রামগতিতে এতো শীত-গরম কখনো দেখিনি, এর জন্য দায়ী ইটভাটা- আসম রব

Sarwar Sarwar

Miran

প্রকাশিত: ৯:২৫ অপরাহ্ণ, এপ্রিল ১২, ২০২৪

দেশালোক ডটকম:

লক্ষ্মীপুরের রামগতি উপজেলার সর্ববৃহৎ শিক্ষা প্রতিষ্ঠান আসম আবদুর রব সরকারি কলেজ প্রাক্তন শিক্ষার্থীদের পূনর্মিনলী অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার কলেজ মাঠে দিনব্যাপী এ অনুষ্ঠানের আয়োজন করেছে প্রাক্তন শিক্ষার্থীরা। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক মন্ত্রী স্বাধীন বাংলাদেশের প্রথম পতাকা উত্তোলক আসম আবদুর বর। ঐদিন সকাল দশটায় বেলুন ও পায়রা উড়িয়ে দিনব্যাপি এ অনুষ্ঠানের উদ্বোধন করেন লক্ষ্মীপুর-৪ (রামগতি-কমলনগর) আসনের সংসদ সদস্য মো: আবদুল্যাহ আল মামুন।
অনুষ্ঠানের সভাপতিত্ব করেন সাবেক শিক্ষার্থী ও ছাত্রনেতা নুর উদ্দিন রোকসার। সঞ্চালনা করেন সাবেক শিক্ষার্থী ও ছাত্রনেতা আবদুল্যাহ আল নোমান এবং মো: দিদার হোসেন। পূনর্মিলনী অনুষ্ঠানে অংশ নেন ১৯৭০ সাল থেকে ২০২৩ব্যাচের প্রায় সহস্রাধিক শিক্ষার্থী। দিনব্যাপি অনুষ্ঠান শুরু হয় পবিত্র কোরআন থেকে তেলওয়াত, জাতীয় সংগীত পরিবেশন, বৃক্ষরোপন এবং সাবেক শিক্ষার্থীদের শুভেচ্ছা বক্তব্যের মাধ্যমে। আগে থেকেই কলেজ ক্যাম্পাসকে আলোকসজ্জাসহ নানানভাবে সুসজ্জিত করা হয়। সকাল থেকে ব্র্যান্ডপার্টি ও বর্নাঢ্য র‌্যালীসহ অনুষ্ঠানে যোগ দিতে আসেন বিভিন্ন ব্যাচের শিক্ষার্থীরা। সন্ধ্যায় ক্লোজআপ ওয়ান তারকা কন্ঠশিল্পী নোলক বাবুর নেতৃত্বে মনোজ্ঞ সাংষ্কৃতিক পরিবেশনা অনুষ্ঠিত হয়।

বিশেষ অথিতি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় সমাজতান্ত্রিক দল- জেএসডি সহসভাপতি মিসেস তানিয়া রব, রামগতি পৌর মেয়র এম মেজবাহ উদ্দিন, উপজেলা আওয়ামীলীগের সভাপতি বীরমুক্তিযোদ্ধা আবদুল ওয়াহেদ মুরাদ, সহসভাপতি ড. আশরাফ আলী চৌধুরী সারু, আসম আবদুর রব সরকারি কলেজ অধ্যক্ষ আশরাফ উদ্দিনসহ গন্যমান্য ব্যক্তিবর্গ। সাবেক শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য রাখেন মেজবাহ উদ্দিন (ভিপি হেলাল), আবু নাসের, শোয়াইব হোসেন খন্দকার, লোকমান হোসেন বাবলু, কামাল উদ্দিন, খন্দকার দিদার হোসেন, মাসুদ সুমন, হাসান মোরশেদসহ বেশ কয়েকজন শিক্ষার্থী।

প্রধান অথিতির বক্তব্যে আসম আবদুর রব বলেন, রামগতিতে এতো গরম-শীত কখনো দেখেনি, জলবায়ুর এ অসম পরিবর্তনের জন্য দায়ী ইটভাটা। স্থানীয় সংসদ সদস্যকে উদ্দেশ্য করে তিনি বলেন, জলবায়ু ফান্ডের টাকা কোথায় যায়, কোথায় খরচ হয় আমি জানতে চাই এমপি সাহেব। রামগতিতে হেলিপ্যাড ছিলো, ব্রিটিশ আমলে স্টীমার ঘাট ছিলো সেটি এখন কোথায়? ইলিশ মাছ, মহিষের দধি, হেলন ডাল, মরিচ, সয়াবিন, নারকেল, সুপারি আমরা উৎপাদন করি- আমরা এসব আগে খাব তারপর সারাদেশ। এসবে সমবন্টন চাই। কেউ খাবে, কেউ খাবে না-তা হবে না। আসুন স্বপথ করি রামগতিক-মলনগরে কোন অশিক্ষিত মানুষ থাকবে না, চিকিৎসাসেবার বাহিরে কোন মানুষ থাকবে না।

উদ্বোদকের বক্তব্যে সাংসদ আবদুল্যাহ আল মামুন আয়োজকদের উদ্দেশ্যে বলেন, রামগতি-কমলনগরের সন্তান হিসেবে আপনাদের অবস্থান থেকে কারো এ এলাকার জন্য কোন কিছু করার সুযোগ থাকে আমি আপনাদেরকে সর্বাত্মক সহযোগিতা করব। কাঁধে কাঁধ মিলিয়ে উন্নয়নে অবদান রাখতে চাই। রব ভাইয়েরা আগে এসব এলাকার জন্য কাজ করেছেন, আমিও সে পথে অবদান রাখতে চাই।