রামগতিতে কলাকোপা মাদরাসা শিক্ষার্থীদের বিক্ষোভ

Sarwar Sarwar

Miran

প্রকাশিত: ৩:৩৪ অপরাহ্ণ, জুন ১১, ২০২২

দেশালোক:
বিভিন্ন দাবি দাওয়া নিয়ে লক্ষ্মীপুরের রামগতি উপজেলার জামিয়া ইসলামিয়া কলাকোপা মাদরাসার শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল করেছেন। ১১জুন, শনিবার সকালে মাদরাসা প্রাঙ্গনে এ বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।

শিক্ষার্থীরা মাদরাসার বর্তমান কমিটিকে অযোগ্য ও বিতর্কিত উল্লেখ করে এ কমিটি সম্পুর্ন বাতিল করে কওমী মাদ্রাসার নীতিমালা অনুযায়ী মসলিসে শুরা গঠন করে মাদরাসা পরিচালনার দাবি জানান। শিক্ষার্থীরা মাদরাসা থেকে অব্যাহতি প্রাপ্ত শিক্ষক মাওলানা মাওলানা আকতার হোসেনকে স্থায়ীভাবে অপসারণকরণ ও মাদরাসার সকল কাজে উপজেলা নির্বাহি কর্মকর্তার হস্তক্ষেপ বন্ধের দাবি করেন। মিছিল শেষে এক সংক্ষিপ্ত সমাবেশে শিক্ষার্থীরা বলেন, কলাকোপা মাদরাসাটি কওমী মাদ্রাসা শিক্ষা বোর্ডের (বেফাক) নীতিমালা অনুযায়ী পরিচালনা করার কথা থাকলেও এই প্রতিষ্ঠানে তা মানা হচ্ছেনা।
শিক্ষার্থীরা বলেন, এক পরিবার থেকে ৫ জনকে সদস্য করায় তারা মাদরাসাকে নিজদের পৈত্তিক সম্পত্তি মনে করে মাদরাসার সকল কাজে অনিয়ন্ত্রিত হ¯ত্মক্ষেপ করেন। এতে লেখাপড়ায় তারা বিঘ্ন ঘটায়। এই বিতর্কিত কমিটির সদস্য সোলাইমান, রিয়াজ ও ইলিয়াস প্রশাসনকে ভুল বুঝিয়ে মাদরাসার শিক্ষার্থীসহ সকল উন্নয়ন কাজে হ¯ত্মড়্গপে করান। শিড়্গার্থীদের এসব দাবি মানা না হলে অবরোধ ও ক্লাস বর্জন সহ কঠোর কর্মসূচি দেয়ার হুশিয়ারী দেন তারা। এ সময় শিক্ষার্থীদের মধ্যে থেকে বক্তব্য রাখেন, মোঃ ইসমাইল, সাইফুদ্দিন, আবরার হক, আইয়ুব আলী ও ফিরোজ আলম প্রমুখ।

এ বিষয়ে মাদরাসার মুহতামিম মাওলানা মোহাম্মদ আলী বলেন, ছাত্রদের আন্দোলন সম্পুর্ন অযোক্তিক। আগামী ১৮ জুন মাদরাসার  পরিচালনা কমিটির বেঠক হবে, তখন তাদের দাবি-দাওয়া নিয়ে আলোচনা হবে।