লেখক, কবি ও ব্লগার আমি

Sarwar Sarwar

Miran

প্রকাশিত: ১০:১০ অপরাহ্ণ, মে ১৩, ২০২১
— সারোয়ার মিরন:
অষ্টম শ্রেনি থেকে লেখালেখির শুরু। এর দু বছর পরেই প্রথম ছাপার অক্ষরে পত্রিকায় লেখা প্রকাশ। তারপর থেকে নিয়মিত বাংলাদেশের প্রথম সারির একাধিক পত্র পত্রিকায় চিঠিপত্র কলাম সহ বিভিন্ন ট্যাবলযে়ড-এ স্বনামে এবং ছদ্মনামে লেখালেখি। দীর্ঘদিন ধরে চলা এ লেখালেখির বিষয় ছিলো মূলত সাহিত্য।
এরপর সাংবাদিক হবার নেশায় লিখতে শুরু করলাম ফিচার নিউজ ও রিপোর্টিং। ২০০৮ সালে নোয়াখালীর একটি আঞ্চলিক দৈনিক থেকে প্রথম সম্মানি পেলাম। আমার লেখার বিষযে়র বেশির ভাগই ছিলো বৃহত্তর নোয়াখালী ও রামগতি লক্ষ্মীপুর কেন্দ্রিক। জাতীয় বিষয় নিযে়ও সায় সামান্য লিখেছি। সাংবাদিকতার নেশায় পডে় গোল্লায় যেতে পডে়ছিল আমার সম্মান দ্বিতীয় বর্ষের রেজাল্ট। আলহামদুল্লিাহ সে যাত্রায় বেঁচে গেলাম। দৈনিক নয়াদিগন্ত পত্রিকার প্রিয়জন পাতার নোয়াখালী জেলার সাংগঠনিক সম্পাদক থাকা অবস্থায় এ সংগঠন কাম সাহিত্য পাতার দেশব্যাপী আযে়াজনে মনোনয়ন পেলাম সেরা সমালোচক বিভাগে।
জীবন ও জীবিকার তাগিদে ব্যস্ত হযে় যাবার কারনে কাগুজে পত্রিকায় এখন আর লেখা হয়না। মাঝে মধ্যে তারপরেও চেষ্টা করি। এখন লেখালেখি চলে মূলত অনলাইনে। ফেসবুকে। ব্লগে। অনলাইন দু একটি পত্রিকায় মাঝে মধ্যে দু একটি লেখা এখনো লিখি।
বেশ কযে়ক বছর আগে থেকেই ব্লগ পাড়ায় আমার উপস্থিতি ঘটে। সর্বপ্রথম ব্লগে একাউন্ট করি সামহোয়্যার ব্লগে। এখানে লেখা হয়নি তাদের কঠোর নিয়ম কানুনের কারনে। এরপর প্রথম আলোতেও একাউন্ট করে লেখা হয়নি একই কারনে। বর্তমানে অনেকটাই উপস্থিতি থাকে বিডি টুডে ব্লগে। এখানে প্রায় শতাধিক ব্লগ লিখেছি। লেখার বিষয় ছিলো সাহিত্য, রাজনীতি, ফিচার, কবিতা ও রম্য জাতীয়।
নামের আগে কখনোই আমি ব্লগার শব্দটি ব্যবহার করিনি। আবার কোথাও ব্লগার হিসেবে পরিচয়ও দেইনি। ব্লগে লেখার কথা কাউকে বলিনিও। ছদ্মনামে লিখি। যথা সম্ভব মুক্তমনা কিংবা ধর্ম বিদ্বেষীদের থেকে দুরে থাকি। ফেসবুকে বা ব্লগে কোথাও আমার ফ্রেন্ড লিস্টে ধর্মের সমালোচনা করে লেখে এমন কেউ নেই। এসব আমার ভালো লাগেনা। তর্কও করিনা। আমি মনে করি অনলাইনে এসব নিযে় অযথা সময় কাটানোর কোন মানেই হয়না। ধর্ম বিদ্বেষ নিযে় কতিপয় ব্লগারদের লেখাকে গুরুত্ব দেয়া হয় বলেই তারা আরো উৎসাহ পায়। তাই এসবকে গুরুত্ব না দেয়াই ভালো।
ব্লগার মানেই কোন খারাপ বা ধর্ম বিদ্বেষী নয়। ধর্ম বিদ্বেষ নিযে় লেখালেখি করা ব্লগার যেমন আছে তেমনি ধর্ম বিশ্বাস নিযে় লেখালেখি করা ব্লগারও আছে। আবার দুর্নীতি সাহিত্য রম্য ইত্যাদি বিষয় নিযে় লেখালেখি করার ব্লগারও আছে। আমি অধম শেষটির দলে।
বহুবার চেযে়ছি লেখালেখি ত্যাগ করতে। কিন্তু বারবারই পরাজিত হযে়ছি। কারন লেখালেখি আমার অস্তিত্বের সাথে মিশে গেছে। কোন প্রকার বিষয় মাথায় এলে না লিখে থাকতে পারিনা। বিশেষ করে অন্যায়, দুর্নীতি, অসহায় ইত্যাদি নিযে় আমার লেখার আগ্রহ প্রচুর। এসব লেখার কিছু প্রকাশ হয় ফেসবুকে, অনলাইন পত্রিকায়, ব্লগে। তবে বেশির ভাগই গোপন রযে় যায়। পরিবেশের সাথে মেলে না বলে আলোর মুখ দেখেনা সে সব লেখা।
ইচ্ছে আছে একটি কবিতার বই প্রকাশ করবো। মনের এ গোপন ইচ্ছাটি বহুদিন ধরে লালন করছি। সময় ও সুযোগ পেলেই তা করার চেষ্টা করবো। আমার বর্তমান পেশার সাথে লেখালেখি বিষয়টি আসলে যায় না। তারপরেও লিখব। যতটুকু সম্ভব হয়।
সবার কাছে দোয়া প্রার্থী। যেন আপনাদের জন্য ভালো লাগে এমন কিছু লিখে যেতে পারি। কারন এ লেখালেখি আমাকে টাকা পয়সা না দিলেও পরিচিতি দিযে়ছে। পাশাপাশি অবশ্য নানান ধরনের বিরুপ পরিবেশ আর আচরনের শিকারও হযে়ছি। তবে তা পরিচিতির তুলনায় নস্যি।
ধন্যবাদ সবাইকে।
–লেখক: সম্পাদক, দেশালোক ডটকম