ব্যারিস্টার মওদুদ: এক কিংবদন্তী রাজনৈতিকের প্রস্থান

Zobaer Zobaer

Hasan

প্রকাশিত: ৭:৫৯ অপরাহ্ণ, মার্চ ১৬, ২০২১
ব্যারিস্টার মওদুদ আহমেদ: (২৪ মে ১৯৪০ – ১৬ মার্চ ২০২১)

দেশালোক: দেশের প্রখ্যাত রাজনৈতিক ব্যক্তিত্ব, তুখোড় আইনজীবী ব্যারিস্টার মওদুদ আহমেদ মৃত্যুবরন করেছেন।

সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আজ ১৬মার্চ  মঙ্গলবার বাংলাদেশ সময় ৬টা ৩০ মিনিটে মারা যান বিএনপির এই শীর্ষ নেতা (ইন্না নিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)।

বিএনপির প্রেস উইং থেকে মঙ্গলবার তাঁর মৃত্যুর বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

ব্যারিস্টার মওদুদ আহমেদ ২৪ মে ১৯৪০ সালে নোয়াখালী জেলার কোম্পানীগঞ্জে জন্মগ্রহন করেন।তাঁর পিতা মাওলানা মমতাজ উদ্দিন আহমেদ এবং মা বেগম আম্বিয়া খাতুন। ছয় ভাইবোনের মধ্যে মওদুদ আহমেদ চতুর্থ।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সম্মান পাশ করে ইংল্যান্ডের লিংকন্স ইন থেকে ব্যারিস্টার এট ল ডিগ্রি অর্জন করেন। ইংল্যান্ডে পড়াশুনা শেষ করে তিনি দেশে ফিরে আসেন এবং হাইকোর্টে ওকালতি শুরু করেন। তিনি কিছুদিন ব্লান্ড ভিজিটিং প্রফেসর হিসেবে জর্জ ওয়াশিংনটন বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতাও করেছেন।

১৯৭৭-৭৯ সালে তিনি রাষ্ট্রপতি জিয়াউর রহমান সরকারের মন্ত্রী ও উপদেষ্টা ছিলেন। ১৯৭৯ সালে তিনি প্রথম সংসদ সদস্য নির্বাচিত হন।ঐসময় তাকে উপ-প্রধানমন্ত্রী করা হয়।

১৯৮১ সালের মে মাসে জিয়াউর রহমান নিহত হন এবং এক বছরের মধ্যে হুসেইন মোহাস্মদ এরশাদ রাষ্ট্রক্ষমতা গ্রহণ করেন। ১৯৮৫ এর নির্বাচনে মওদুদ আহমেদ আবার সংসদ সদস্য নির্বাচিত হন এবং সরকারের তথ্য মন্ত্রীর দায়িত্ব পান। এক বছর পর ১৯৮৬ এ তাকে আবার উপ-প্রধানমন্ত্রী করা হয়।

১৯৮৮ সালে তিনি প্রধানমন্ত্রী হন। ১৯৮৯ সালে তাকে শিল্প মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয় এবং এরশাদ তাকে উপ-রাষ্ট্রপতি করেন। ৬ডিসেম্বর ১৯৯০ সালে এরশাদ সরকার জনরোষের মুখে ক্ষমতা ছেড়ে দেয়। জাতীয় পার্টি থেকে মনোনয়ন নিয়ে ১৯৯১ সালে মওদুদ আহমেদ আবার সংসদ সদস্য নির্বাচিত হন।

১৯৯৬ সালে আওয়ামীলীগ ক্ষমতায় এলে তিনি বিএনপিতে যোগ দেন। ২০০১ সালেও তিনি বিএনপির মনোনয়ন নিয়ে সংসদ সদস্য নির্বাচিত হন। পাঁচবার মওদুদ আহমেদ  কোম্পানিগঞ্জ উপজেলা থেকে সাংসদ হিসেবে নির্বাচিত হন।

১৯৭১ সালে মুক্তিযুদ্ধে ব্যারিস্টার মওদুদ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। ১৯৭১-এ ইয়াহিয়া খান কর্তৃক আহুত গোলটেবিল বৈঠকে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাথে ছিলেন।

জিয়াউর রহমান ও এরশাদের  শাসনামলে মওদুদ আহমেদ বিভিন্ন মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেন।

মন্ত্রীত্ব ছাড়াও মওদুদ আহমেদ জিয়াউর রহমানকে বিএনপি প্রতিষ্ঠায় সাহায্য করেন। এই দলের তিনি অন্যতম প্রতিষ্ঠাতা। তিনি এরশাদের জাতীয়পার্টি সংগঠনেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন।

অষ্টম জাতীয় সংসদে মওদুদ আহমেদ আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেন।

আমৃত্যু বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ।

বহুমুখী গুনী এ ব্যক্তিত্বের মৃত্যুতে দেশালোক ডটকম পরিবার গভীরভাবে শোকাহত।

 

তথ্যসূত্র: উইকিপিড়িয়া, ইন্টারনেট