ঈদ শেষেও কমছেনা অতিরিক্ত ভাড়া

রামগতিতে সিএনজি ভাড়ার নৈরাজ্য: অভিযানেও থামছেনা

Sarwar Sarwar

Miran

প্রকাশিত: ১১:৩৩ অপরাহ্ণ, জুলাই ১৬, ২০২২

দেশালোক:

লক্ষ্মীপুরের রামগতির চার রম্নটে একাধিক অভিযানেও থামছেনা সিএনজি অটোরিকসা বাড়তি ভাড়ার নৈরাজ্য। ঈদের বকশিস নামে দ্বিগুন-তিনগুন ভাড়া আদায় করছেন চালকরা। আলেকজান্ডার-সোনাপুর সড়কের ৩০কিলোমিটার দূরত্বে নিয়মিত ভাড়া ৭০ টাকা হলেও এখন আদায় করা হচ্ছে ১০০ থেকে ১২০টাকা। রামগতি বাজার-সোনাপুর সড়কে নিয়মিত ভাড়া ৭০টাকা হলেও ঈদ কেন্দ্রিক নেয়া হচ্ছে ১০০ থেকে ১৫০টাকা। আলেকজান্ডার-রামগতি বাজার সড়কে নিয়মিত ভাড়া ৫০ টাকা হলেও বর্তমানে নেয়া হচ্ছে ৬০ থেকে ৮০টাকা। আলেকজান্ডার-লক্ষ্মীপুর সড়কের হাজীরহাট পর্যšত্ম নিয়মিত ভাড়া ৩৫টাকা হলেও নেয়া হচ্ছে ৫০ থেকে ৬০টাকা।

জানা যায়, এসব রুটে চলাচলকারী সিএনজি চালকরা সন্ধ্যার পর এর ভাড়ার হার আরো কয়েকগুন বাড়িয়ে জিম্মি করেন যাত্রীদের। রামগতি বাজার-সোনাপুর এবং আলেকজান্ডার-রামগতি বাজার সড়ক যানবাহন চলাচলের অনুপযোগী হওয়ার নামেও বেশি ভাড়া আদায় করা হচ্ছে। এছাড়া এসব রুটে নিয়মিত বাস না চলাচলের সুযোগ নিয়েও চালকরা কৌশলে অতিরিক্ত ভাড়া নিচ্ছেন বলে দাবি যাত্রীদের।

আলেকজান্ডার-সোনাপুর সড়কে সিএনজিতে নিয়মিত চলাচলকারী মো: ফারম্নক, মো: বেলাল হোসেন, মো: শাহেদসহ আরো বেশ কয়েকজন যাত্রী জানান, অফিস-আদালত ও হাসপাতাল গমনে প্রতিনিয়তই আমাদেরকে এ রম্নটে যাতায়াত করতে হয়। রা¯ত্মাটি একেবারে ফ্রেশ থাকলেও ঈদ সেলামীর নামে বেশি ভাড়া নেয়া হচ্ছে যা কোন ভাবেই মেনে নেয়ার মত। কিন্তু প্রয়োজন বিধায় যাতায়াত করতে বাধ্য হচ্ছি।

গণমাধ্যম কর্মী পরিচয় দিয়ে অতিরিক্ত ভাড়া নেয়ার বিষয়ে জানতে চাইলে নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক চালক জানান, রা¯ত্মা খারাপ ও বিভিন্ন স্থানে জ্যামের কারনে স্বাভাবিক ভাবে গাড়ি চালাতে পারছিনা। গ্যাস নিতেও লম্বা সময় ব্যয় হচ্ছে। এছাড়াও আপ-ডাউনের বদলে এক ডাউন যাত্রী আনা-নেয়া করতে হয় তাই একটু বেশি ভাড়া নিতে হয়।

অন্যদিকে গত ঈদে বেশ কয়েকটি মোবাইল কোর্ট পরিচালনা করছেন রামগতি উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মো: আবুল হাসনাত খান। এবারও একাধিক অভিযান পরিচালনা করা হয়েছে তাঁর নেতৃত্বে। ১৫ জুলাই (শুক্রবার) আলেকজান্ডার-সোনাপুর সড়কে মোবাইল কোর্ট পরিচালনা করে ছয় চালককে সাড়ে তিন হাজার টাকা করে জরিমানা করেছেন।

উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মো: আবুল হাসনাত খান জানান, চালকদের অতিরিক্ত ভাড়া আদায়ের খবরে একাধিক মোবাইল কোর্ট পরিচালনা করে জরিমানা করা হয়েছে। এ ধরনের মোবাইল কোর্ট অভিযান সব রম্নটে চলমান থাকবে।