ব্যারিস্টার হলেন সুপ্রিমকোর্টের সিনিয়র আইনজীবী সালাউদ্দিন দোলন

Sarwar Sarwar

Miran

প্রকাশিত: ১০:১৮ অপরাহ্ণ, জুলাই ২৯, ২০২৩

দেশালোক:
প্র্যাকটিসিং ব্যারিস্টার হিসেবে ‘ব্যারিস্টার-এট-ল’ ডিগ্রি অর্জন করেছেন বাংলাদেশ সুপ্রিমকোর্টের সিনিয়র এডভোকেট সালাহউদ্দিন দোলন। যুক্তরাজ্যের বিখ্যাত ‘অনারেবল সোসাইটি অফ লিংকন্স-ইন’ থেকে তিনি- এ ডিগ্রি অর্জন করেন। ২৬ জুলাই বুধবার যুক্তরাজ্যে এক আড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে তাঁর হাতে ডিগ্রি তুলে দেন লিংকন্স ইন কৃর্তপক্ষ।

এর ফলে বিশ্ববিখ্যাত ‘ব্যারিস্টার-এট-ল’ ডিগ্রি অর্জন করা বাংলাদেশীর মধ্যে এবার যুক্ত হলো এ্যাডভোকেট সালাহ উদ্দিন দোলনের নাম। এর আগে ২০২১ সালের শেষ দিকে এ্যাডভোকেট সালাহ উদ্দিন দোলন বাংলাদেশ সুপ্রিমকোর্টের সিনিয়র এ্যাডভোকেট হিসেবে তালিকাভূক্ত হন। এ্যাডভোকেট সালাউদ্দিন দোলন দীর্ঘ দিন ধরে আইন পেশার সাথে জড়িত। তিনি ১৯৯৮ সালে বাংলাদেশ বার কাউন্সিলের সদস্যপদ লাভ করে দীর্ঘ সময় অত্যন্ত সুনামের সাথে আইন পেশায় যুক্ত রয়েছেন।

তিনি লক্ষ্মীপুরের রামগতি উপজেলার এ কৃতি ব্যক্তিত্ব ১৯৭১ সালের ১ জানুয়ারি চররমিজ ইউনিয়নের চরগোসাই গ্রামের ছোট মিয়াদের বাড়ীতে জন্মগ্রহন করেন। তাঁর বাবার নাম সাইফ উদ্দিন আহমেদ এবং মায়ের নাম মমতাজ বেগম। পারিবারিক জীবনে তিনি এক ছেলে এবং এক মেয়ের জনক।

এ্যাডভোকেট সালাউদ্দিন দোলন আইন পেশার পাশাপাশি একজন সমাজ সেবক হিসেবে নিজ উপজেলায় ব্যাপক ভাবে প্রশংসিত হয়েছেন। তাঁর ব্যক্তিগত উদ্যোগে লক্ষ্মীপুর জেলার রামগতি উপজেলার চর পোড়াগাছায় গড়ে উঠেছে রহিমা মমতাজ ও সাইফ সালাউদ্দিন ট্রাস্ট। এ ট্রাস্টের অধীন একটি হাফেজিয়া মাদ্রাসা, একটি দৃষ্টিনন্দন মসজিদ, একটি বালিকা বিদ্যালয়, একটি এতিমখানা, একটি কবরস্থান চালু রয়েছে। ভবিষ্যতে এ ট্রাস্টের আওতায় একটি মহাবিদ্যালয় চালু হবে বলে জানা গেছে।

উল্লেখ্য, এ্যাডভোকেট সালাউদ্দিন দোলন রামগতি-কমলনগর উপজেলার দ্বিতীয় আইনজীবী যিনি ব্যারিস্টার ডিগ্রি অর্জন করেন। এর আগে ২০০১ সালে রামগতি পৌরসভার ৯নং ওয়ার্ডস্থ চর হাসান হোসেন গ্রামের মরহুম আবদুল খালেক এবং মনোয়ারা বেগম দম্পতির বড় সন্তান মো: ইব্রাহিম খলিল সোহেল ইংল্যান্ডের লিংকন্স ইন থেকে ব্যারিস্টার ডিগ্রি অর্জন করেন। এ নিয়ে উপজেলায় ব্যারিস্টারের সংখ্যা দুইয়ে দাঁড়ালো।