ব্রাজিল-আর্জেন্টিনা প্রতিরোধ কর্মসূচি ঘিরে সংঘর্ষের আশংকা

Sarwar Sarwar

Miran

প্রকাশিত: ১০:৫৫ পূর্বাহ্ণ, জুলাই ৬, ২০২১

দেশালোক: ফুটবল মানে ব্রাজিল আর আর্জেন্টিনা! চিরায়ত এ উন্মাদনার বাহিরে অন্য কোন দেশের উত্থান চান আপমর এন্টি ব্রাজিল-আর্জেন্টিনা সমর্থক গোষ্ঠী নামের এক বাংলাদেশী সংগঠন।

এ দাবিতে আগামী ৮ জুলাই ঢাকার জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করার ঘোষনা দিয়েছে সংঠনটির আহবায়ক আবদুল গনি। সংগঠনটির পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, দেশে ফুটবলের একচ্ছত্র সমর্থক হিসেবে ব্রাজিল এবং আর্জেন্টিনার অবৈধ দখলে। এ দুটি দেশের বাহিরেও বাংলাদেশে আরো বেশ কয়েকটি দেশের ফুটবল সমর্থক রয়েছে। যেমন চার বার বিশ্বকাপ জেতা জার্মানি, দু বারের ফ্রান্স ও ইতালি, উরুগুয়ে ও ইংল্যান্ড।

প্রেস বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, ব্রাজিল ও আর্জেন্টিনা সমর্থকদের দৌরাত্মে দেশে বসবাস করা দায় হয়ে পড়েছে। দেশটা মনে হয় ওরাই দখল করে রাখবে। উনাদের অত্যাচারে ফেসবুকে থাকাটাও সুশীল সমাজের জন্য কঠিন হয়ে দাঁড়িয়েছে। একদল অন্যদলকে যে ভাবে গালাগাল দিচ্ছে, ট্রল করছে এটা দেশের পরিবেশ দূষিত করছে। এ দুটি দলের সাথে বিপক্ষের কেউ খেললেও এ যুদ্ধাভাব চলতে থাকে। এভাবে চলতে থাকলে দেশে যে কোন সময় রক্তক্ষয়ি সংঘর্ষ ঘটে যেতে পারে।

এ ব্যাপারে জানতে চাইলে, আর্জেন্টিনা সমর্থক গোলাম রাব্বানী জানান, ম্যারোদোনার আমল থেকেই আমরা আর্জেন্টিনা সমর্থক। আমার বাবা, দাদা, দাদার বাবা এবং তারও বাবা-দাদা আর্জেন্টিনা সমর্থক ছিল। এদেশে আর্জেন্টিনা ছাড়া অন্য কোন সমর্থক থাকতে পারবে না।

ব্রাজিল সমর্থক খলিলুর রহমান জানান, দেশের গুরুত্বপূর্ন কর্তা-ব্যক্তিরা ব্রাজিলের সমর্থক। আমরা পাঁচ পাঁচটি বিশ্বকাপ জিতেছি। হলুদের বিপক্ষে যে বা যারা কথা বলবে তাদের ফুটবল জ্ঞান নিয়েও প্রশ্ন তোলেন তিনি। ব্রাজিলের বিরুদ্ধে কেউ বিরুপ মন্তব্য করলে এর দাঁতভাঙ্গা জবাব দেয়া হবে।

এ দিকে এন্টি ব্রাজিল –আর্জেন্টিনা সমর্থক গোষ্ঠীর পুর্ব নির্ধারিত মানববন্ধন কর্মসূচীর স্থলে একই সময়ে ব্রাজিল সমর্থক গোষ্ঠী এবং আর্জেন্টিনা সমর্থক গোষ্ঠী মানববন্ধন কর্মসূচি ঘোষনা করলে স্থানীয় প্রসাশন ১৪৪ ধারা জারি করা হয়েছে। নিষিদ্ধ করা হয়েছে ফুটবল সমর্থকদের যে কোন সভা সমাবেশ।

এ ব্যাপারে জানতে চাইলে নাম প্রকাশ না করার শর্তে, এডিসি শাহাব উদ্দিন জানান, পাল্টাপাল্টি কর্মসূচির ফলে যে কোন ধরনের অপ্রীতিকর ঘটনা রোধে এমন নিষেধাজ্ঞা জারি করেছে প্রসাশন।

নিরপেক্ষ সমর্থক দাবি করা, যোবায়ের হাসান জানান, এটা ঠিক দেশে ব্রাজিল ও আর্জেন্টিনার সমর্থক রযেছে। সবকিছুতেই তারা সীমা ছাড়িয়ে গেছে। এটা থামানো উচিত। নিজ দেশ না খেললেও ভিনদেশীদের জন্য এমন ভয়ংকর উন্মাদনা কোন ভাবেই কাম্য নয়। আমরা চাই বাংলাদেশ বা অন্য কোন দেশ এবার ফুটবলের নেতৃত্ব দিক।

( লেখাটি পুরোটায় রম্য: পুরো লেখাটি অলস মস্তিষ্কের নিরলস ফসল। কেউ কোন ক্লু খুঁজতে গেলে তার দায় পাঠক হিসেবে নিজের উপরই বর্তাবে। এর জন্য সম্পাদক দায়ী নহে।)