ফেসবুকের আহ্লাদ! ভার্চুয়াল আর বাস্তবতার তফাৎ

Sarwar Sarwar

Miran

প্রকাশিত: ১১:৪৭ পূর্বাহ্ণ, জানুয়ারি ১৪, ২০২১

দেশালোক: যে মানুষটা সকাল-সন্ধ্যা সময় করে দু বেলায়-ই ফেসবুকে ব্লার করা ডিএসএলআর ফটো আপলোড করে তারও হয়তো অজানা কিছু কষ্ট থাকতে পারে!! থাকতে পারে এক বুক বেদনার্ত ক্লেশও।

যে মানুষটা দিনমান হাসির ফেয়ারা ফোঁটায় মনুষ্য মাঠে, তারও চাপা কষ্ট, এক বুক দীর্ঘশ্বাস থাকতে পারে। হতে পারে প্রতিটি রাতই তার কাটে নির্ঘুম। চোখের জলে বালিশ ভিজে একাকার। তারও হয়তো মরে যেতে মন টানে প্রতি রাতে! বেঁচে থাকাটা তার কাছে হতে পারে বিরক্তিকর।

ফেসবুকের হ্যাং অাউট, ফটো শুট, হাবি শুট, ফিলিংস সেটসহ ইত্যকার ভার্চুয়াল পোস্ট করার মানে সব সময় সত্যটা প্রকাশ করে না। হয়তো এসবের অন্তরালে এক বিঁদঘুটে অধ্যায় চাপা পড়ে রয় মেকি হাসির আড়ালে।

হতে পারে লোকচোখে এ ধরনের একটা ভার্চুয়াল বলয় তৈরি করে লুকাতে চাইছে তার অশ্রু তিলক। কালো পর্দায় ঢেকে দিতে চাইছে সূর্যালোক! কিন্ত… সত্যটা?

বেশির ভাগ ক্ষেত্রেই ফেসবুকে অন্যের এসব পোস্ট দেখে ভাববার কোন কারন নেই যে লোকটা খুব সুখী! সুখী হতেও পারে তবে তা নিতান্তই কম! বাকিরা? বিবর্ণতার কান্ডারী! নিজের সাথে নিজেই অভিনয় করে যাচ্ছে। হয়তো তারাও জানে অন্যরা এ অভিনয় আহ্লাদপনা ধরে ফেলতে পারছে! কিচ্ছু করার নাই। সময়ে সময়ে এখন যুদ্ধ।

চাঁদেরও নাকি কলঙ্ক তিলক আছে। মানুষ তো সে তুলনায় নস্যি!!