রামগতিতে ঝুঁকিপূর্ন ভবনে চলছে  জনতা ব্যাংকের কার্যক্রম

Sarwar Sarwar

Miran

প্রকাশিত: ৭:০৭ অপরাহ্ণ, অক্টোবর ৩, ২০২১

আমানত উল্যাহ:

লক্ষ্মীপুরের রামগতি উপজেলার আলেকজান্ডার বাজারে ঝুঁকিপূর্ণ ভবনেই চলছে জনতা ব্যাংক চর আলেকজান্ডার শাখার কার্যক্রম। ভবনটির বিভিন্ন স্থানের পলেস্তারা খসে পড়ছে। ভবনের তৃতীয় তলায় ফাটল ধরে খসে পড়ছে ইট ও সিমেন্ট।এমনকি ভবনটির দরজা জানালাও জরাজীর্ণ।

বর্ষা হলেই ছাদ চুঁইয়ে পানি পড়ে কক্ষের ভিতরে রাখা মূল্যবান কাগজত্র নষ্ট হয়ে যাচ্ছে। ব্যাহত হচ্ছে ব্যাংক সহ অন্যান্য অফিসের স্বাভাবিক কার্যক্রম। পুরনো এই ভবনের সবখানেই মারাত্মক ফাটল দেখা দিয়েছে। এরকম ঝুঁকিপূর্ণ ভবনে চলছে জনতা ব্যাংক চর আলেকজান্ডার শাখার কার্যক্রম। যে কোন সময় ভবনটি ধসে পড়তে পারে। এর মধ্যেই জীবনের ঝুঁকি নিয়ে কাজ করছেন কর্মকর্তা-কর্মচারীরা।

ভবনের আসে পাশের দোকান ও মার্কেট গুলোতে ক্রেতা-বিক্রেতা ও পথচারীরা চরম আতংকে রয়েছেন। পুরনো ও জরাজীর্ণ এই ভবন নিয়ে চরম দুঃশ্চিন্তায় রয়েছে স্থানীয়রা। যে কোন সময় বড় ধরনের দুর্ঘটনার আশংকা রয়েছে স্থানীয়দের। বিল্ডিং কোড অমান্য করে নিজেদের খামখেয়ালী মতো ভবন নির্মাণ করায় এমন অবস্থা সৃষ্টি হয়েছে বলে জানান স্থানীয়রা। ভবনের ছাদে ফাটল দেখা দিয়েছে। এতে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। ভবন সংস্কারের প্রয়োজনীয় কোন উদ্যোগ নেই ভবন মালিকের।

বিষয়টি জেলা-উপজেলা প্রশাসন ও সংশ্লিষ্টদের হস্তক্ষেপ কামনা করেন আলেকজান্ডারবাসী। ভবন মালিক হাজী মোঃ মোস্তফা বলেন, ভবনের যেই জায়গায় সমস্যা দেখা দিয়েছে, এসব জায়গা আমি মেরামত করে দিচ্ছি। ভবনটি ঝুঁকি পূর্ণ নয় বলে দাবী করেন তিনি ।

জনতা ব্যাংক চর আলেকজান্ডার শাখার ম্যানেজার আব্দুল্লাহ বলেন, ঝুঁকি নিয়ে আমাদের ব্যাংকিং সেবা দিতে হচ্ছে গ্রাহকদের। তবুও ভবন মালিক ভবনটি মেরামত করে দিবেন বলছে। শতভাগ টেকসই না হলে অফিসটি আমরা ব্যবহার করতে পারব না।

ইউএনও আব্দুল মোমিন জানান, বিষয়টি খুবই জটিল।পুরনো ভবনে অফিসের কার্যক্রম পরিচালনা করাটা ঝুঁকিপূর্ণ। বিষয়টি সরেজমিনে গিয়ে দেখে আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে।