রামদয়াল টু বিবিরহাট সড়ক: সংষ্কারের এক সাপ্তাহেই চলাচল অনুপযোগী

Sarwar Sarwar

Miran

প্রকাশিত: ৮:১১ অপরাহ্ণ, ডিসেম্বর ২৭, ২০২০

দেশালোক: সংষ্কারের এক সাপ্তাহের মধ্যেই ভেংগে চৌচির হয়ে গেছে রামগতি উপজেলার রামদয়াল থেকে আদর্শ হয়ে বিবিরহাট পর্যন্ত সড়ক। প্রায় অর্ধযুগ পরে সংষ্কার করা ছয় কিলোমিটার সড়কের নির্বিঘ্ন চলাচল সুবিধা পায়নি এ অঞ্চলের মানুষ। পুরো সড়কের প্রায় অংশ থেকেই উঠে গেছে পিছ। মোড়ে মোড়ে পিছ ও কংক্রীট জড়ো হয়ে ছোট বড় টিলার সৃষ্টি হয়েছে।

বর্তমান সময়ে উপজেলা সদর থেকে দক্ষিনাঞ্চলে যোগাযোগের সবচেয়ে সুবিধাজনক সড়ক এটি। কিন্তু ঠিকাধারী প্রতিষ্ঠানের খামখেয়ালিপনায় কাজটি সঠিক ভাবে করা হয়নি। সংষ্কার চলাকালীন সময়েই একাধিক স্থানে খসে গেছে রাস্তা।

এ রাস্তাটির দুর্দশা নিয়ে দেশালোক ডটকমসহ একাধিক পত্রপত্রিকায় একাধিকবার নিউজ করা হয়েছে।রাস্তাটির পিছকরনের কাজ শেষ করতে ঠিকাদারী প্রতিষ্ঠান সময় নিয়েছে প্রায় তিন বছর।

বহুল প্রত্যাশিত এ সড়ক সংষ্কারের ন্যুনতম সুবিধা পায়নি এলাকাবাসী। সংষ্কার কাজে ঢিলেমি এবং নিম্নমানের সামগ্রী ব্যবহার করায় এ  দুরাবস্থা সৃষ্টি হয়। এ সড়কে চলাচলকারী প্রত্যেকেই জানেন এ সড়ক দিয়ে কোন ধরনের ভারী যানবাহন চলাচল করে না। শুধুমাত্র সিএনজিচালিত অটোরিকসা চলাচল করে।

এ সড়কের সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে আদর্শ থেকে রামদয়াল বাজার পর্যন্ত।এ অংশের রাস্তার প্রায় পুরোটাই মিডল পয়েন্ট থেকে আলাদা হয়ে গেছে। প্রতিটি মোডেই তৈরি হয়েছে গর্ত। ইতিপূর্বে বিবিরহাট বাজার থেকে আদর্শ পর্যন্ত নতুন সংষ্কারকৃত কাজকে পুন:সংষ্কারও করা হয়েছে।

সড়কটির পুরোটা জুড়ে টিলা হয়ে যাওয়া এবং পিছ জমাট বেঁধে যাওয়ায় যান চলাচলে পোহাতে হচ্ছে দুর্ভোগ। এমতাবস্থায় যে যানবাহন চলাচল মারাত্মক ঝুঁকিপূর্ন। যে কোন সময় ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা।

উল্লেখ্য এ সড়কটির সংষ্কার কাজ শেষ হয় নভেম্বর মাসে। সময়ের হিসেবে গড়িয়েছে মাত্র এক মাস। কাজ শেষের মাত্র এক সাপ্তাহের মধ্যেই সড়কটি অনুপযোগি হয়ে পড়েছে।

দীর্ঘদিনের বয়ে বেড়ানো দুর্ভোগ লাঘবে সংষ্কার কাজ শুরু হলে আশার আলো দেখে এ অঞ্চলের মানুষ। স্বল্প সময়ের ব্যবধানে সে আশায় গুড়েবালি।

অনতিবিলম্বে রামদয়াল বাজার থেকে আদর্শ হয়ে বিবিরহাট সড়কটি সঠিক ও স্থায়ী ভাবে পুন:সংষ্কার কাজ করার দাবি জানাই।