ডিগ্রি ৩য় শিক্ষকদের মতো বিশেষ নির্দেশনায় এমপিওভূক্তি চান বেসরকারি অনার্স শিক্ষকরা

Sarwar Sarwar

Miran

প্রকাশিত: ৮:১৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৯, ২০২১

সারোয়ার মিরন:

জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত বেসরকারি কলেজে ১৯৯৩ সাল থেকে অনার্স-মাস্টার্স কোর্স অনুমোদন দিচ্ছে। কিন্তু সরকার ও শিক্ষা প্রসাশন কলেজগুলোতে এমপিও দিচ্ছে ডিগ্রী পর্যন্ত। অপর দিকে মাদ্রাসায় কামিল পর্যন্ত। গত ২০ সেপ্টেম্বর শিক্ষা মন্ত্রনালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর ২০১০ সালের পর নিয়োগকৃত ৮৪১জন ডিগ্রী তৃতীয় শিক্ষকের এমপিওভূক্তির জন্য একটি প্রজ্ঞাপন জারি করে। এর ফলে সারাদেশের বেরসকারি ডিগ্রী কলেজ সমূহে নিয়োগকৃত এসব শিক্ষকরা এমপিওভূক্তির জন্য আবেদন করতে পারবেন।

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স-মাস্টার্স কোর্স অনুমোদন দানের পর থেকে অদ্যবধি প্রায় ২৯ বছর ধরে জনবল কাঠামো না থাকার অযুহাতে এমপিওভূ্ক্ত হতে পারছেন না। এর ফলে নাম মাত্র বেতনে পাঠদান করে আসছে উচ্চ শিক্ষায় নিয়োজিত এই স্তরের ৫৫০০ জন শিক্ষক।

জানা যায়, ইতিপূর্বে ডিগ্রি পর্যন্ত এমপিও দিলেও সেক্ষেত্রে প্রতি বিষয়ে দুজন করে শিক্ষকের এমপিও দেওয়া হত।  জনবল কাঠামোয় না থাকার ফলে একজন (তৃতীয় শিক্ষক) এমপিওভূক্তির(ননএমপিও)বাহিরে রয়ে যেত। সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে দেখা যায় তৃতীয় শিক্ষকদের ৮৪১ জনকেই এমপিওভুক্ত করা হয়েছে।  দীর্ঘদিন পরে হলেও ঐ শিক্ষকদের ভাগ্যের উন্নয়ন হচ্ছে।

অন্যদিকে অনার্স শিক্ষকরা এমপিওর দাবিতে ২০১০সাল থেকে সরকারের কাছে দাবিকরে আসছে।অথচ এখনো কোন অগ্রগতি হয়নি। সম্প্রতি জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মহোদয়কে আহবায়ক করে বেরসকারি কলেজ সমূহে পরিচালিত অনার্স-মাস্টার্স কোর্স ঢেলে সাজানোর পরিকল্পনা গ্রহন করতে ১৫ সদস্যের একটি কমিটি করা হয়েছে। কমিটির সুপারিশ এর উপর নির্ভর করছে বেসরকারি কলেজ সমূহের অনার্স-মাস্টার্স কোর্সে পাঠদানরত ৫৫০০ শিক্ষকের এমপিওভূক্তি এবং কোর্সের ভবিষ্যত।

বাংলাদেশ বেসরকারি কলেজ অনার্স-মাস্টার্স শিক্ষক ফেডারেশন-এর সাধারন সম্পাদক মোহাম্মদ মোস্তফা কামাল বলেন, উক্ত কমিটির কাছে আমাদের অনুরোধ শিক্ষার মান উন্নয়নে এসব বঞ্চিত  শিক্ষকদের এমপিও দেয়ার সুপারিশ করে শিক্ষকদের মানবেতর জীবন থেকে রক্ষা করুন।

তিনি শিক্ষামন্ত্রীর দৃষ্টি আকর্ষন করে আরো বরেল, শিক্ষামন্ত্রীর কাছে বিনীত নিবেদন অনার্স-মাস্টার্স কোর্সে নিয়োগপ্রাপ্ত ৫৫০০ জন শিক্ষককে ডিগ্রি তৃতীয় শিক্ষকদের মতো একই প্রক্রিয়ায় এমপিওভূক্ত করে শিক্ষার গুনগত মান উনন্নয়নে সরকার ভুমিকা রাখলে এই শিক্ষকরা মানবেতর জীবন যাপন থেকে রেহাই পাবে।