্রকল্প কাজে সাধারন ঠিকাদার মেনে নেয়া হবে না। দ্রুত পুনঃ টেন্ডারের মাধ্যমে সেনাবাহিনী দ্বারা দীর্ঘস্থায়ী বাঁধ নির্মান করতে হবে। তারা আরো বলেন, ঠিকাদার দিয়ে এ মেগা প্রকল্পের কাজ করা হলে এ কাজে ব্যাপক অনিয়ম ঘটবে। ইতিমধ্যে এর প্রমান আমরা দেখেছি।

উল্লেখ্য, গতো বছর জুনে একনেক সভায় পাশ হওয়া তিন হাজার একশ কোটি টাকা বরাদ্দের আওতায় রামগতি ও কমলনগর উপজেলার মেঘনার ভাংগন রোধে একত্রিশ কিলোমিটার তীর সংরক্ষণ বাঁধের কাজ হবে। সাধারন মানুষ এ মেগা প্রকল্পটি সেনাবাহিনীর তত্ত্বাবধানে সম্পাদনের দাবি করলেও পানি উন্নয়ন বোর্ডের সাধারণ ঠিকাদারকে দিয়ে কাজটি করার উদ্যোগ নেন। এ প্রেক্ষিতে একশ ঠিকাদারের আওতায়১২ টি লটের টেন্ডার হওয়ার পর দুটি পয়েন্টে কাজ শুরু হলেও বালু সংকটের অজুহাতে সংশ্লিষ্ট ঠিকাদার কাজ বন্ধ করে পালিয়ে যায়।

মেঘনার ভাংগন থেকে রামগতি ও কমলনগর রক্ষায় টেকসই বেড়ীবাঁধের দাবিতে এ সংগঠনটি ২০১২ সাল থেকে বিভিন্ন কর্মসূচী পালন করে আসছে।