রামগতিতে ইটভাটা নিয়ে বিরোধের জেরে হামলা, আহত ৭: রাস্তা বন্ধ করে বিক্ষোভ

Sarwar Sarwar

Miran

প্রকাশিত: ১২:২৬ পূর্বাহ্ণ, জুলাই ২৫, ২০২৩
দেশালোক:
লক্ষ্মীপুরের রামগতিতে ইটভাটার মালিকানা নিয়ে বিরোধের জেরে প্রতিপক্ষের হামলায় সাতজন আহত হওয়ার খবর পাওয়া গেছে। সোমবার দুপুরে উপজেলার চররমিজ ইউনিয়নের পাঁচ নম্বর ওয়ার্ড এলাকায় এ ঘটনা ঘটে। হামলায় আহতরা হচ্ছেন ওই এলাকার বাসিন্দা মো. মহিউদ্দিন, হাজি মনির মিয়া, মো. রুবেল, জামাল উদ্দীন, মো. কাউসার, নেছার উদ্দিন ও সিরাজুল ইসলাম। তাদের মধ্যে মহিউদ্দিন ও মনির মিয়াকে প্রথমে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এবং পরে অবস্থার অবনতিতে নোয়াখালী জেনারেল হসাপাতালে ভর্তি করা হয়েছে। অপর আহতদের স্থানীয়ভাবে চিকিৎসা দেওয়া হচ্ছে।
জানা গেছে, উপজেলার চররমিজ ইউনিয়নের বাসিন্দা মো. মহিউদ্দিন, হাজি মনির মিয়া ও গিয়াস উদ্দিন মিলে গেল বছর ৮৫ লাখ টাকা ব্যয়ে যৌথ মালিকানায় পাঁচ নম্বর ওয়ার্ড এলাকায় ‘মেসার্স বিসমিল্লাহ ব্রিকস’ নামে একটি ইটভাটা স্থাপন করেন। এতে মহিউদ্দিন ও মনির ৩৫ লাখ করে অর্থ বিনিয়োগ করলেও গিয়াস উদ্দিনের বিনিয়োগ ছিল মাত্র ১৫ লাখ। তবে বিনিয়োগ কম হলেও গিয়াসই ভাটাটির পরিচালনার দায়িত্বে ছিলেন। কিন্তু সদ্য সমাপ্ত হওয়া মৌসুমে ভাটাটিতে ৩২ লাখ টাকা লাভ হলেও গিয়াস বিভিন্ন অজুহাত দেখিয়ে তা আত্মসাতের চেষ্টা করেন। এনিয়ে গত কয়েক সপ্তাহ ধরে তাদের মধ্যে বিরোধ চলে আসছিল। এ নিয়ে ইটভাটা মালিক সমিতির নেতাদের নিয়ে বৈঠকও হয়। কিন্তু ওই বৈঠকের সিদ্ধান্ত উপেক্ষা করে গিয়াস সোমবার সকালে ইটভাটা থেকে খোয়া বিক্রি করলে মহিউদ্দিন ও মনির বাধা দেন। এতে ক্ষিপ্ত হয়ে ছেলে সিরাজ, রিয়াজ ও রিছালসহ সহযোগীদের নিয়ে গিয়াস তাদের (মহিউদ্দিন ও মনির) ওপর হামলা করেন। খবর পেয়ে তাদের লোকজন এগিয়ে গেলে তাদের ওপরও হামলা চালানো হয়। এ সময় তাদেরকে এলোপাতাড়ি পিটিয়ে ও কুপিয়ে গুরুতর জখম করা হলে স্বজনরা আহত সাতজনকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করেন।
মহিউদ্দিন ও মনির মিয়ার পরিবারের সদস্যরা জানান, গিয়াস ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ছিলেন। এ প্রভাব খাটিয়ে সামান্য বিনিয়োগ করে পুরো ব্যবসা নিয়ন্ত্রণের মাধ্যমে টাকা আত্মসাতের চেষ্টা করেছিল। এতে বাধা দেওয়াই সে বেপরোয়া হয়ে উঠেছে। এ হামলার ঘটনায় তাঁরা আইনের আশ্রয় নিবেন।
এদিকে অভিযোগের বিষয়ে জানতে চাইলে গিয়াস উদ্দিন বলেন,আমরা তিনজন মিলে ইটভাটা তৈরী করে এক বছর ব্যবসা পরিচালনা করে আসছি। এখন ভাটার হিসাব নিকাশ নিয়ে উভয়পক্ষের মধ্যে একটু কথা কাটাকাটি হয়। আজ সকালে আমি ইট বিক্রি করার জন্য গেলে তারা এসে বাধা দেয়। এসময় আমার ছেলেদের সাথে সামান্য হাতহাতি হয়।
রামগতি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আলমগীর হোসেন জানান, ইটভাটার মালিকানা নিয়ে দু’পক্ষের মারামারির খবর তিনি পেয়েছেন। এখন পর্যন্ত কেউ থানায় কোন অভিযোগ করেনি।