বেড়ীবাঁধ প্রকল্প বাস্তবায়নে সাংসদের নিকট চেয়ারম্যান সুমনের খোলা চিঠি

Sarwar Sarwar

Miran

প্রকাশিত: ৬:৫৭ অপরাহ্ণ, জুলাই ৬, ২০২১

দেশালোক: ৬ জুলাই মঙ্গলবার ৯নং চরগাজী ইউনিয়নের চেয়ারম্যান তাওহীদুল ইসলাম সুমন একটি দীর্ঘ খোলা চিঠি প্রকাশ করেছেন। মেঘনা তীর সংরক্ষন প্রকল্পটির টেন্ডার প্রক্রিয়া এবং সেনাবাহিনী দ্বারা কাজটি সুন্দর ভাবে সম্পাদনের লক্ষ্যে লক্ষ্মীপুর-৪ (রামগতি-কমলনগর) আসনের সাংসদ মেজর (অব:) আবদুল মান্নান বরাবর তিনি এ চিঠিটি লেখেন। পোস্ট করার সাথে সাথে লেখাটি ভাইরাল হতে থাকে। যা দেশালোক ডটকমের পাঠকদের জন্য হুবহু তুলে ধরা হল:

মাননীয় এম পি মহোদয়,

আসসালামুআলাইকুম।

রামগতি-কমলনগর নদী তীর রক্ষা বাঁধ প্রকল্পটি ইতিমধ্যে একনেক মিটিংয়ে আপনার ঐকান্তিক প্রচেষ্টায় মাননীয় প্রধানমন্ত্রী অনুমোদন দিয়েছেন। রামগতি-কমলনগরের সকল মানুষের প্রাণের দাবি এ কাজটি যেন বাংলাদেশ সেনাবাহিনীকে দিয়ে করানো হয়। এধরনের কাজগুলো বাস্তবায়নের দুটি প্রক্রিয়া রয়েছে… OTM (Open Tender Method) এবং DPM (Direct Procurement Method). বাংলাদেশ সেনাবাহিনীকে দিয়ে কাজটি করাতে হলে অবশ্যই আমাদের ৩১০০ কোটি টাকার এ DPP (Development Project Profile) কে DPM( Direct Procurement Method) প্রক্রিয়ায় অন্তর্ভুক্ত করতে হবে। কিন্তু এখন পর্যন্ত পানি উন্নয়ন বোর্ড আমাদের এই ৩১০০ কোটি টাকার DPP/ প্রকল্পটিকে DPM প্রক্রিয়ায় অন্তর্ভুক্ত করে নাই। আমরা যতদূর জানি পানি উন্নয়ন বোর্ড খুব দ্রুত OTM এর মাধ্যমে প্রকল্পের কাজ তাদের মনোনীত নিন্মমানের ঠিকাদার দ্বারা করানোর প্রক্রিয়া করছে।

যার ফলে আমাদের রামগতি- কমলনগরের লক্ষ লক্ষ মানুষের প্রাণের দাবি এবং আপনার ওয়াদা অনুযায়ী কাজটি সেনাবাহিনী দ্বারা করানো সম্পূর্ন অনিশ্চিত হয়ে পড়েছে। কাজের গুনগত মান রক্ষা এবং দ্রুততম সময়ে কাজটি সম্পন্ন করতে বাংলাদেশ সেনাবাহিনীর কাজের কোন বিকল্প নেই। কিন্তু এই DPP’র কাজটি যদি বাংলাদেশের ১৬ কোটি মানুষের আশা, ভরসা, বিশ্বাস ও আস্থার প্রতীক বাংলাদেশ সেনাবাহিনীকে দিয়ে না করানো যায় তাহলে টেকসই বেডিবাঁধের মাধ্যমে প্রমত্তা মেঘনাকে শাসন করে রামগতি কমলনগরের নদীভাঙ্গা মানুষের ভিটেমাটি রক্ষার মূল লক্ষ্য অর্জিত হবে না।

আমরা জানি রামগতি- কমলনগরের নদী ভাঙ্গা মানুষের জন্য আপনি এমপি নির্বাচিত হওয়ার অনেক পূর্ব থেকেই কাজ করে আসছেন। এই অসহায় মানুষগুলোর জন্য আপনার ভালোবাসা, মহানুভবতা প্রশ্নাতীতভাবে প্রমানিত। আমরা এ ও জানি এ বিষয়টি নিয়ে আপনি অত্যন্ত আন্তরিকভাবে কাজ করছেন, তারপর ও আপনার কাছে আমাদের বিনীত আবেদন —- যেকোন মূল্যেই এই DPP/ প্রকল্পটি DPM করে বাংলাদেশ সেনাবাহিনীকে দিয়ে বাস্তবায়ন করে আমাদের আজন্ম স্বপ্নের বেডিবাঁধের কাজটি সম্পন্ন করতে হবে এবং প্রয়োজন হলে এ ব্যাপারে মাননীয় প্রধানমন্ত্রীর সাথে আপনাকে কথা বলতে হবে।

এখানে উল্লখ্য যে আমাদের বিগত DPP টি ও শুধুমাত্র OTM করা ছিল। কিন্তু তৎকালীন এম পি ও রামগতি কমলনগর বেড়িবাঁধ প্রকল্পের প্রবক্তা, আপনার -ই ভাবশিস্য জনাব আবদুল্লাহ আল মামুন সাহেব তখনকার জনদাবি এবং তৎকালীন সময়ে আপনার পরামর্শ অনুযায়ী অত্যন্ত তড়িৎ ব্যবস্থা গ্রহন করে সেই DPP টি মাত্র ১ মাসের মধ্যে DPM এর অন্তর্ভুক্ত করে কাজটি বাংলাদেশ সেনাবাহিনীকে দিয়ে বাস্তবায়ন করিয়ছিলেন। তখন প্রবল স্রোতে ব্যাপক ভাঙ্গন কবলিত আলেকজান্ডার হাসপাতাল সহ বাজার রক্ষার কাজটি সেনাবাহিনী অত্যন্ত দক্ষতার সাথে সম্পন্ন করেছিল। তাই আমরা আশা করি বেডিবাঁধের অসমাপ্ত কাজটি আপনি বাংলাদেশ সেনাবাহিনীর দ্বারা বাস্তবায়ন করে এই জনপদের মানুষের হৃদয়ের মনিকোঠায় নিজেকে চির স্মরনীয় করে রাখবেন।

পরিশেষে মহান আল্লাহর দরবারে আপনার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করছি এবং রামগতি – কমলনগর নিয়ে আপনার নিরন্তর দীর্ঘ মেয়াদী উন্নয়ন প্রচেষ্টার সর্বাত্মক সফলতা কামনা করছি।

 

ধন্যবাদান্তে-

তাওহীদুল ইসলাম সুমন

চেয়ারম্যান, ৯নং চরগাজী ইউনিয়ন, রামগতি