রামগতিতে আট আড়তে অভিযান: লক্ষাধিক চিংড়ি রেনু অবমুক্ত

Sarwar Sarwar

Miran

প্রকাশিত: ১২:২৩ পূর্বাহ্ণ, মে ৮, ২০২৩

দেশালোক:

রামগতি উপজেলা প্রশাসন ও উপজেলা মৎস্য কার্যালয়ের যৌথ অভিযানে আটটি আড়ত থেকে লক্ষাধিক চিংড়ি জব্দ করে তা মেঘনা নদীতে পূনরায় অবমুক্ত করা হয়।
৭মে রোববার বিকেলে উপজেলার চরগাজী ইউনিয়নের বয়ারচর, জয়নাল তেমুহনী, পাটোয়ারী ব্রিজ এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা এস এম শান্তুনু চৌধুরী। এ সময় সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মো. জসিম উদ্দিন, পুলিশ ও আনসার সদস্যরা উপস্থিত ছিলেন। অভিযানে আটটি আড়ৎ থেকে ২২০টি প্লাস্টিক কন্টিনার ভর্তি প্রায় এক লক্ষ পিস গলদা চিংড়ি পোনা, ৬০টি চাড়ি জব্দ করা হয়।
অন্যদিকে বিকেলে উপজেলার চর আলেকজান্ডার ইউনিয়নের মুন্সিরহাট এলাকায় দুটি বেহুন্দি জালসহ ১৪ জেলেকে নদী থেকে আটক করে বাংলাদেশ কোস্টগার্ড দক্ষিন জোন রামগতি স্টেশন। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে প্রত্যেকের ৩ হাজার টাকা করে সর্বমোট ৪২হাজার টাকা জরিমাা আদায় করা হয়। ভ্রাম্যমান আদালত নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেড এসএম শান্তুনু চৌধুরী। অবৈধ ‘রাক্ষুসী বেহুন্দী’ জালগুলোতে প্রকাশ্যে আগুন লাগিয়ে ধ্বংস করা হয়।
সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মো. জসিম উদ্দিন বলেন, তিনটি এলাকায় অভিযান চালিয়ে ২২০টি প্লাস্টিকের কন্টিনার ও পোনা রাখার ৬০টি পাত্র ধ্বংস করা হয় এবং প্রায় এক লক্ষ পিস চিংড়ি পোনা স্থানীয়দের উপস্থিতিতে মেঘনা নদীতে অবমুক্ত করা হয়।
রামগতি উপজেলা নির্বাহী কর্মকর্তা এসএম শান্তুনু চৌধুরী বলেন, মেঘনা নদী ও সংযোগ খাল থেকে সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে অবৈধভাবে গলদা চিংড়ির রেণু পোনা শিকার করার সংবাদ পাই । এর আগেও আমরা বেশ কযেকটি অভিযান চালিয়েছি। নদীর হাজারো প্রজাতির মাছ ও জলজ প্রাণী রক্ষায় এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।