পরীক্ষাকেন্দ্র স্থানান্তর হওয়ায় রামগতিতে বিক্ষোভ

Sarwar Sarwar

Miran

প্রকাশিত: ১০:০২ অপরাহ্ণ, জানুয়ারি ৩১, ২০২৪

দেশালোক:

লক্ষ্মীপুরের রামগতিতে উপজেলার দুটি ডিগ্রি কলেজের পরীক্ষাকেন্দ্র স্থানান্তরের প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে শিক্ষার্থীরা। বুধবার দুপুরে উপজেলার আসম আবদুর সরকারি কলেজ মাঠে অনুষ্ঠিত বিক্ষোভ পরবর্তী সমাবেশে কয়েকশত শিক্ষার্থী ও অভিভাবক অংশগ্রহন করে।
জানা যায়, আসম আবদুর রব সরকারি কলেজ এবং রামগতি আহমদীয়া ডিগ্রি কলেজ এর স্নাতক পাস কোর্সের শিক্ষার্থীরা রামগতি পৌর শহরে অবস্থিত আলেকজান্ডার পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ডিগ্রি তিনটি বর্ষের চূড়ান্ত পরীক্ষায় অনুষ্ঠিত হতো। গতকাল মঙ্গলবার এ কেন্দ্রটি স্থানান্তর করে লক্ষ্মীপুর সরকারী কলেজ কেন্দ্রে নেয়ার চিঠি প্রকাশ করে জাতীয় বিশ্ববিদ্যালয়। এ চিঠি প্রকাশের পরপরই সামাজিক যোগাযোগ মাধ্যমে শিক্ষার্থী এবং সচেতন মহল উষ্মা প্রকাশ করেন।
সমাবেশে শিক্ষার্থীরা বলেন, উপজেলা শহর থেকে ৫০কিলোমিটার দুরে অবস্থিত লক্ষ্মীপুর সরকারি কলেজে ডিগ্রি পরীক্ষার কেন্দ্র স্থানান্তর করা অমানবিক। রামগতি আহমদীয়া ডিগ্রি কলেজ থেকে জেলা শহরের দূরত্ব প্রায় ৭০কিলোমিটার। এতো দুরে গিয়ে শিক্ষার্থীদের পরীক্ষায় অংশ নেয়া কষ্টকর। যাতায়াতসহ অন্যান্য সমস্যার বিষয়টি তো রয়েছেই। শিক্ষার্থীরা আরো বলেন, আলেকজান্ডার পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ডিগ্রি পরীক্ষা হওয়া নিয়ে ইতিপূর্বে কোন ধরনের অনিয়ম বা অভিযোগ ছিলো না। গতো একযুগ ধরে এ কেন্দ্রে সুন্দরভাবে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। হঠাৎ করে কেন্দ্রটি এতো দুরে স্থানান্তর করার কোন যৌক্তিকতা নেই।
সমাবেশে সাধারণ শিক্ষার্থীরা বলেন, তাদের দাবি মেনে নেয়া না হলে লাগাতার কর্মসূচি পালনের ঘোষণা দেন। জেলার অন্য তিনটি উপজেলার পরীক্ষাকেন্দ্রগুলো পরিবর্তন না করা হলেও তাদের কেন্দ্রটি হঠাৎ করে কেন স্থানান্তর করা হল তা জানতে চান। এ বিষয়ে সংশ্লিষ্টদের সহযোগিতা চান তারা।
আসম আবদুর রব সরকারী কলেজ এবং রামগতি আহমদীয়া ডিগ্রি কলেজ এর ডিগ্রি পরীক্ষার্থী শারমিন, সোনিয়া, শরীফ এবং আহাদ জানান, হঠাৎ করে পরীক্ষাকেন্দ্রটি স্থানান্তর করায় আমাদেরকে বিপাকে পড়তে হবে। ছাত্রীদের তো অবস্থা আরো খারাপ হবে। তারা আরো বলেন, এখানে পরীক্ষা হলে সকাল বেলা ২/৩ঘন্টা পড়ার সময় পেতাম, এখন সেটাও হবেনা। এছাড়াও দীর্ঘ ভ্রমনজনিত অবসাদ তো রয়েছেই। আমরা চাই পূর্বকেন্দ্রটি বহাল থাকুক।
অভিভাবক শরীফ উদ্দীন নবাব জানান, বোনকে নিয়ে চিন্তায় আছি। এতো দুরে কীভাবে কোথায় থেকে পরীক্ষা দেবে এটাই এখন চিন্তা। আমরা কেন্দ্রটি রামগতি থাকুক এটাই চাইছি।
আসম আবদুর রব সরকারি কলেজের অধ্যক্ষ আশরাফ উদ্দিন জানান, ইতিমধ্যে কেন্দ্র পরিবর্তনের বিষয়টি আমরা অবগত হয়েছি। পরীক্ষার্থীদের কষ্টের কথা চিন্তা করে আমরাও চাই সরকার পরীক্ষাকেন্দ্রটি পুনর্বহাল করবে। বিষয়টি পূনর্বিবেচনার জন্য সংশ্লিষ্ট দপ্তরে আলোচনা করা হবে।

বিক্ষোভ মিছিল এবং সমাবেশ শেষে শিক্ষার্থীদের একটি দল কেন্দ্র পুনর্বহালের দাবিতে উপজেলা নির্বাহি কর্মকর্তা সৈয়দ আমজাদ হোসেন এর মাধ্যমে জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি পেশ করেন।