রামগতিতেও পাবেন সরিষা ক্ষেতে ছবি তোলার সুযোগ

Sarwar Sarwar

Miran

প্রকাশিত: ৬:২১ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১, ২০২১

দেশালোক: সরিষা ক্ষেতে নিজের চেহারাখানী ক্যামেরা বন্দি করতে অন্য কোথাও যেতে হবেনা আপনাকে। লক্ষ্মীপুরের রামগতি উপজেলায় হলদে ফুলের অভয়ারন্যে ছবি তোলার সুযোগ পাবেন। একা কিংবা দলবেঁধে তুলতে পারবেন অসাধারন সব ছবি।

অনুসন্ধানে এখন পর্যন্ত রামগতি উপজেলার তিনটি স্থানে স্বল্প পরিসরে সরিষা চাষ করতে দেখা গেছে। প্রথমে যেতে পারেন বালুরচর জনতা বাজারের পশ্চিম পাশের মেঘনা তীরে। ভিন্ন তিনটি জমিতে প্রায় তিন বিঘা জমিতে চাষ করা হয়েছে সরিষা।

যেতে পারেন চর আলগী ইউনিয়নের রামদয়াল বাজারের দক্ষিনে।স্থানীয় কৃষক নাসের হোসেন এবং আবদুল মোতালেব চাষ করেছেন উন্নত জাতের সরিষা।জমির পরিমান প্রায় দুই বিঘা।

উল্লেখিত দুটি স্থান ছাড়া দেখতে যেতে পারেন চর রমিজ ইউনিয়নের বিবিরহাট বাজারের দক্ষিনে। উপজেলা চেয়ারম্যান শরাফ উদ্দিন আজাদ সোহেল’র বাড়ির দরজায় এক বিঘা পরিমান জমিতে চাষ করা হয়েছে সরিষা।

রামগতি উপজেলায় খু্ব বেশি পরিমান জমিতে সরিষা চাষ না দেখা গেলেও ধীরে ধীরে চাষে আগ্রহী সংখ্যা বাড়ছে।

এতদিন যে সকল উৎসুক দর্শনার্থী সরিষা ক্ষেতে ছবি তোলার জন্য হাপিত্যেশ কিংবা অন্য কোথাও যাওয়ার সুযোগ পাচ্ছেন না, তারা এ তিনটি স্থানে মনের শখ পূরন করতে পারবেন।

সরিষা ক্ষেতের ভেতরে অবস্থান করে ছবি তুলতে হলে অবশ্যই মালিকের (কৃষকের) অনুমতি নেবেন। তবে ক্ষেতের বাহিরে বা পাশে থেকে তুলতে অনুমতির প্রয়োজন  হবেনা। তবে খেয়াল রাখবেন কোনভাবেই যেন সরিষা ক্ষেতের ফসল নষ্ট না হয়।

মনে রাখবেন, সরিষার হলদে পরিবেশ খুব বেশিদিন স্থায়ী হয়না। তাই আগ্রহী যে কেউ দ্রুত এসে হলদের রাজ্যে অবগাহন করতে পারেন। তুলতে পারেন ছবিও।

(কৃষি সম্প্রসারন অধিদপ্তর কর্তৃক বিশেষ প্রনোদনায় রামগতিতে বিভিন্ন জাতের সরিষা চাষ শুরু হয়েছে। এ বিষয়ে তথ্য ভিত্তিক একটি ফিচার দেশালোকে অচিরেই পড়তে পারবেন।)