আজাদ উদ্দিন চৌধুরীকে নিয়ে যুক্তরাষ্ট্র প্রবাসীর স্মৃতিচারন

Sarwar Sarwar

Miran

প্রকাশিত: ১২:৩৩ অপরাহ্ণ, এপ্রিল ১২, ২০২১

মো: দিদার হোসেন: ছবির মানুষটা রামগতি উপজেলা আওয়ামীলীগের সিনিয়র সহ-সভাপতি, বীর মুক্তিযোদ্ধা আজাদ উদ্দীন চৌধুরী। সংসদ নির্বাচন করেছেন। পৌরসভা-ইউনিয়ন পরিষদের বারবার নির্বাচিত মেয়র-চেয়ারম্যান ছিলেন। একবারে তৃণমূল থেকে উঠে আসা নেতা। এরকম গণমানুষের প্রিয় নেতা দেখার সৌভাগ্য খুব মানুষের হয়। রামগতির চরাঞ্চলের নদী ভাঙ্গনে ভূমিহীন মানুষগুলোর আপনজন ছিলেন আজন্ম। এতোটাই জনপ্রিয় ছিলেন যে মনে পড়ে ২০০১’র পৌর নির্বাচনে তিনি সবগুলো কেন্দ্রে হায়েস্ট ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার সব প্রতিদ্বন্ধী মিলে তার অর্ধেক ভোট পান নাই।

তার সাথে আমার অনেকগুলো স্মৃতি আছে। তিনি আমার শৈশব- কৈশোরের হিরো ছিলেন। আমাদের সম্পর্কটা পারিবারিক ছিলো।  মামা ডাকতাম।

একবার দেশের শীর্ষ একটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নিয়োগ পরীক্ষার আগে তিনি আমার বড় ভাইয়ার কাছে জানতে পেরেছেন আমার ভাইবা সামনে। আমাকে তার সাথে জরুরী ভিত্তিতে দেখা করতে বলেছেন। অনেক বছর আগের কথা। মিরপুর ৬ নাম্বারে দেখা করলাম। তার গাড়ীতে করে ধানমন্ডীতে তার দলের পার্টি অফিসে নিয়ে গেলেন। চেষ্টা করেছিলেন দলের শীর্ষ নেতার সাথে সাক্ষাত করায়ে তার সুপারিশে যদি আমার কোন সুবিধা হয়। আমি অবশ্য বলেছিলাম মামা আমি কিন্তু আপনাদের দল করি নাই ক্যাম্পাস লাইফে, মনে হয়না আপনার চেষ্টা কোন কাজে দিবে। তিনি বলছিলেন আমি তোমার সম্পর্কে সব জানি। করো নাই, আগামীতে করবানা তার কি গ্যারান্টি!

প্রকৃতই একজন আওয়ামীলীগ নেতার স্নেহ-মহাব্বতে সেদিন আমি সিক্ত হয়েছিলাম। সেই চাকুরীটা আমার কপালে ছিলোনা, কিন্তু তার চালানো প্রচেষ্টা আমার পরম প্রাপ্তি ছিলো।

কয়েক বছর পরে যখন রুয়েটে ফ্যাকাল্টি হিসেবে জয়েন করি, আমি তার বাসায় মিস্টি নিয়ে গেলাম দেখা করার জন্য। মনে পড়েনা আর কখনো কারো বাসায় এরকম কোন উপলক্ষ্যে গিয়েছি কিনা। এসবে আমার বরাবরই অনীহা। সেটাই আমার শেষ দেখা তার সাথে।

আমার এখনো মনে পড়ে জীবনের দুটো ভিন্ন সময়ে তিনি আমার কপালে চুমো খেয়ে দোয়া করেছিলেন।

মানুষটা করোনা আক্রান্ত হয়ে গতোকাল ইন্তেকাল করলেন। ইন্নালিল্লাহিওয়াইন্নাইলাহি রাজিউন। আমি আল্লাহর এক নিকৃষ্ট পাপী বান্দা। দোয়া করি আল্লাহ প্রিয় মানুষটাকে জান্নাতবাসী করুন। তার পরিবারকে আল্লাহতা’আলা আগলে রাখুন। আমিন।

লেখক, উচ্চ শিক্ষার্থে হাওয়াই, যুক্তরাষ্ট্র অবস্থান করছেন।

সহযোগী অধ্যাপক, রুয়েট