এমপিওভূক্তিতে সহযোগিতায় ভিসি’র আশ্বাসে অনার্স-মাস্টার্স শিক্ষকদের আন্দোলন স্থগিত

Sarwar Sarwar

Miran

প্রকাশিত: ১২:০৭ পূর্বাহ্ণ, মে ১৮, ২০২২

সারোয়ার মিরন:

জাতীয় বিশ্ববিদ্যালয় প্রধান ফটকে লাগাতার অবস্থানের দ্বিতীয় দিনে ভিসি’র আশ্বাসে আন্দোলন স্থগিত করেছে বেসরকারি কলেজ অনার্স-মাস্টার্স শিক্ষকরা। ভাইস চ্যান্সেলর ড. মসিউর রহমান মঙ্গলবার বিকেলে স্ব-শরীরে আন্দোলনকারী শিক্ষকদের সামনে উপস্থিত হয়ে এমপিওভূক্তিতে শিক্ষামন্ত্রী ড. দীপু মনি’র সাথে ফলপ্রসু আলোচনা করার ব্যবস্থা করবেন বলে এ সময় ঘোষনা দেন।

ভিসি আরো বলেন, শিক্ষামন্ত্রী মহোদয় বর্তমানে দেশের বাহিরে অবস্থান করছেন। তিনি এ মাসের ২৭ তারিখে দেশে ফিরবেন। দেশে ফেরার ৭ থেকে ১০ দিনের মধ্যে শিক্ষক নেতাদের সাথে নিয়ে শিক্ষামন্ত্রীর সাথে আলোচনায় বসে এমপিওর ব্যাপারে সুরাহার ব্যবস্থা করবেন। ভিসি তার বক্তব্যে আরো বলেন, আপনারা শিক্ষক, আপনারা ঘরে ফিরে যান। অর্পিত দায়িত্ব পালন করুন। প্রকৃত শিক্ষকদের এমপিওভূক্তির ব্যবস্থা করা হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয় ভিসির এমন আশ্বাসের ভিত্তিতে চলমান অবস্থান কর্মসূচি স্থগিতের ঘোষনা দিয়েছেন বাংলাদেশ বেসরকারি কলেজ অনার্স-মাস্টার্স শিক্ষক ফেডারেশন কেন্দ্রিয় কমিটি। সংগঠনের সভাপতি মো: হারুন অর রশিদ এবং সাধারন সম্পাদক মোঃ মোস্তফা কামাল শিক্ষকদের কর্মসূচি স্থগিতের ঘোষনা দিয়ে বক্তব্য রাখেন।

উল্লেখ্য, বাংলাদেশের বেসরকারি কলেজ সমূহে কর্মরত নন এমপিও শিক্ষকদের জনবল কাঠামো এবং এমপিওভূক্তির মাধ্যমে বেতন ভাতার দাবিতে গত ১৬ মে থেকে গাজীপুরস্থ জাতীয় বিশ্দ্যাবিদ্যালয় প্রধান ফটকে লাগাতার অবস্থান কর্মসূচি শুরু করে সংগঠনটি।

স্থগিত ঘোষনায় বক্তারা বলেন, আমাদের অভিভাবক ভিসি মহোদয়ের শিক্ষামন্ত্রীর সাথে ৭/১০ দিনের মধ্যে বৈঠক করে এমপিওর বিষয়ে সুরাহা করবেন এমন আশ্বাসে আমরা আন্দোলন স্থগিত করে ফিরে যাচ্ছি। নির্ধারিত সময়ে এ ঘোষনার বাস্তবায়ন না হলে আরো কঠোর কর্মসূচি দেয়া হবে।

জানা যায়, সারাদেশে ৩শতাধিক বেসরকারি কলেজে অনার্স-মাস্টার্স কোর্স চালু রয়েছে। এসব প্রতিষ্ঠানে প্রায় ৫৫০০ শিক্ষক ২৯ বছর ধরে বেতনবিহীন কর্মরত আছেন। শুধুমাত্র জনবল কাঠামো না থাকায় তারা এমপিওভূক্তির মাধ্যমে বেতন ভাতা পাচ্ছেন না। প্রতিষ্ঠানের নিজস্ব ফান্ড থেকে নামমাত্র বেতনে এসব শিক্ষকরা মানবেতর দিন কাটাচ্ছেন। এমপিওর দাবিতে এসব শিক্ষক দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছেন।