এসএসসিতে রামগতিতে পাসের হার ৭৫.৭০%, জিপিএ-৫ ৬৪জন

Sarwar Sarwar

Miran

প্রকাশিত: ১০:২৯ অপরাহ্ণ, জুলাই ২৮, ২০২৩

দেশালোক:

লক্ষ্মীপুরের রামগতিতে এসএসসি, দাখিল এবং কারিগরি ভোকেশনাল শাখার গড় পাসের হার ৭৫.৭০ শতাংশ। এর মধ্যে এসএসসিতে ৬৫.৭৫ শতাংশ, দাখিলে ৬৩.৯০ শতাংশ এবং কারিগরি ভোকেশনাল শাখায় পাসের হার ৯৭.৪৫ শতাংশ। উপজেলায় সর্বমোট জিপিএ-৫ পেয়েছ ৬৪জন শিক্ষার্থী। এর মধ্যে এসএসসিতে ৪৯, মাদ্রাসায় ২ এবং কারিগরিতে ১৩জন শিক্ষার্থী।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, উপজেলায় এবার পরীক্ষায় অংশ নিয়েছে ২৫৬৭জন। এর মধ্যে উত্তীর্ণ হয়েছে ১৬৮৮জন শিক্ষার্থী। মাদ্রাসায় ৬১৫জন শিক্ষার্থী অংশ নিয়ে উত্তীর্ণ ৩৯৩জন। অন্যদিকে দশম শ্রেনি কারিগরি ভোকেশনাল শাখার অধীনে তিনটি প্রতিষ্ঠান থেকে ১১৮জন শিক্ষার্থী অংশ নিয়ে উত্তীর্ণ হয়েছে ১১৫জন।
জিপিএ-৫ পাওয়া শিক্ষা প্রতিষ্ঠান গুলো হচ্ছে- রামগতি বিবিকে পাইলট উচ্চ বিদ্যালয়ে ১২জন, ৬টি করে করে পেয়েছে আলেকজান্ডার মডেল সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়, চরমেহার আজিজিয়া উচ্চ বিদ্যালয়, মালেক মোল্লা উচ্চ বিদ্যালয়, চারটি করে জিপিএ-৫ পেয়েছে রামগতি আছিয়া পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় এবং বিবিরহাট রশিদীয়া উচ্চ বিদ্যালয়। ৩টি করে পেয়েছে রাস্তারহাট হাজী এগফুর উচ্চ বিদ্যালয় এবং আলেকজান্ডার পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়। চরসীতা তোরাব আলী উচ্চ বিদ্যালয় ২জন, ১জন করে পেয়েছে পূর্ব চরমেহার আদর্শ উচ্চ বিদ্যালয়, চর সেকান্দর সফিক একাডেমি এবং সেবাগ্রাম ফজলুর রহমান উচ্চ বিদ্যালয়।

অন্যদিকে মাদ্রাসায় ১জন করে জিপিএ-৫ পেয়েছে চর কলাকোপা কামিল মাদ্রাসা এবং চর বাদাম রাস্তারহাট আলিম মাদ্রাসা। কারিগরি শাখায় রামগতি আছিয়া পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় ৬জন, আলেকজান্ডার পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় ৪জন এবং বালুরচর উচ্চ বিদ্যালয়ে ৩জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে।
পাসের হারে উপজেলায় ৮৮.৬৮ শতাংশ শিক্ষার্থী উত্তীর্ণ হয়ে প্রথম স্থানে রয়েছে রামগতি বিবিকে পাইলট উচ্চ বিদ্যালয়। দাখিলে ৯২.৪২ শতাংশ শিক্ষার্থী উত্তীর্ণ হয়ে চর কলাকোপা কামিল মাদ্রাসা এবং কারিগরিতে শতভাগ শিক্ষার্থী উত্তীর্ণ হয়ে প্রথম স্থানে রয়েছে রামগতি আছিয়া পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়।