এমপিওভূক্তির দাবিতে বেসরকারি অনার্স শিক্ষকদের আন্দোলনের ডাক

Sarwar Sarwar

Miran

প্রকাশিত: ৭:৫৪ অপরাহ্ণ, নভেম্বর ৬, ২০২১

প্রেস বিজ্ঞপ্তি:

এমপিওভূক্তির দাবিতে আন্দোলনের ডাক দিয়েছে বেসরকারি কলেজ অনার্স মাস্টার্স শিক্ষকরা। ০৬ নভেম্বর, শনিবার চট্টগ্রাম প্রেসক্লাবে কর্মসূচি ঘোষনা করা সংবাদ সম্মেলন করেছে বাংলাদেশ বেসরকারি কলেজ অনার্স-মাস্টার্স শিক্ষক ফোরাম।

সংগঠনের সাধারন সম্পাদক বিজয় স্মরনী কলেজের প্রভাষক মো: মোস্তফা কামাল সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন এবং মিড়িয়াকর্মীদের নানান প্রশ্নের উত্তর দেন।
সংবাদ সম্মেলনে তারা জানান, জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত বেসরকারি কলেজে নিয়োগপ্রাপ্ত ৫৫০০ অনার্স-মাস্টার্স শিক্ষক ২৯ বছর ধরে সরকারি সুযোগ-সুবিধার (এমপিওভূক্তির) বাহিরে রয়েছে। অথচ একই প্রক্রিয়ায় নিয়োগ পেয়ে সদ্য জাতীয়করণকৃত কলেজের অনার্স-মাস্টার্স কোর্সের শিক্ষকগণ ক্যাডার/নন-ক্যাডারভূক্ত হয়েছেন। এদিকে ডিগ্রি (পাস) ৩য় শিক্ষকরা জনবলে না থাকার পরেও এমপিওভূক্ত হয়েছেন।

লিখিত বক্তব্যে আরো জানান, মাদ্রাসার কামিল (মাস্টার্স) শ্রেণির শিক্ষকগণও এমপিওভুক্ত হয়েছেন। কেবলমাত্র অনার্স-মাস্টার্স শিক্ষকগণ এনটিআরসিএ সনদধারী এবং সরকারি ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিধি মোতাবেক নিয়োগপ্রাপ্ত হয়েও জনবল কাঠামো ও এমপিও নীতিমালায় অন্তর্ভূক্ত না থাকায় এমপিভূক্ত হতে পারছেন না। যা শিক্ষা সেক্টরে চরম বৈষম্য ও মুক্তিযুদ্ধের চেতনা পরিপন্থি।

সংবাদ সম্মেলনের আরো জানানো হয়, সারাদেশের অধিকাংশ কলেজে শিক্ষকগণ নামমাত্র বা বেতনহীন অবস্থায় মানবেতর জীবন-যাপন করছেন। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে একাধিক সুপারিশ, শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত ৯ম ও ১০ম জাতীয় সংসদের স্হায়ী কমিটির সুপারিশ এবং জাতীয় শিক্ষানীতি-২০১০ এর অধ্যায় ০৮,কৌশল এর বাস্তবায়নের জন্য এই সকল শিক্ষককে এমপিওভুক্ত করা অত্যন্ত যৌক্তিক।

অভিযোগ করে তিনি বলেন, একই প্রতিষ্ঠানে নিয়োগপ্রাপ্ত হয়ে, একই বিশ্ববিদ্যালয়ের সিলেবাস অনুযায়ী পাঠদান করিয়ে কেউ ক্যাডার/নন-ক্যাডারভূক্ত হয়েছেন, কেউ এমপিওভুক্ত হয়েছেন, আবার কেউ নন-এমপিও অবস্হায় মানবেতর জীবন-যাপন করছেন। ইতোমধ্যে মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে ৩২০টি কলেজ জাতীয়করণ এবং ২৭৩০ টি স্কুল- কলেজ এমপিওভুক্তিসহ ৮৪১ জন ডিগ্রি ৩য় শিক্ষক এমপিওভূক্ত হচ্ছে। এ জন্য প্রধানমন্ত্রীকে ফেডারেশন এর পক্ষ থেকে ধন্যবাদ জানান। বছরে ১৪৪ কোটি টাকা বাজেটে ব্যয় বরাদ্ধ রাখলে ৫৫০০ জন অনার্স-মাস্টার্স শিক্ষককে এমপিওভূক্ত করা সম্ভব।

দীর্ঘ দিন ধরে সংশ্লিষ্ট কোন পক্ষ এমপিভূক্তির উদ্যোগ না নেয়ায় অনার্স-মাস্টার্স শিক্ষকদের এমপিভূক্তির দাবিতে সংগঠনটি মাসব্যাপী আন্দোলনের কর্মসূচি ঘোষণা করা হয়।

নভেম্বরের ৯,১০ ও ১১ তারিখ জাতীয় বিশ্ববিদ্যালয় এর আঞ্চলিক কেন্দ্র সমূহের সামনে মানববন্ধনসহ পরিচালকের মাধ্যমে উপাচার্য ও ইউজিসির চেয়ারম্যান মহোদয় বরাবর স্মারকলিপি প্রেরণ।
নভেম্বরের ১৪ থেকে ২৩ তারিখ পর্যন্ত সারাদেশের কলেজ কমিটির পক্ষ থেকে মাননীয় প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী মহোদয়কে এমপিওভুক্তির দাবি সম্বলিত স্মারকলিপি প্রেরণ (ডাকযোগে)।
নভেম্বরের ২৪ ও ২৫ তারিখ দেশের সব বেসরকারি অনার্স-মাস্টার্স কলেজে ক্লাস বর্জন কর্মসূচি এবং এমপিওভুক্তির আওতায় না আসা পর্যন্ত কলেজ থেকে শতভাগ বেতন-ভাতা প্রদানের নিমিত্তে কেন্দ্রীয় কমিটির পক্ষ অধ্যক্ষগণকে অনুরোধপত্র প্রদান।
সর্বশেষ ৩০ নভেম্বর থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ফটকে অবস্হান কর্মসূচি। এমপিওভূক্তর সমস্যা সমাধানের সুস্পষ্ট ঘোষণা না আসা পর্যন্ত অবস্হান কর্মসূচি অব্যাহত থাকবে।