মনোমুগ্ধকর সিভি বানান- চাকরির বাজারে এগিয়ে থাকুন

Sarwar Sarwar

Miran

প্রকাশিত: ৫:১৪ অপরাহ্ণ, এপ্রিল ১৯, ২০২১

দেশালোক: অনেকেকেই দেখি অভিযোগ করে এতো প্রতিদিন গুলো জায়গায় আবেদন করি  কিন্তু কোন ধরনের রেসপন্স পাই না। অনেককেই দেখা যায় ভাল রেজাল্ট, সুন্দর বাচনভঙ্গি, চমৎকার যোগাযোগ দক্ষতা থাকার পরও সিভি ড্রপ করার পর কোন রিপ্লাই পান না।

আমরা কয়েকজন রিক্রুইটারের সাথে যারা দেশের প্রথিতযসা প্রতিষ্ঠানে মানবসম্পদ বিভাগে কর্মরত আছেন- যোগাযোগ করে জানতে পারলাম একজন আবেদনকারীর যোগ্যতা সম্পর্কে যাচাই করার প্রথম পদক্ষেপ তার সিভি পর্যালোচনা। এ সিভিতে সে যদি তার ব্যক্তি জীবনের প্রয়োজনীয় তথ্যগুলো ঠিকমত উপস্থাপন করতে ব্যর্থ হয় তবে কাঙ্ক্ষিত চাকরি থেকে সে প্রথম পদক্ষেপেই বাদ পড়ে যাবে৷

তেমন কিছু এইচআর কর্মকর্তা এবং সিভি এক্সপার্টের সাথে নিয়ে রমজানে আপনাদের সেবার লক্ষ্যকে সামনে রেখে আমরা এগিয়ে এসেছি। আশা করি আপনাদের কাঙ্খিত চাকরিটি পেতে কিছুটা হলেও সহায়তা করবে৷

সিভির আগেই যে ব্যাপারটি মাথায় রাখতে হয় তা হল কাভার লেটার – এই এক কাভার লেটার পরেই একজন নিয়োগকর্তা আপনার ভাষাগত দক্ষতা, ম্যাচিউরিটি, আপনার কর্ম শৈলী সম্পর্কে ধারনা পেয়ে যায়।

তাই সবসময় চেষ্টা করবেন যেন একটি কাভার লেটার হয় চোখে পড়ার মত – তাহলে কেমন করবেন? একটা লেটার কোনমতে লিখে তা দিয়েই চালিয়ে দিবেন? – আমাদের চাকরি পাওয়ার পেছনে আরেকটি বড় বাধা কিন্তু এই অলসতা – আমরা পঞ্চাশ হাজার টাকার চাকরি প্রত্যাশা করলেও পাচ মিনিট সময় নিয়ে কারও পাশে বসে একটা কাভার লেটার লিখিয়ে নিব সে সময়টা আমাদের হয়ে উঠে না। পড়ালেখায় বেশি মনযোগ দিতে গিয়ে আগের কাজটি থেকেই দুরে সরে থাকি।

মনে রাখবেন – একেকটা চাকরির জন্য নিয়োগকর্তারা একেক ধরনের লোক চেয়ে থাকেন – তাই সবসময় চেষ্টা করবেন ঐ জবের রেসপন্সিবিলিটির দিকে নজর রেখে একটি কাভার লেটার তৈরি করার, তাহলেই আপনার দিকে প্রথমেই ওদের নজর পড়বে কারণ আপনি কাজটিকে ভালবেসে প্রথমেই ভাল করে সার্কুলারটি পড়েছেন বলে ধরে নিবেন তারা।

আপনাদের সে দুর্বলতাকে দূরে ঠেলে দিতেও প্রস্তুত আমাদের টিম। আপনার পছন্দের চাকরির জন্য মনকাড়া সব সিভিসহ কাভার লেটার লিখে দিতে প্রস্তুত আমাদের প্রশিক্ষিত বাহিনী।

আমরা মনে প্রানে বিশ্বাস করি দেশের প্রতিটা চাকরিপ্রার্থীই যথাযথ যোগ্যতা রাখে চাকরির বাজারে লড়াই করার।কিন্তু শর্টলিস্ট করার মাধ্যমে যে বাধার সৃষ্টি করা হয় সে বাধা থেকে আশা করি অনেকাংশেই মুক্ত হওয়া সম্ভব হবে আমাদের সাথে থাকলে