এমপিওর দাবিতে লাগাতার আন্দোলনে যাচ্ছেন বেসরকারি অনার্স শিক্ষকরা

Sarwar Sarwar

Miran

প্রকাশিত: ৫:৩২ অপরাহ্ণ, মে ৩, ২০২১

দেশালোক: বেসরকারি শিক্ষক ও জনবল কাঠামো চূড়ান্ত হলেও এমপিওভূক্তির জন্য বিবেচনায় রাখা হয়নি বেসরকারি কলেজ অনার্স মাস্টার্স শিক্ষকদের। নীতিমালা সংশোধন কমিটির প্রথম সভায় সর্বসম্মতিক্রমে অনার্স মাস্টার্স কোর্সের শিক্ষকদের এমপিওভূক্তির বিষয়ে ঐক্যমত পোষন করা হলেও শেষ পর্যন্ত চূড়ান্ত বিবেচনায় রাখা হয়নি  তাঁদের।

জানা যায়, ১৯৯২ সালে জাতীয় বিশ্ববিদ্যালয় বেসরকারি কলেজ পর্যায়ে অনার্স কোর্সের পাঠদান কার্যক্রম শুরু করে। সারাদেশে প্রায় তিন শতাধিক কলেজে সাড়ে তিন হাজার শিক্ষক উচ্চ শিক্ষার এ স্তরে পাঠদান করে আসছেন। প্রায় ত্রিশ বছর ধরে অনার্স মাস্টার্স কোর্স চালু হলেও অদ্যবধি এমপিওভূক্তির উদ্যোগ নেয়া হয়নি।

প্রতিষ্ঠানের নিজস্ব তহবিল থেকে স্কেল অনুযায়ী বেতন ভাতা পরিশোধের শর্ত থাকলেও বেশিরভাগ প্রতিষ্ঠানেরই তা মানা হচ্ছে না। ২০০৩ সাল থেকে উচ্চ শিক্ষার এ স্তরকে এমপিওভূক্তির দাবি জানিয়ে আসছে ভূক্তভোগি শিক্ষকরা।

এমপিওভূক্তির দাবিতে সোচ্চার থাকা শিক্ষক সংগঠন বাংলাদেশ বেসরকারি কলেজ অনার্স মাস্টার্স শিক্ষক ফেডারেশন একই দাবিতে আগামী ৩০মে থেকে লাগাতার আন্দোলনে যাচ্ছেন। এমপিওভূক্তির সুস্পষ্ট ঘোষনা না আসা পর্যন্ত তাঁরা অবস্থান এবং অনশন কর্মসূচি পালন করবেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি অফিসের সামনে এবং জাতীয় প্রেসক্লাব প্রাঙ্গনে। আন্দোলনের রোডম্যাপ বিষয়ে আগামী কয়েকদিনের মধ্যে সংবাদ সম্মেলন করে কর্মসূচি ঘোষনা করবে সংগঠনটি।

সংগঠনের আহবায়ক মো: হারুন অর রশীদ জানান, সংশোধনী নীতিমালায় অনার্স মাস্টার্স শিক্ষকদের এমপিওভূক্তির জন্য না রাখা অত্যন্ত দু:খজনক। আমরা এমপিওভূক্তির দাবিতে লাগাতার আন্দোলনে যাওয়া ছাড়া বিকল্প পথ নেই। দাবি আদায়ে ইতোমধ্যেই সারাদেশের শিক্ষকদের সাথে যোগাযোগ করা হচ্ছে।

সদস্য সচিব মোস্তফা কামাল জানান, আমাদের বিশ্বাস ছিলো সংশোধনী নীতিমালায় আমাদের এমপিওভূ্ক্তির বিষয়টি যুক্ত হবে। কিন্তু আমাদের বিবেচনা করা হয়নি। তাই আমরা শান্তিপূর্ন ভাবে লাগাতার কর্মসূচি পালনের মাধ্যমে সরকারের দৃষ্টি আকর্ষনে আন্দোলন করে যাব।

 

(দেশালোক ডটকমের ফেসবুক পেজে লাইক দিন। বিস্তারিত সাথে সাথেই জানুন: https://www.facebook.com/deshalok24 )