দেশালোক সম্পাদকের জন্মদিন আজ

Sarwar Sarwar

Miran

প্রকাশিত: ৮:১৭ অপরাহ্ণ, জুলাই ১, ২০২১

দেশালোক: সাহিত্য ও সংবাদ বিষয়ক অনলাইন পোর্টাল দেশালোক ডটকম এর প্রকাশক ও সম্পাদক সারোয়ার মিরন এর ৩৪তম জন্মদিন আজ। সারোয়ার মিরন লক্ষ্মীপুরের রামগতি পৌরসভার ৯নং ওয়ার্ড, চর হাসান হোসেন গ্রামে জন্মগ্রহন করেন। তাঁর বাবা মো: আবদুল করিম এবং মাতা মিনারা বেগম।

২০০৫ সাল থেকে লেখালেখির সাথে যুক্ত সারোয়ার মিরন মেঘনার ভাংগনের করুন দশা জাতীয় পত্রিকায় (দৈনিক যুগান্তর) চিঠিপত্র কলামে প্রকাশের মাধ্যমে রিপোর্টিং তথা সাংবাদিকতায় যুক্ত হন। পাশাপাশি দেশের বেশ কয়েকটি জাতীয় এবং আঞ্চলিক দৈনিকে চিঠিপত্র এবং ফিচার লেখা শুরু করেন। লিখেছেন ঝরাপাতা ছদ্মনামেও।

তিনি ১৯৮৭ সালের ১জুলাই জন্মগ্রহন করেন। স্থানীয় চর হাসান হোসেন সরকারি প্রাথমিক বিদ্যালয়, আলেকজান্ডার মডেল পাইলট উচ্চ বিদ্যালয়ে পড়ালেখা করেন। নোয়াখালীর সোনাইমুড়ীর একটি মাধ্যমিক বিদ্যালয় থেকে ব্যবসায় শিক্ষা শাখায় এসএসসি উত্তীর্ন হন। এরপর বৃহত্তর নোয়াখালীর ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান চৌমুহনী এসএ সরকারি কলেজ থেকে এইচএসসি পাশ করেন। নোয়াখালী সরকারি কলেজ থেকে ২০০৯সালে ব্যবস্থাপনা বিষযে চার বছর মেয়াদি স্নাতক এবং ২০১০সালে একই বিষয়ে প্রথম শ্রেনিতেত স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

এছাড়াও বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ড এবং যুব উন্নয়ন অধিদপ্তর থেকে কম্পিউটার বিষয়ে ছয় মাস এবং একবছর মেয়াদি একাধিক কোর্স সমাপ্ত করেন। বর্তমানে তিনি রামগতি আছিয়া পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ে সহকারী শিক্ষক হিসেবে কর্মরত আছেন।

শিক্ষকতার পাশাপাশি তিনি একজন ফ্রিল্যান্সার সংবাদকর্মী হিসেবে ফিচার এবং সংবাদ লেখার কাজ করেছেন জাতীয় এবং আঞ্চলিক একাধিক নিউজ পোর্টালে। বেশ কয়েকমাস হলো রামগতি প্রতিনিধি হিসেবে গ্রামীণ কন্ঠ পত্রিকায় যুক্ত হয়েছেন।

সাংবাদিকতায়ও রয়েছে তাঁর একাধিক পেশাগত প্রশিক্ষণ। প্রেস ইন্সটিটিউট বাংলাদেশ (পিআইবি) থেকে দীর্ঘ মেয়াদে একাধিক অনলাইন এবং অফলাইন প্রশিক্ষন সম্পন্ন করেছেন। ২০২০ সালে তিনি চালু করেন সংবাদ ও সাহিত্য বিষয়ক আঞ্চলিক অনলাইন পোর্টাল দেশালোক ডটকম। বর্তমানে তিনি এর প্রকাশক এবং সম্পাদক হিসেবে কাজ করছেন।

স্বেচ্ছাসেবী এবং সামাজিক ও সাহিত্য বিষয়ক একাধিক সংস্থা সংগঠনের সাথে যুক্ত আছেন তিনি। ছিলেন দৈনিক নয়াদিগন্ত পত্রিকার পাঠক সংগঠন প্রিয়জনের নোয়াখালী শাখার সাংগঠনিক সম্পাদক। প্রথমআলো বন্ধু সভার সাথেও যুক্ত আছেন। বাংলাদেশ অনার্স-মাস্টার্স শিক্ষক ফেডারেশন, নোয়াখালী শাখার সহসভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন।

সংবাদ ও ফিচার লেখার পাশাপাশি তিনি নিয়মিত কবিতা, অনুগল্প লিখছেন। একাধিক জাতীয় পত্রিকার সাহিত্য পাতায় প্রকাশ হয়েছে তাঁর কবিতা ও ছড়া।

দেশালোক ডটকম এর কর্ণধার সারোয়ার মিরন এর চৌত্রিশতম জন্ম দিনে জানাই শুভ জন্মদিন এবং শুভেচ্ছা, শুভকামনা। সুস্বাস্থ্য এবং দীর্ঘজীবী হোন।