রামগতিতে পোস্টার ছাপানোয় দুই চেয়ারম্যান প্রার্থীকে শোকজ

Sarwar Sarwar

Miran

প্রকাশিত: ৮:২৭ অপরাহ্ণ, এপ্রিল ২০, ২০২৪

দেশালোক:

নির্ধারিত সময়ের পূর্বে প্রতীকসহ ভোট চেয়ে পোষ্টার ছাপানোর অভিযোগে রামগতিতে দুই চেয়ারম্যান প্রার্থীকে শোকজ করেছে উপজেলা সহকারি রিটার্নি কর্মকর্তা ও উপজেলা নির্বাচন কর্মকর্তা। শনিবার উপজেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারি রিটার্নিং কর্মকর্তা মাহবুব রোমান চৌধুরী স্বাক্ষরিত দুটি আলাদা চিঠিতে কারন দর্শানো নোটিশ প্রদান করা হয়। প্রার্থীরা হলেন উপজেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক ও সাবেক উপজেলা চেয়ারম্যান আবদুল ওয়াহেদ এবং বর্তমান উপজেলা চেয়ারম্যান ও সাবেক বিএনপি নেতা শরাফ উদ্দিন আজাদ।

চিঠিতে উল্লেখ করা হয়, মনোনয়ন বাছাই অনুষ্ঠানে প্রার্থীতা বৈধ ঘোষণার পাশাপাশি আগামী ২৩ এপ্রিল নির্বাচনী প্রতীক বরাদ্ধের তারিখ উল্লেখ করে আপনাকে পত্র দেওয়া হয়। কিন্তু প্রতীক বরাদ্ধের পূর্বেই আপনি প্রতীকসহ পোষ্টার ছাপিয়েছেন। যাহা উপজেলা নির্বাচন বিধিমালা, ২০২৩ এর বিধি ২২ এবং উপজেলা পরিষদ (নির্বাচন আচরন) বিধিমালা, ২০১৬ এর বিধি ৫(১) ও ৫ (২) এর লংঘন। এমতাবস্থায় কেন আপনার বিরুদ্ধে আপনার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহনের জন্য নির্বাচন কমিশনে লিখা হবে হবে না তা আগামী তিন দিনের মধ্যে ব্যাখ্যা প্রদানের জন্য নির্দেশ প্রদান করা হলো।

এ বিষয়ে জানতে চেয়ে দুই চেয়ারম্যান প্রার্থীর মোবাইলে একাধিকবার কল দেওয়া হলেও তারা রিসিভ করেন নি।

সহকারি রিটানিং কর্মকর্তা ও উপজেলা নির্বাচন কর্মকর্তা মাহবুব রোমান চৌধুরী জানান, নোটিশের পাশাপাশি প্রার্থীকের বিষয়টি মৌখিকভাবে জানানো হয়েছে। আইন অনুযায়ী প্রার্থীরা জনসংযোগ এবং অনলাইনে প্রচার প্রচারনা করতে পারবেন। কোনভাবেই তারা প্রতীকসহ পোষ্টার ছাপাতে পারেন না।

উল্লেখ্য, ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন আগামী ৮মে অনুষ্ঠিত হবে। তফসিল অনুযায়ী ২২এপ্রিল প্রার্থীতা প্রত্যাহারের শেষ দিন এবং ২৩এপ্রিল প্রতীক বরাদ্ধ দেয়া হবে। জানা যায়, রামগতি উপজেলায় চেয়ারম্যান পদে ৫জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। এরমধ্যে আবদুল ওয়াহেদ দোয়াত-কলম এবং শরাফ উদ্দিন আজাদ কাপ-পিরিচ প্রতীকসহ প্রত্যেক প্রার্থীই আলাদা আলাদা প্রতীকের জন্য আবেদন করেছেন।