হঠাৎ জোয়ারে প্লাবিত রামগতির উপকূলীয় অঞ্চল

Sarwar Sarwar

Miran

প্রকাশিত: ১০:২৭ পূর্বাহ্ণ, জুলাই ১৬, ২০২২

দেশালোকঃ
তীব্র তাবদাহেও হঠাৎ করে লক্ষ্মীপুরের রামগতিতে মেঘনায় অস্বাভাবিক জোয়ার দেখা দিয়েছে। জোয়ারের পানিতে উপকূলীয় এলাকার মানুষের মধ্যে দুর্ভোগের সৃষ্টি হয়েছে। পাশাপাশি চরাঞ্চলের বিস্তৃর্ণ ফসলি জমি, ঘরবাড়ি ও মাছের ঘের ডুবে গেছে। বিভিন্ন পয়েন্টে নতুন করে দেখা দিয়েছে তীব্র ভাংগন। স্থানীয়দের অনেকেই জানিয়েছেন , মেঘনার পানি স্বাভাবিক সময়ের চেয়েও ৩-৪ ফুট বৃদ্ধি পেয়েছে।

প্রবল স্রোতে বন্যা নিয়ন্ত্রণ বাঁধ ভেঙে একাধিক বাজার ও উপজেলার বালুরচর, চরআলগী, সেবাগ্রাম, জনতা বাজার, বড়খেরী, চরগাজী, চর আব্দুল্লাহ, চর গজারিয়াসহ ১৫টি গ্রামের কয়েক হাজার হেক্টর জমির ফসল প্লাবিত হয়েছে। পানিবন্দি হয়ে পড়েছে প্রায় ২০ হাজার মানুষ। জোয়ারের পানিতে তলিয়ে গেছে উপজেলার নিম্নাঞ্চলসহ উপকূলের বিস্তীর্ণ জনপদ। ১৪ ও ১৫জুলাই  (বৃহস্পতি ও শুক্রবার)  অস্বাভাবিক ভাবে জোয়ারের পানি বেড়ে যাওয়ায় নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। এতে ওইসব অঞ্চলের মানুষ চরম বিপাকে পড়েছেন।

রামগতির উপজেলার বিচ্ছিন্ন চর, আবদুল্লাহ ইউনিয়ন তেলির চর, উত্তর চর আবদুল্লাহ, চরগাসিয়া ও চর মোজ্জাম্মেল এলাকার কিছু অংশ পানিতে ডুবে গেছে। জোয়ারের পানিতে রাস্তাঘাট ও বাড়ির আঙ্গিনাসহ বসতঘরে পানি উঠেছে।

চর আব্দুল্লাহ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কামাল উদ্দীন মঞ্জু জানান, তেলিরচর বাজার, কামাল বাজার ও চেয়ারম্যান বাজার সহ তার ইউনিয়নের বেশিরভাগ এলাকা পানিতে তলিয়ে গেছে। এতে বাজারের ব্যবসায়ীরা ক্ষতির সম্মুখীন হচ্ছেন।

রামগতি উপজেলার নির্বাহী কর্মকর্তা এসএম শান্তনু চৌধুরী বলেন, মেঘনা উপকূলীয় এ অঞ্চলে জোয়ার এলেই প্রচুর পানি প্রবেশ করে নিম্নাঞ্চল প্লাবিত হয়। স্থানীয় জনপ্রতিনিধিদের মাধ্যমে খোঁজ খবর নেওয়া হচ্ছে। বিষয়টি তিনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানিয়েছেন।