রামগতিতে রাস্তার মুখ বন্ধ করে দোকান নির্মান: জন দুর্ভোগ চরমে

Sarwar Sarwar

Miran

প্রকাশিত: ৩:১২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৮, ২০২২

দেশালোক:
লক্ষ্মীপুরের রামগতি উপজেলার আজাদনগর বাজারে জনবহুল একটি সড়কের প্রবেশমুখ বন্ধ করে দোকান নির্মান করায় জনদুর্ভোগে পড়েছে পাঁচ শতাধিক পরিবার। উপজেলার ৩নং চরপোড়াগাছা ইউনিয়নের ৪নং ওয়ার্ডের তিন কিলোমিটার দৈর্ঘ্যের মরহুম শামছুদ্দিন মাষ্টার সড়কটির বয়স প্রায় দুই যুগ। এ সড়কটি ঘিরে গড়ে উঠেছে নানান ব্যবসা বানিজ্য ও কৃষিজ চাষাবাদ। সড়কটি আজাদনগর বাজার থেকে শুরু হয়ে তাহের বাজার সড়কে মিশেছে। সড়কের প্রবেশমুখ আজাদনগর বাজারে একটি বন্য বটবৃক্ষকে ঘিরে চারটি দোকানঘর নির্মান করেছে স্থানীয় কয়েকজন। এতে করে প্রবেশমুখ বন্ধ হয়ে সড়কটিতে স্বাভাবিক যানবাহন চলাচল করতে পারছে না। ফলশ্রুতিতে বিভিন্ন ভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে স্থানীয় এলাকাবাসী।

সড়কের প্রবেশমুখে দোকানঘর গুলো উচ্ছেদ করে জনসাধারনের চলাচলের উন্মুক্ত করে দেয়ার জন্য স্থানীয় নুরুল আলম গত ২৫ সেপ্টেম্বর উপজেলা নির্বাহি কর্মকর্তা বরাবর একটি লিখিত অভিযোগ প্রদান করেন। অভিযোগে উল্লেখ করা হয়, জনবহুল এ সড়কটির প্রবেশমুখে স্থানীয় মোস্তফা ওরপে ডালিমের ছেলে মো: মজনু, মৃত এনামুল হকের ছেলে আবদুর রহমান, মৃত মোস্তাফিজুর রহমানের ছেলে মো: বেলাল এবং মোছলেহ উদ্দিনের ছেলে মো: সাইফুল বটগাছটি ঘিরে দোকান ঘর নির্মান করে যাতায়াতে প্রতিবন্ধকতা সৃষ্টি করছেন। এতে করে সড়কটি ঘিরে তৈরি হওয়া ৬টি পোল্ট্রি খামার, ৫টি মৎস্য খামারসহ বেশ কিছু ক্ষুদ্র ও মাঝারি খামারে খাদ্য সরবরাহ ও বিপননের কাজে গাড়ী চলাচল সম্ভব হচ্ছে না। ফলশ্রুতিতে অতিরিক্ত শ্রমিক মজুরি বাবদ তাদের অতিরিক্ত ব্যয় হচ্ছে।

ইতিমধ্যে উক্ত সড়কটি উপজেলা স্থানীয় সরকার ও প্রকৌশল বিভাগ তালিকাভূক্ত করে পাকাকরনের উদ্যোগ নিয়েছে। তাই জনগুরুত্বপূর্ন বিবেচনায় সড়কের প্রবেশমুখে স্থাপিত দোকানঘর ও বটগাছটি অপসারনের দাবি জানান এলাকাবাসী।

স্থানীয় ইউপি সদস্য মো: ইব্রাহিম জানান, সড়কটি জনগুরুত্বপূর্ন হওয়ায় সম্প্রতি এলজিইডিতে তালিকাভূক্ত করার আবেদন করেছি। তারা সড়কটি পাকাকরনের উদ্যোগ নিয়েছে। এ বিষয়ে জানতে চাইলে (আজ) উপজেলা নির্বাহি অফিসার এসএম শান্তুনু চৌধুরী জানান, অভিযোগ পেয়েছি, তদন্তপূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।