আইসিটি শিক্ষকদের প্রতিষ্ঠান পরিবর্তনের আবেদনে মহামান্য হাইকোর্টের রায়

Sarwar Sarwar

Miran

প্রকাশিত: ৭:৪৭ অপরাহ্ণ, মে ২, ২০২১

দেশালোক: বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত এমপিওভুক্ত নিবন্ধনধারী তথ্য যোগাযোগ ও প্রযুক্তি এবং কম্পিউটার শিক্ষকদের এনটিআরসিএর ৩য় গণবিজ্ঞপ্তিতে বিভাগীয় প্রার্থী হিসেবে আগামী দশ দিনের মধ্যে আবেদনের সুযোগ দেয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই সাথে গণবিজ্ঞপ্তিতে ইনডেক্সধারী নিবন্ধিত শিক্ষকদের আবেদনের সুযোগ না দেয়ার কেন অবৈধ ঘোষণা করা হবে না ও কেন তাদের বিভাগীয় প্রার্থী হিসেবে আবেদনের সুযোগ দেয়ার নির্দেশনা দেয়া হবেনা তা জানতে চেয়ে রুল জারি করা হয়েছে।

কয়েকজন কম্পিউটার শিক্ষকের দায়ের করা রিট পিটিশনের প্রাথমিক শুনানি শেষে ২ মে (রোববার) বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীরের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল বেঞ্চ এ রুল জারি করেছেন।

জানা গেছে, রিটে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বিভাগ ও কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব, এনটিআরসির চেয়ারম্যানসহ ৪ জন কে বিবাদী করা হয়েছে। আদালতে রাষ্ট্র পক্ষে ছিলেন ডেপুটি এটর্নি জেনারেল অরবিন্দু কুমার রায়। রিটকারীদের পক্ষে শুনানি করেন আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া।

রিটকারীদের আইনজীবী সাংবাদিকদের জানান, গত ৩০ মার্চ এনটিআরসিএ এমপিওভুক্ত ও নন-এমপিওভুক্ত  স্কুল-কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে মোট ৫৪ হাজার ৩০৪ জন শিক্ষক নিয়োগের জন্য তৃতীয় গণবিজ্ঞপ্তি প্রকাশ করে।

ওই গণবিজ্ঞপ্তিতে তথ্য যোগাযোগ ও প্রযুক্তি এবং কম্পিউটার বিষয়ে সারাদেশে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে প্রায় ৭ হাজার শূন্যপদ দেখানো হয়। ২০২১ খ্রিষ্টাব্দে জারি হওয়া বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবলকাঠামো ও এমপিও নীতিমালা, ২০২০ খ্রিষ্টাব্দের শেষ দিকে জারি হওয়া সংশোধিত মাদরাসা জনবলকাঠামো ও এমপিও নীতিমালা, কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের সংশোধিত জনবলকাঠামো ও এমপিও নীতিমালা অনুসারে ইনডেক্সধারী শিক্ষক-কর্মচারী সমপদ বা সমস্কেলে প্রতিষ্ঠান পরিবর্তনের ক্ষেত্রে নীতিমালার পরিশিষ্ট ‘ঘ’ তে বর্ণিত শিক্ষাগত যোগ্যতা (শ্রেণি/বিভাগ) প্রযোজ্য হবে না; সেক্ষেত্রে তাদের প্রথম নিয়োগকালীন শিক্ষাগত যোগ্যতা প্রযোজ্য হবে। তবে এ নীতিমালা জারির তারিখ থেকে নতুনভাবে উচ্চতর পদে নিয়োগের ক্ষেত্রে পরিশিষ্ঠ ‘ঘ’ তে বর্ণিত ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা থাকতে হবে।

তিনি আরও বলেন, নীতিমালার ওই শর্ত অনুযায়ী বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত এমপিওভুক্ত কম্পিউটার সনদধারী শিক্ষকদের বিভাগীয় প্রার্থী হিসেবে আবেদন করার সুযোগ থাকলেও এনটিআরসিএর অনলাইন আবেদনের অপশনে বিভাগীয় প্রার্থী হিসাবে আবেদনের সুযোগ রাখা হয়নি, তাই সারা দেশের ৬৩ জন শিক্ষক এ রিট পিটিশনটি দায়ের করেছিলেন।